শনিবার, ১৬ অক্টোবর, ২০২১ ০০:০০ টা
অষ্টম কলাম

১৯ মাস পর বিদেশি পর্যটকদের অনুমতি দিচ্ছে ভারত

নিজস্ব প্রতিবেদক

১৯ মাস পর পর্যটকদের জন্য দেশের সীমান্ত খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত। গতকাল থেকে দেশটিতে চার্টার্ড ফ্লাইটে আসা ভ্রমণকারীদের পর্যটন ভিসা দিচ্ছে। এ ছাড়া আগামী ১৫ নভেম্বর থেকে বাণিজ্যিক ফ্লাইটে করে আসা পর্যটকদের জন্য ভিসা প্রদানের সময়কাল আরও বাড়ানো হবে। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

মূলত করোনাভাইরাস সংক্রমণের দৈনিক হার কমে যাওয়ায় এ সিদ্ধান্ত নিয়েছে ভারত। বিদেশি পর্যটকদের মধ্যে যারা গতকাল ভারতে গেছেন, তারা ১৯ মাসের মধ্যে প্রথম ভারতের মাটিতে পা রেখেছেন।

করোনাভাইরাস মহামারীর লাগাম টানতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকার ২০২০ সালের মার্চে দেশের সীমানা বন্ধ করে দিলে দেশটিতে আর কোনো পর্যটক ভিসা ইস্যু করা হয়নি। যদিও গত কয়েক মাসে কূটনীতিক ও  উচ্চপর্যায়ের বাণিজ্যিক কর্মকর্তাদের জন্য এ নিয়ম শিথিল করা হয়।

চলতি মাসের শুরুতে বিদেশি পর্যটকদের ভারত ভ্রমণের অনুমতি দেওয়ার কথা ঘোষণা করা হয়। দেশটিতে বর্তমানে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা ২০ হাজার, যা এপ্রিল ও মে মাসে ভাইরাসটির দ্বিতীয় তরঙ্গের ভয়াবহতার সময় ছিল ৪ লাখ। দেশটির প্রায় ৭০ শতাংশ মানুষ করোনা টিকার প্রথম ডোজ নিয়েছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর