বৃহস্পতিবার, ১৪ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

ফেসবুকের নিষিদ্ধ তালিকায় বাংলাদেশের সংশ্লিষ্ট সাত নাম

প্রতিদিন ডেস্ক

৪ হাজারের বেশি ব্যক্তি এবং দলকে বিপজ্জনক হিসেবে চিহ্নিত করে নিষিদ্ধ করেছে ফেসবুক, যে তালিকায় রয়েছে বাংলাদেশ সংশ্লিষ্ট অন্তত সাতটি নাম। মার্কিন এই সোশ্যাল মিডিয়া কোম্পানি দীর্ঘদিন ধরে এ তালিকা তৈরি করলেও কখনো তা প্রকাশ্যে আনেনি। অলাভজনক সংবাদ সংস্থা দ্য ইন্টারসেপ্ট গত মঙ্গলবার একটি তালিকা প্রকাশ করে বলেছে, এটিই ফেসবুকের সেই কালো তালিকা। খবর : বিডিনিউজের।

তালিকায় শ্বেতাঙ্গ আধিপত্যবাদী, সশস্ত্র সামাজিক আন্দোলন এবং কথিত সন্ত্রাসীদের নাম রয়েছে। এই তালিকার ব্যক্তি, সংগঠন এবং তাদের সম্পর্কে কোনো কনটেন্ট ফেসবুকে প্রকাশের অনুমতি দেওয়া হয় না। তালিকার অর্ধেকের বেশি নামই কথিত বিদেশি সন্ত্রাসীদের যারা প্রধানত মধ্যপ্রাচ্য, দক্ষিণ এশীয় এবং মুসলিম। ইন্টারসেপ্টের প্রতিবেদনে উঠে এসেছে, এই তালিকা এবং ফেসবুকের নীতি থেকে এটা স্পষ্ট যে, সামাজিক মাধ্যম প্রতিষ্ঠানটি প্রান্তিক গোষ্ঠীর ওপর কঠোর বিধিনিষেধ আরোপ করে।’

ইংরেজি বর্ণানুক্রমিক তালিকায় বাংলাদেশ সংশ্লিষ্ট প্রথমেই রয়েছে আল মুরসালাত মিডিয়া যেটি ইসলামিক স্টেটের মিডিয়া উইং এবং এর কর্মপরিধি বাংলাদেশ, ভারত ও দক্ষিণ এশিয়া। আনসারুল্লাহ বাংলা তালিকাভুক্ত রয়েছে আল-কায়েদা কেন্দ্রীয় কমান্ডের অঙ্গসংগঠন হিসেবে। একই শীর্ষ সংগঠনের অধীনে রয়েছে হরকত- উল জিহাদ-ই-ইসলামী ও জামাতুল মুজাহিদীন বাংলাদেশ। ইসলামিক স্টেটের অধীনে বাংলাদেশে কাজ করছে ইসলামিক স্টেট বাংলাদেশ। মিডিয়া উইংয়ের অংশ হিসেবে ইসলামিক স্টেটের অধীনে আল মুরসালাত মিডিয়া ছাড়াও রয়েছে বাংলাদেশ ভারত ও পাকিস্তানে বিস্তৃত শাহাম আল হিন্দ মিডিয়া। এর বাইরে তরিকুল ইসলাম নামে আরও একটি নাম রয়েছে যার সংশ্লিষ্টতা জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের সঙ্গে। বাংলাদেশ সংশ্লিষ্ট সাতটি নামই টেরর বা সন্ত্রাসবাদ সংশ্লিষ্ট বলে তালিকাভুক্ত রয়েছে যাদের ওপর নিষেধাজ্ঞা সবচেয়ে কঠোর।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর