রবিবার, ১০ অক্টোবর, ২০২১ ০০:০০ টা
প্রকৃতি

লোকালয়ে এসে বিপাকে হনুমান

আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি

লোকালয়ে এসে বিপাকে হনুমান

দলছুট একটি হনুমান বন ছেড়ে লোকালয়ে এসে বিপাকে পড়েছে। প্রায় এক সপ্তাহ ধরে হনুমানটি নওগাঁ জেলার বিভিন্ন উপজেলায় থাকার পর দুই দিন ধরে  এসে রয়েছে বগুড়ার আদমদীঘি উপজেলার সান্তাহার জংশন শহরে। বর্তমানে এটি অবস্থান করছে সান্তাহার জংশন স্টেশনে। খাবারের সন্ধানে হনুমানটি এক এলাকা থেকে আরেক এলাকায় ছুটে ফিরছে। কিছু মানুষ তার দিকে খাবার ছুড়ে দিলেও বেশির ভাগ ক্ষেত্রে খাবারগুলো তার পছন্দমতো না হওয়ায় গ্রহণ করছে না। খাবারের পাশাপশি আরও বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে মানুষের অত্যাচার। যেখানেই সে যাচ্ছে সেখানেই জড় হচ্ছে শত শত উৎসুক জনতা। এসব মানুষের মধ্যে কেউ তার দিকে ছুড়ছে ঢিল, আবার কিশোরদের মধ্যে কেউ করছে লাঠিপেটা। মনে হচ্ছে হনুমানটিকে রক্ষা বা উদ্ধার করার কেউ নেই।

গত পাঁচ-ছয় দিন ধরে হনুমানটি জেলা শহরসহ বিভিন্ন উপজেলায় বিচরণ করলেও প্রশাসনের পক্ষ থেকে তাকে উদ্ধারের কোনো উদ্যোগ নেওয়া হয়নি। সরেজমিন শুক্রবার দুপুরে এটিকে দেখা যায় সান্তাহার জংশন স্টেশনের একটি গাছে। অসংখ্য মানুষ ও ট্রেন যাত্রী তাকে দেখার জন্য সেখানে হাজির হয়েছেন। স্টেশনের পত্রিকার এজেন্ট দিলদার হোসেন বলেন, ভাই হনুমানটি রক্ষা করেন। ওর বিষয়ে কিছু লেখেন, যাতে প্রশাসনের কারও নজর পড়ে। হনুমানটি দ্রুত উদ্ধার করে নিয়ে না গেলে না খেয়ে ও মানুষের অত্যাচারে নিশ্চিত মারা যাবে। ছবি তোলার সময় অনেক ট্রেন যাত্রী হনুমানটিকে রক্ষার জন্য অনুরোধ করেন।

এটিকে উদ্ধারের বিষয়ে বৃহস্পতিবার রাতে আদমদীঘি উপজেলা নির্বাহী অফিসার শ্রাবণী রায়ের সঙ্গে মোবাইলফোনে কথা হলে তিনি বলেন, হনুমানটিকে উদ্ধারের জন্য উপজেলা বন কর্মকর্তাকে অবহিত করা হয়েছে। আশা করছি শুক্রবার সকালের মধ্যে এটিকে বন বিভাগ নিয়ে যাবে। কিন্তু শুক্রবার বিকাল পর্যন্ত এটিকে উদ্ধারে বন বিভাগের কাউকে পাওয়া যায়নি। ৯৯৯-এ ফোন দিয়েও কোনো কাজ হয়নি। আদমদীঘি উপজেলার দায়িত্বপ্রাপ্ত বন কর্মকর্তা আক্তারুজ্জামান বলেন, বিষয়টি ইউএনও মহোদয় তাকে জানিয়েছেন। কিন্তু হনুমানটি ধরার কোনো সরঞ্জাম তাদের কাছে না থাকায় এটিকে উদ্ধার করা সম্ভব হচ্ছে না। বিষয়টি ঢাকায় প্রধান কার্যালয়কে অবহিত করা হয়েছে।

সর্বশেষ খবর