বৃহস্পতিবার, ১৪ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

কংগ্রেস দফতরে মুক্তিযুদ্ধের প্রদর্শনীর উদ্বোধনে রাহুল-প্রিয়াঙ্কা

গৌতম লাহিড়ী, নয়াদিল্লি

কংগ্রেস দফতরে মুক্তিযুদ্ধের প্রদর্শনীর উদ্বোধনে রাহুল-প্রিয়াঙ্কা

বাংলাদেশের মুক্তিযুদ্ধের সুবর্ণজয়ন্তী উপলক্ষে ভারতের কেন্দ্রীয় কংগ্রেস গতকাল এক আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করে। কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর অসুস্থতার কারণে সাবেক সভাপতি রাহুল গান্ধী এবং সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী আকবর রোডে দলের সদর দফতরে প্রদর্শনীর উদ্বোধন করেন। 

প্রদর্শনীর দায়িত্বপ্রাপ্ত কংগ্রেস নেতা ক্যাপ্টেন প্রভীন দাভর বলেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধের স্মরণে জাতীয় কংগ্রেস এক দীর্ঘ কর্মসূচি গ্রহণ করেছে। তারই অংশ হিসেবে এই প্রদর্শনী। নভেম্বর মাসজুড়ে দেশের প্রত্যেক প্রদেশের রাজধানীতে এই প্রদর্শনীসহ বিভিন্ন আলোচনা সভার আয়োজন করা হয়েছে। মুক্তিযুদ্ধের ওপর নির্মিত একটি স্বল্পদৈর্ঘ্য তথ্যচিত্র প্রদর্শিত হবে। আগামী ১৬ ডিসেম্বর বাংলাদেশের বিজয় দিবসে একটি সমাপনী অধিবেশন হবে রাজধানী দিল্লিতে। সেখানে বাংলাদেশ সরকারের প্রতিনিধিদেরও আমন্ত্রণ জানানো হবে।

গতকালের আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে কংগ্রেসের শীর্ষ নেতারা উপস্থিত ছিলেন। ছিলেন রাজ্য সভার বিরোধী নেতা মল্লিকার্জুন খাড়গে, প্রবীণ নেতা গোলাম নবী আজাদ, সাবেক প্রতিরক্ষামন্ত্রী এ কে অ্যান্টনি, সাংগঠনিক সম্পাদক কে সি ভেনুগোপাল ও প্রভীন দাভর। জাতীয় কংগ্রেস বাংলাদেশের মুক্তিযুদ্ধের স্মরণ অনুষ্ঠানের জন্য সাবেক প্রতিরক্ষা মন্ত্রীর নেতৃত্বে ১০ সদস্যের একটি কমিটি গঠন করেছে। প্রদর্শনীতে রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর আলোকচিত্র, তদানীন্তন সেনাপ্রধান জেনারেল মানেকশ এবং ভারতীয় সেনাবাহিনী ও মুক্তিযোদ্ধাদের বিরত্বগাথার নিদর্শন।

সারা দিনে কংগ্রেস নেতা ও কর্মীরা এই প্রদর্শনী দেখতে ভিড় করেন। দলের ছাত্র-যুব শাখা সংগঠনকে নির্দেশ দেওয়া হয়েছে, বাংলাদেশের মুক্তিযুদ্ধের স্মরণে দেশজুড়ে বিভিন্ন কর্মসূচি পালন করতে।

সর্বশেষ খবর