বুধবার, ২৭ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

শেষ হলো বঙ্গবন্ধু লোকশিল্প প্রদর্শনী

সাংস্কৃতিক প্রতিবেদক

শেষ হলো বঙ্গবন্ধু লোকশিল্প প্রদর্শনী

বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ পালন উপলক্ষে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানগুলোতেও চলছে নানা কর্মযজ্ঞ। সংস্কৃতি মন্ত্রণালয়ের অধীন জাতীয় জাদুঘরও হাতে নিয়েছে বিভিন্ন অনুষ্ঠান। এরই অংশ হিসেবে জাদুঘরের জাতিতত্ত্ব ও অলঙ্করণ শিল্পকলা বিভাগ আয়োজন করে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে ব্যতিক্রমী প্রদর্শনী। লোক ও কারু শিল্পে বঙ্গবন্ধুর অনুরাগের বিষয়টি প্রদর্শনীর শিল্পকর্মে ফুটিয়ে তোলা হয়েছে। সূচিশিল্প, ফোক পেইন্ট, টেরাকোটা ও মাটি, রিকশা পেইন্টিং, নকশিকাঁথা, পাটিশিল্প, বাঁশ ও বেত শিল্প, ধাতব শিল্প, শোলাশিল্প, সিনেমা ব্যানার, কাঠের শিল্পের নানা কর্ম তুলে ধরা হয়। গতকাল শেষ হয় ১১ দিনের এ প্রদর্শনী। আর শেষ দিনে ছিল দর্শনার্থীর উপচে পড়া ভিড়।

প্রদর্শনীর আয়োজক কর্তৃপক্ষ জাতীয় জাদুঘর জানায়, ১৬ অক্টোবর উদ্বোধনের পর থেকে প্রতিদিনই দর্শকের উপচে পড়া ভিড় ছিল। তবে শেষ দিনের ভিড় সব রেকর্ড ভঙ্গ করেছে। এ প্রদর্শনীর প্রতি মানুষের মাত্রাতিরিক্ত আগ্রহের কারণে বঙ্গবন্ধুর প্রতি বাঙালির শ্রদ্ধা ও ভালোবাসার বিষয়টি ফুটে উঠেছে।

সমাপনী আয়োজনে প্রধান অতিথি ছিলেন জাতীয় জাদুঘর বোর্ড অব ট্রাস্টিজের সভাপতি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। সভাপতিত্ব করেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক খোন্দকার মোস্তাফিজুর রহমান। অনুষ্ঠানে বঙ্গবন্ধু লোকশিল্প প্রদর্শনীতে অংশগ্রহণকারী শিল্পীদের মধ্যে সার্টিফিকেট ও প্রদর্শনীর ওপর মুদ্রিত ক্যাটালগ প্রদান করা হয়।

 

সর্বশেষ খবর