মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

করোনায় মৃতদের ৮২ ভাগই পাননি ভ্যাকসিন

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাস সংক্রমণে গত এক সপ্তাহে (১১ অক্টোবর থেকে ১৭ অক্টোবর) ৮০ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ১৪ জন (১৭.৫ শতাংশ) ভ্যাকসিন পেয়েছিলেন। ৬৬ জন (৮২.৫ শতাংশ) কোনো ভ্যাকসিন নেননি বা পাননি। মৃত ৮০ জনের মধ্যে ৪৬ জনেরই ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, বক্ষব্যাধি, হৃদরোগ, কিডনি রোগসহ নানা দীর্ঘমেয়াদি রোগ ছিল। তবে এই সময়ে কোনো গর্ভবতী মা মারা যাননি।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, গত এক সপ্তাহে দীর্ঘমেয়াদি রোগ ও করোনায় মারা যাওয়া ৪৬ জনের মধ্যে সবচেয়ে বেশি ৪১.৩ শতাংশের ডায়াবেটিস ছিল। ৩৬.৩ শতাংশের উচ্চ রক্তচাপ, ১২.৫ শতাংশের কিডনি রোগ, ১১.৩ শতাংশের হৃদরোগ, ৭.৫ শতাংশের বক্ষব্যাধি ও অল্প কিছু মানুষ অন্যান্য রোগে ভুগছিলেন।

গতকাল সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশে ১৮ হাজার ৮১২ জনের নমুনা পরীক্ষায় ৩৩৯ জনের দেহে সংক্রমণ শনাক্ত হয়েছে। শনাক্তের হার ১.৮০ শতাংশ। এই সময়ে মারা গেছেন ১০ জন।

গতকাল পর্যন্ত দেশে মোট করোনা রোগী শনাক্ত হয়েছে ১৫ লাখ ৬৫ হাজার ৮২৭ জন। এর মধ্যে সুস্থ হয়েছেন ১৫ লাখ ২৮ হাজার ৩৭১ জন। মারা গেছেন ২৭ হাজার ৭৭৮ জন। গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে ৪ জন ছিলেন পুরুষ ও ৬ জন নারী। সবার মৃত্যু হয়েছে হাসপাতালে। এর মধ্যে ঢাকা ও খুলনা বিভাগে ৩ জন করে, চট্টগ্রাম বিভাগে ২ জন এবং রাজশাহী ও সিলেট বিভাগে ১ জন করে মারা গেছেন।

সর্বশেষ খবর