শুক্রবার, ১ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

৯ নারীর শিল্পকর্মে জীবনের বর্ণিলতা

মোস্তফা মতিহার

৯ নারীর শিল্পকর্মে জীবনের বর্ণিলতা

আধুনিকতার জাঁতাকলে চিঠি এখন সোনালি অতীত। প্রযুক্তির উৎকর্ষে চিঠির যুগ শেষ হয়ে চলছে ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রামসহ ডিজিটাল নানা সামাজিক মাধ্যমের যুগ। কিন্তু চিঠির প্রতি বাঙালির আবেগ কখনই দমন করা যাবে না। হারিয়ে যাওয়া এই ট্র্যাডিশনকে ইনস্টলেশন আর্টের মাধ্যমে নতুন করে তুলে ধরেছেন শিল্পী রিফাত জাহান কান্তা। রবীন্দ্রনাথের লেখা সংগৃহীত ১৩টি চিঠির সঙ্গে দেয়ালজুড়ে ডাকটিকিট, খাম এবং ডাকবাক্সের সংযোজনে এই ইনস্টলেশন আর্টে সোনালি অতীতকে তুলে ধরেছেন তিনি। শিল্পী মুক্তি ভৌমিক টেরাকোটার ইনস্টলেশনে তুলে ধরেছেন বাংলা সাহিত্য ও সংস্কৃতি সমৃদ্ধ কিছু বই। মাটির টেরাকোটার এই ইনস্টলেশন আর্টে পুতুলনাচের ইতিকথা, জসীমউদ্দীনের ‘নকশিকাঁথা ও মানিক বন্দ্যোপাধ্যায়ের ‘পদ্মা নদীর মাঝি’কে তুলে ধরেছেন শিল্পের দ্যুতিতে। এমন সব শিল্পকর্ম নিয়ে রাজধানীর বনানী ১১ নম্বর রোডের এফ ব্লকের গ্যালারি কিউ’তে চলছে ৯ নারী শিল্পী ও সহপাঠী বন্ধুদের প্রদর্শনী ‘কালারস’। রংতুলিতে শিল্পীরা শুধু গ্যালারির শোভাই বর্ধন করেননি- পরিবার, সমাজ ও রাষ্ট্রকে দিয়েছেন গুরুত্বপূর্ণ বার্তা। ৯ নারী শিল্পীর প্রতিটি ছবিই যেন জীবনের এক একটা প্রতিচ্ছবি। জলরঙের সঙ্গে তুলির আঁচড়ে ইম্প্রেশন নামের চিত্রকর্মে গৎবাঁধা জীবনের বেড়াজাল ভেঙে বেরিয়ে আসার জন্য নারীর আকুতি তুলে ধরেছেন শিল্পী ফারহানা আফরোজ। প্রকৃতি, পরিবার, সমাজ ও পারিপার্শিকতার নানা চিত্র ভাস্কর্যের মাধ্যমে উপস্থাপন করেছেন ফারজানা ইসলাম। মাদার, ফাদার, মাদার অ্যান্ড চাইল্ড, মিউজিশিয়ান, দোলনা, আড্ডা, রাখাল বালক ইত্যাদি নানা ভাস্কর্যে আবহমান বাংলার প্রকৃতি ও এ দেশের প্রাত্যহিক জীবনের নানা বিষয় উঠে এসেছে শিল্পীর নির্মাণে। ৮৬টি চিত্রকর্ম, ১৭টি ভাস্কযর্, ৬টি টেরাকোটা ও দুটি ইনস্টলেশন আর্ট দিয়ে সাজানো হয়েছে এই প্রদর্শনী। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ৮৯-৯০ ব্যাচের ৯ সহপাঠী সম্মিলিতভাবে গঠন করেন শিল্পের সংগঠন ‘কালারস’। শুরু থেকে ‘কালারস’ নাম নিয়েই নিজেদের দলীয় প্রদর্শনীগুলোর আয়োজন করছেন তারা। লালমাটিয়ার দ্বীপ গ্যালারি, শিল্পকলা একাডেমি, মোহাম্মদপুর ও ধানমন্ডির আলিয়ঁস ফ্রঁসেজ হয়ে এবার তারা শিল্পের হাট বসিয়েছেন বনানীর কিউ গ্যালারিতে। প্রদর্শনীর শিল্পীরা হলেন- রিফাত জাহান কান্তা, মুক্তি ভৌমিক, ফারজানা ইসলাম, ফারহানা আফরোজ, শায়লা আখতার, মর্জিয়া বেগম, রেহানা ইয়াসমিন, রেবেকা সুলতানা মলি ও মনিদীপা দাসগুপ্তা।

আজ শুক্রবার শেষ হবে আট দিনের এই প্রদর্শনী। গতকাল বিকালে গ্যালারিটিতে ছিল শিল্পানুরাগী দর্শকদের উপচে পড়া ভিড়।

শিল্পকলায়গঙ্গা-যমুনা নাট্য সাংস্কৃতিক উৎসব : গঙ্গা-যমুনা সাংস্কৃতিক উৎসব পর্ষদের আয়োজনে আজ শিল্পকলা একাডেমিতে শুরু হচ্ছে ১২ দিনব্যাপী ‘গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসব। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি উৎসর্গ করা হয়েছে এবারের উৎসব। এতে অংশ নিচ্ছেন ১৪০টি দলের প্রায় সাড়ে ৩ হাজার শিল্পী। ১২ অক্টোবর শেষ হবে এ উৎসব।

স্বপ্নদলেরহেলেন কেলার : স্বপ্নদলের প্রযোজনায় শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন হয়েছে একক নাটক ‘হেলেন কেলার’। গতকাল সন্ধ্যায় জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি। ‘বিশ্বের বিস্ময়’ মহীয়সী নারী হেলেন কেলারের জীবনকর্ম-স্বপ্ন-সংগ্রাম-দর্শনভিত্তিক এই নাটকটি রচনা করেছেন অপূর্ব কুমার কুন্ডুু এবং নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন। অভিনয় করছেন জুয়েনা শবনম।

 

সর্বশেষ খবর