সোমবার, ৪ অক্টোবর, ২০২১ ০০:০০ টা
আদালত ভবনে বোমা হামলা

বোমা মিজানের মৃত্যুদণ্ড জাবেদের যাবজ্জীবন

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রাম আদালত ভবনে বোমা হামলার ঘটনায় নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির বোমা বিশেষজ্ঞ জাহিদুল ইসলাম মিজান ওরফে বোমা মিজানকে মৃত্যুদন্ড দিয়েছে আদালত। একই মামলায় জেএমবির বিভাগীয় কমান্ডার জাবেদ ইকবালকে যাবজ্জীবন কারাদন্ড ও ২ লাখ টাকা জরিমানা, অনাদায়ে আরও দুই বছরের কারাদন্ডের আদেশ দিয়েছে। রবিবার সন্ত্রাস দমন ট্রাইব্যুনালের বিচারক আবদুল হালিম এ রায় ঘোষণা করেন।

সন্ত্রাস দমন ট্রাইব্যুনালের পিপি মনোরঞ্জন দাশ বলেন, ‘আদালতে বোমা হামলার ঘটনায় বোমা মিজানকে মৃত্যুদন্ড এবং জাবেদ ইকবালকে যাবজ্জীবন কারাদন্ড দেওয়া হয়। দন্ডিত দুই আসামির মধ্যে জাবেদ ইকবাল রায়ের সময় আদালতে কাঠগড়ায় উপস্থিত ছিলেন। মৃত্যুদন্ড প্রাপ্ত আসামি বোমা মিজান পলাতক।’

আদালত সূত্রে জানা যায়, ২০০৫ সালের ২৯ নভেম্বর সকালে চট্টগ্রাম আদালত ভবনে পুলিশ চেকপোস্টে বোমা হামলা চালায় জেএমবি। এ ঘটনায় পুলিশ কনস্টেবল রাজীব বড়ুয়া ও শাহাবুদ্দিন নামে এক বিচারপ্রার্থীর প্রাণ যায়। আহত হন কনস্টেবল আবদুল মজিদ, রফিকুল ইসলাম, মাহফুজুর রহমান, শামসুল কবির ও আবু রায়হানসহ ১০ জন। আহত পুলিশ কনস্টেবল রফিকুল ইসলাম বাদী হয়ে ওই ঘটনায় মামলা করেন। ২০০৬ সালের ১৮ মে আদালতে অভিযোগপত্র দেন নগর পুলিশের গোয়েন্দা শাখার তৎকালীন পরিদর্শক হ্লা চিং প্রু। ২০০৭ সালের ১৬ এপ্রিল মামলা অভিযোগ গঠন করা হয়। রাষ্ট্রপক্ষে মোট ৭৭ জন সাক্ষীর মধ্যে ৩২ জনের সাক্ষ্য শেষে ২১ সেপ্টেম্বর মামলাটি রায়ের পর্যায়ে আসে। অন্য মামলার ফাঁসি হওয়ায় এ মামলা থেকে বাদ দেওয়া হয় এজাহারভুক্ত আসামি জেএমবির শীর্ষ নেতা শায়খ আবদুর রহমান, সেকেন্ড ইন কমান্ড ছিদ্দিকুর রহমান ওরফে বাংলাভাই এবং জেএমবির সামরিক কমান্ডার আতাউর রহমান সানিকে।

অনুতপ্ত হওয়ায় জাবেদ ইকবালকে যাবজ্জীবন : জেএমবির বিভাগীয় কমান্ডার জাবেদ ইকবালের অপরাধ প্রমাণিত হলেও শুরু থেকে তিনি ঘটনা নিয়ে অনুতপ্ত ছিলেন। বিচারকাজেও সহযোগিতা করেন। তাই তাকে মৃত্যুদন্ড না দিয়ে যাবজ্জীবন ও ২ লাখ টাকা জরিমানা করেছে আদালত।

সন্ত্রাস দমন ট্রাইব্যুনালের পিপি মনোরঞ্জন দাশ বলেন, ‘ঘটনার সময় তার বয়স কম ছিল। বিচার চলাকালে তার সহযোগিতা এবং তার অনুতপ্ত হওয়া- এসব বিষয় বিবেচনায় নিয়ে যাবজ্জীবন দেওয়া হয়েছে।’

 

সর্বশেষ খবর