বুধবার, ১৩ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

অসুর বধের আহ্বানে আজ অষ্টমী

রাজধানীতে হচ্ছে না কুমারী পূজা

নিজস্ব প্রতিবেদক

অসুর বধের আহ্বানে আজ অষ্টমী

দেবীশক্তির বন্দনা ও অসুর বধে অশুভ খন্ডনের প্রত্যয়ে আজ দুর্গোৎসবের মহা অষ্টমী পালিত হবে। করোনা মহামারীর কারণে আজ রাজধানীর কোনো মন্ডপে কুমারী পূজার আয়োজন করা হয়নি। গত বছরের মতো এ বছরও গোপীবাগ রামকৃষ্ণ মিশন মঠে হবে না কুমারী পূজা। মাস্ক পরে মন্ডপে প্রবেশের বাধ্যবাধকতা রয়েছে। থাকছে না সাংস্কৃতিক পরিবেশনা ও ধুনুচি নাচের প্রতিযোগিতা। মন্ডপগুলোয় আলোকসজ্জায় তেমন জৌলুস নেই।

পঞ্জিকামতে গতকাল সপ্তমী তিথি শেষে অষ্টমী শুরু হয়ে আজ রাত ১২টা ১৮ মিনিট পর্যন্ত স্থায়ী হবে। এর মধ্যে রাত ১১টা ৫৪-তে সন্ধিপূজার সময় শুরু হয়ে রাত ১২টা ৪২ মিনিটে শেষ হবে। পূজা শেষে অঞ্জলি দেবেন ভক্তরা। গতকাল নবপত্রিকা প্রবেশ, সপ্তমী পূজা ও সন্ধ্যারতির মধ্য দিয়ে মহাসপ্তমী পালিত হয়েছে। শাস্ত্রানুযায়ী দিবাগত রাত ২টা ১৬ মিনিট পর্যন্ত দুর্গা দেবীর নবপত্রিকা প্রবেশ ও স্থাপনের মধ্য দিয়ে সপ্তমাদি কল্পারম্ভ শেষ হয়।

সপ্তমী পূজার বিধি বর্ণনা করে পুরোহিতরা বলেন, পূজার বিভিন্ন আচারের মধ্য দিয়ে সনাতন ধর্মাবলম্বীরা কৃষি, খনিজ, বনজ, জলজ, প্রাণিজ ও ভূমি সম্পদ রক্ষার জন্য দেবীর কাছে প্রার্থনা করেন। সপ্তমীলগ্নে নবপত্রিকা প্রবেশ একটি ‘প্রতীকী’ পূজা। ‘নবপত্রিকা’ শব্দটির আক্ষরিক অর্থ নয়টি গাছের পাতা। এ পূজায় কদলী বা রম্ভা (কলা), কচু, হরিদ্রা (হলুদ), জয়ন্তী, বিল্ব (বেল), দাড়িম্ব (দাড়িম), অশোক, মান ও ধান এ নয়টি উদ্ভিদকে পাতাসহ একটি কলাগাছের সঙ্গে একত্র করা হয়। পরে একজোড়া বেলসহ সাদা অপরাজিতা লতা দিয়ে বেঁধে লাল পাড়ে সাদা শাড়ি জড়িয়ে ঘোমটা দেওয়া বধূর আকার দেওয়া হয়। তার কপালে সিঁদুর দিয়ে সপরিবার দেবী প্রতিমার ডান দিকে দাঁড় করিয়ে পূজা করা হয়। প্রচলিত ভাষায় নবপত্রিকার নাম ‘কলাবউ’। নবপত্রিকা প্রবেশের পর দর্পণে দেবীকে মহাস্নান করানো হয়। দুর্গা প্রতিমার সামনে একটি দর্পণ বা আয়না রেখে সে দর্পণে প্রতিফলিত প্রতিমার প্রতিবিম্বে বিভিন্ন উপচারে দেবীকে স্নান করানো হয়।

মহানগরী সর্বজনীন পূজা কমিটির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট কিশোর রঞ্জন মন্ডল বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘এ বছর ঢাকেশ্বরী মন্দিরে প্রধান পুরোহিতের দায়িত্ব পালন করছেন ধর্মদাস চট্টোপাধ্যায়। করোনাভাইরাস মহামারীর কারণে পূজামন্ডপে বেশ কিছু নির্দেশনা দেওয়া হয়েছে।’

সর্বশেষ খবর