সোমবার, ৪ অক্টোবর, ২০২১ ০০:০০ টা
জেনেভায় আন্তর্জাতিক সম্মেলন

একাত্তরে গণহত্যায় জড়িতদের দ্রুত বিচারের দাবি

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

জেনেভায় আয়োজিত ‘১৯৭১ সালে বাংলাদেশে পরিচালিত গণহত্যার স্বীকৃতি’ বিষয়ক এক আন্তর্জাতিক সম্মেলনে আলোচকরা একাত্তরের গণহত্যায় জড়িতদের চিহ্নিত করে দ্রুত বিচার শুরু করার দাবি জানিয়েছেন। তাঁরা উল্লেখ করেন, এতদিনেও এই গণহত্যার বিচার প্রক্রিয়া শুরু না করায় বিষয়টি ক্রমে ইতিহাসের একটি বিস্মৃত অধ্যায়ে পরিণত হতে চলেছে। তাঁরা বলেন, বিচারে দীর্ঘসূত্রতা বিচারহীনতারই নামান্তর।

গত ৩০ সেপ্টেম্বর জেনেভা প্রেস ক্লাবে আয়োজিত এই সেমিনারে অংশ নেয় ইউরোপ ভিত্তিক প্রবাসী সংগঠন, ইউরোপিয়ান বাংলাদেশ  ফোরাম (ইবিএফ), সুইজারল্যান্ড মানবাধিকার কমিশনের নেতারা। বাংলাদেশের সহযোগিতায় এ সম্মেলনে ইউরোপীয় সংসদের সদস্য

 (এমইপি) ব্র্যান্ডো বেনিফি, ব্রিটিশ সংসদ সদস্য রুশনারা আলী, ডাচ সংসদের সাবেক সদস্য হ্যারি ভন বোমেল, জার্মান আন্তর্জাতিক গণমাধ্যম ডয়েচে ভেলের এশিয়া বিভাগের প্রধান দেবারতি গুহ, আমস্টারডাম উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. অ্যান্থনি হলস্ল্যাগ, ডি ভক্সক্রান্টের ডাচ সাংবাদিক রব ফ্রাইকেন এবং গণহত্যার শিকার পরিবারের সদস্য আসিফ মুনির বক্তব্য রাখেন। সম্মেলনে ইবিএফ ইউকের প্রেসিডেন্ট আনসার আহমেদ উল্লাহ, সুইজারল্যান্ড মানবাধিকার কমিশন বাংলাদেশের পরিচালক খলিলুর রহমান এবং ইবিএফ নেদারল্যান্ডসের প্রেসিডেন্ট বিকাশ চৌধুরীও বক্তব্য রাখেন। ফিনল্যান্ডের লেখক ও সিনিয়র গবেষক ড. মজিবুর দফতরি সভাপতিত্ব করেন। সম্মেলনের শুরুতে শাহরিয়ার কবির পরিচালিত ‘ওয়ার ক্রাইমস ১৯৭১’ তথ্যচিত্র দেখানো হয়। এর আগে দুপুরে জাতিসংঘ ভবনে ব্রোকেন চেয়ারের সামনে একটি বিক্ষোভের আয়োজন করা হয়, যেখানে বাংলাদেশি প্রবাসী, ইউরোপীয় রাজনীতিক, শিক্ষাবিদ, গবেষক এবং মানবাধিকার কর্মীরা অংশ নেন।

সম্মেলনে তাঁরা বলেন, ‘১৯৭১ সালে পাকিস্তানি সেনা সদস্য ও তাদের দোসরদের সংঘটিত বাংলাদেশে গণহত্যার স্বীকৃতির সময় এসেছে।  গণহত্যার শিকার এবং তাদের বংশধরদের স্বীকৃতির মাধ্যমে সম্মানিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং সময়ের দাবি। স্বীকৃতির আরও গুরুত্বপূর্ণ মর্মার্থ হলো, এই গণহত্যার সঙ্গে জড়িতদের চিহ্নিত করা এবং বিচারের আওতায় আনা।’ এর আগে এ দাবিতে একাত্তরের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির দাবিতে জাতিসংঘ ভবনে ব্রোকেন চেয়ারের সামনে প্রবাসীদের বিক্ষোভ কর্মসূচি পালন করা হয়।

সর্বশেষ খবর