মঙ্গলবার, ১২ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

প্রতিমায় প্রাণ প্রতিষ্ঠায় আজ মহাসপ্তমী

নিজস্ব প্রতিবেদক

প্রতিমায় প্রাণ প্রতিষ্ঠায় আজ মহাসপ্তমী

চন্ডীপাঠ, বোধন এবং দেবীর অধিবাসের মধ্য দিয়ে শুরু হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজা। গতকাল ছিল মহাষষ্ঠী। আজ মহাসপ্তমী। প্রতিমায় প্রাণ প্রতিষ্ঠায় উদ্যাপিত হবে সপ্তমী।

পঞ্জিকামতে আজ ভোর ৪টা ৩৩ মিনিটে সপ্তমী তিথি শুরু হয়ে রাত ২টা ১৬ পর্যন্ত স্থায়ী হবে। এ সময় দুর্গা দেবীর নবপত্রিকা প্রবেশ, স্থাপন ও সপ্তমী পূজা শুরু করে সম্পন্ন করতে হবে। পূজা শেষে অঞ্জলি দেবেন ভক্তরা। ষষ্ঠীতে দেবীর অধিবাস ও আবাহনের মধ্য দিয়ে পূজা শুরু হয়েছে। সনাতন ধর্মাবলম্বীদের ঘরে ঘরে এখন পূজার ধুম। রংবেরঙের পোশাক পরে বিভিন্ন বয়সী মানুষ আসছেন মন্ডপগুলোয়। তবে করোনাভাইরাস মহামারীর কারণে উৎসবে ভাটা পড়েছে। মাস্ক পরে মন্ডপে প্রবেশের বাধ্যবাধকতা রয়েছে। থাকছে না সাংস্কৃতিক পরিবেশনা ও ধুনুচি নাচের প্রতিযোগিতা। মন্ডপগুলোয় আলোকসজ্জায় তেমন         জৌলুস নেই।

গতকাল রাজধানীর বনানী সর্বজনীন পূজামন্ডপে মাস্ক পরে আসতে দেখা গেছে দর্শনার্থীদের। জনসমাগম নিয়ন্ত্রণ করছেন স্বেচ্ছাসেবকরা। উদ্বোধনী অনুষ্ঠানেও ছিল স্বাস্থ্যবিধি মানার নির্দেশনা। গতকাল মিরপুর কেন্দ্রীয় মন্দিরে অনুষ্ঠিত হয়েছে ষষ্ঠী পূজা। বোধনের ঘট স্থাপনের মধ্য দিয়ে শুরু হয়েছে পূজার আনুষ্ঠানিকতা। এ বছর সাত্ত্বিক পূজায় সীমাবদ্ধ থাকছে, মহামারীর কারণে থাকছে না         উৎসব আয়োজন।

সর্বশেষ খবর