মঙ্গলবার, ১২ অক্টোবর, ২০২১ ০০:০০ টা
প্রকৃতি

নতুন জীবন পেল ১০১ পাখি

নাটোর প্রতিনিধি

নতুন জীবন পেল ১০১ পাখি

চলনবিলে শিকারির কিল্লা ঘরের ফাঁদ থেকে রক্ষা পেয়ে বকসহ বিভিন্ন প্রজাতির ১০১টি পাখি নতুন জীবন পেল। গতকাল ভোরে পরিবেশকর্মীরা স্থানীয় বিয়াস ও ঠেঙ্গাপাকুরিয়া বিলে অভিযান চালান। প্রায় ৩ কিলোমিটার কাদাপানি মাড়িয়ে ধানখেত থেকে পাখিসহ তিন শিকারিকে আটক করে বিয়াস বাজারে ভ্রাম্যমাণ আদালতে হাজির করেন তারা। পরে আদালত তিন শিকারিকে ১৫ হাজার টাকা করে জরিমানা ও অনাদায়ে প্রত্যেককে তিন মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন। উদ্ধার পাখিগুলো সকাল সাড়ে ১০টায় চলনবিল গেট এলাকার একটি পাখি কলোনিতে অবমুক্ত করা হয়।

জানা গেছে, বর্ষার শেষ ভাগে চলনবিলে মাছের সঙ্গে পাখির আনাগোনা বেড়ে গেছে। আবার কিছু পাখি শিকারি বিলের ধানখেতে কলা-খেজুরপাতা দিয়ে বিশেষভাবে তৈরি কিল্লা ঘরে শত শত পাখি শিকারে মেতে উঠেছে। গতকাল ভোরে গোপন খবরের ভিত্তিতে পরিবেশকর্মীরা শতাধিক পাখিসহ শাহাদৎ হোসেন (৪০), মাহতাব প্রামাণিক (৪৫) এবং নাজমুল ইসলাম (৩৫) নামে তিনজনকে আটক করে। ধ্বংস করে পাঁচটি কিল্লা ঘর।

গুরুদাসপুরে ৭০০ পাখি উদ্ধার করল ছাত্রলীগ : নাটোরের গুরুদাসপুর উপজেলা পৌরসদরসহ বিভিন্ন বিলে পোষা বক দিয়ে ফাঁদ পেতে বুনো বক, ঘুঘু, পানিহাঁস শিকার চলছে। পরে এসব বক প্রকাশ্যে বিক্রি করা হচ্ছে উপজেলার বিভিন্ন হাট-বাজারে।

রবিবার প্রায় ৭০০ বক, ঘুঘু ও পানিহাঁস পাখি কয়েকজন অসাধু ব্যক্তি উপজেলার মশিন্দা ইউনিয়ন থেকে ট্রাকে করে ঢাকায় বিক্রির উদ্দেশে পাঠানো হচ্ছে বলে খবর পেয়ে ওই ইউনিয়ন ছাত্রলীগের নেতা-কর্মীরা উদ্ধার করেন। পরে তারা আকাশে অবমুক্ত করে দেন। ঘটনাস্থলে ট্রাকের মালিককে পাওয়া যায়নি।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর