মঙ্গলবার, ৫ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

দিনে শনাক্তের হার আবার ৩ শতাংশের ওপরে

নিজস্ব প্রতিবেদক

এক দিনের ব্যবধানে দেশে দিনে করোনাভাইরাস সংক্রমণের হার আবার বেড়েছে। গতকাল স্বাস্থ্য অধিদফতর আগের ২৪ ঘণ্টায় প্রায় ২৫ হাজার নমুনা পরীক্ষা করে ৭৯৪ জন কভিড রোগী শনাক্তের কথা জানায়। সে অনুযায়ী, দৈনিক শনাক্তের হার দাঁড়িয়েছে ৩ দশমিক ১৯ শতাংশ।

সাত মাস পর আগের দিন শনাক্তের হার ৩ শতাংশের নিচে নামার তথ্য এসেছিল। শনাক্তের হার ছিল ২ দশমিক ৯০ শতাংশ। স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, গত এক দিনে ৭৯৪ জন রোগী শনাক্ত হওয়ায় আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫ লাখ ৫৮ হাজার ৭৫৮। গত ২৪ ঘণ্টায় মারা গেছে ১৮ জন। তাদের নিয়ে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ২৭ হাজার ৫৯১। এ সময়ে সেরে উঠেছে ৮৩৪ জন, তাদের নিয়ে এ পর্যন্ত সুস্থ হয়ে উঠল ১৫ লাখ ১৯ হাজার ৫৮৮ জন।

মহামারীর বছর গড়িয়ে ডেল্টা ভ্যারিয়েন্টের বিস্তারে গত মার্চ মাসের পর থেকে রোগীর সংখ্যা বাড়তে থাকে। জুলাই ও আগস্টে ভয়াবহ অবস্থা পার করে দেশ। ২৮ জুলাই দেশে রেকর্ড ১৬ হাজার ২৩০ জন নতুন রোগী শনাক্ত হয়। ৫ আগস্ট ও ১০ আগস্ট দুদিনই ২৬৪ জন করে মৃত্যুর খবর আসে, যা মহামারীর মধ্যে এক দিনের সর্বোচ্চ সংখ্যা। দৈনিক শনাক্তের হার ৩২ শতাংশও ছাড়িয়েছিল তখন। সেপ্টেম্বর থেকে ধীরে ধীরে সংক্রমণের গতি কমতে থাকে। সাড়ে ছয় মাস পর দৈনিক শনাক্তের হার গত ২১ সেপ্টেম্বর ৫ শতাংশের নিচে নেমে আসে। রবিবার তা ৩ শতাংশের নিচেও নেমেছিল। এক দিনের ব্যবধানে বাড়লেও স্বাস্থ্য অধিদফতরের তথ্য অনুযায়ী, এক সপ্তাহে শনাক্তের হার ২৩ দশমিক ৭ শতাংশ কমেছে, মৃত্যুর সংখ্যা কমেছে ১৫ দশমিক ৯ শতাংশ। গত এক দিনে সারা দেশে মোট ২৪ হাজার ৯২৮টি নমুনা পরীক্ষা হয়েছে। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ৯৮ লাখ ১৯ হাজার ৪১৮টি নমুনা। এ পর্যন্ত নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার দাঁড়িয়েছে ১৫ দশমিক ৯১ শতাংশ; মৃত্যুর হার ১ দশমিক ৭৭ শতাংশ। গত এক দিনে শুধু ঢাকা বিভাগেই ৫৬৮ জনের মধ্যে করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়েছে, যা দিনের মোট শনাক্তের ৭১ শতাংশের বেশি।

ঢাকা বিভাগের মধ্যে ঢাকা জেলায়ই শনাক্ত হয়েছে ৪৯৫ জন রোগী। দ্বিতীয় সর্বাধিক রোগী শনাক্ত হয়েছে চট্টগ্রাম জেলায় ২৫ জন। যে ১৮ জন গত এক দিনে মারা গেছেন, তাদের মধ্যে সাতজন ঢাকা বিভাগের। এ ছাড়া চট্টগ্রাম বিভাগের পাঁচজন, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের একজন করে এবং সিলেট বিভাগের ছিলেন তিনজন। মারা যাওয়াদের মধ্যে নারীর সংখ্যা পুরুষের চেয়ে বেশি। ১৮ জনের মধ্যে ১০ জন নারী, আটজন পুরুষ। গত ২৪ ঘণ্টায় মৃতের মধ্যে ১০ জনের বয়স ছিল ৬০ বছরের বেশি। দুজনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, পাঁচজনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে এবং একজনের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ছিল। তাদের মধ্যে ১৬ জন সরকারি হাসপাতালে এবং দুজন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

সর্বশেষ খবর