বৃহস্পতিবার, ১৪ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

শেষ পর্যায়ের ভোট প্রস্তুতিতে ইসি

আজ তৃতীয় ধাপের ইউপি ও অষ্টম ধাপের পৌর ভোট নিয়ে বৈঠক, হতে পারে তফসিল

নিজস্ব প্রতিবেদক

শেষ পর্যায়ের ভোট প্রস্তুতিতে ইসি

তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ ও অষ্টম ধাপের পৌরসভা নির্বাচন নিয়ে আজ বৈঠকে বসছে নির্বাচন কমিশন (ইসি)। আজ বেলা সাড়ে ১১টায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সভাপতিত্বে এ বৈঠক হওয়ার কথা রয়েছে।

ডিসেম্বরের মধ্যে দেশব্যাপী ইউনিয়ন পরিষদে ভোট শেষ করতে প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন। এক্ষেত্রে নভেম্বরের শেষদিকে ইউনিয়ন পরিষদের তৃতীয় ধাপের নির্বাচন অনুষ্ঠানের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। আজ ইসি বৈঠকে সিদ্ধান্ত হলে এ নির্বাচনের তফসিল ঘোষণা হতে পারে। 

ইসি সূত্র জানিয়েছে, ২৪ নভেম্বর থেকে ৩০ নভেম্বরের মধ্যে এ ভোট হবে। এক্ষেত্রে ২৫, ২৭, ২৮ ও ২৯ নভেম্বর ভোট গ্রহণের প্রাথমিক তারিখ চিন্তা করা হচ্ছে। একই সঙ্গে অষ্টম ধাপের বেশ কিছু পৌরসভায় ভোট হবে একই দিনে। আজ নির্র্বাচন কমিশনের আনুষ্ঠানিক বৈঠকে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

এদিকে দেশব্যাপী তৃতীয় ধাপের ইউপি নির্বাচন অনুষ্ঠানের জন্য মাঠ পর্যায়ের কর্মকর্তাদের সব ধরনের প্রস্তুতি নিতে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন। প্রত্যেক উপজেলায় ভোট কেন্দ্রের তালিকাও প্রকাশ করা হয়েছে। সেই সঙ্গে নির্বাচনের অন্যান্য কাজ গুছিয়ে রাখছেন ইসির কর্মকর্তারা। 

ইসির কর্মকর্তারা বলছেন, আগামী বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় ইসির ৮৭তম সভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সভার আলোচ্যসূচি- (ক) ৩য় ধাপের ইউনিয়ন পরিষদ সাধারণ নির্বাচন : (খ) ৮ম ধাপের পৌরসভা সাধারণ নির্বাচন; (গ) স্থানীয় সরকার প্রতিষ্ঠানের অন্যান্য নির্বাচন ও উপনির্বাচন; এবং (ঘ) বিবিধ।

জানা গেছে, আগামী ১৫ ফেব্রুয়ারি বিদায়ের আগে দেশব্যাপী বাকি প্রায় ৪ হাজার ইউনিয়ন পরিষদের নির্বাচন, জেলা পরিষদ, পৌরসভায় ও নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে ভোট করতে হবে বর্তমান নির্বাচন কমিশনকে। এর আগে ইউপি নির্বাচনের প্রথম ধাপে ২১ জুন ২০৪টি এবং ১৬০টিতে ভোট হয় ২০ সেপ্টেম্বর। এই ভোটে অন্তত ছয়জনের প্রাণহানি ঘটেছে। এ ছাড়া আগামী ১১ নভেম্বর দ্বিতীয় ধাপের ৮৪৮ ইউপিতে ভোট হওয়ার কথা রয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর