বুধবার, ২৭ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

চট্টগ্রামে ফ্লাইওভারে ফাটল, বন্ধ যান চলাচল

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

চট্টগ্রামে ফ্লাইওভারে ফাটল, বন্ধ যান চলাচল

চট্টগ্রামের বহদ্দারহাট ফ্লাইওভারের একটি পিলারে ফাটল দেখা দেওয়ায় যান চলাচল বন্ধ করে দেয় পুলিশ -বাংলাদেশ প্রতিদিন

চট্টগ্রাম নগরের মুরাদপুর-বহদ্দারহাট ফ্লাইওভারের র‌্যাম্পের সঙ্গে ফ্লাইওভারের সংযোগস্থলের কিছু নাট ঢিলে হয়ে যায়। এর ফলে দেবে যায় সংযোগ-র‌্যাম্প। গত সোমবার রাত সাড়ে ১০টায় ফ্লাইওভারের চান্দগাঁও-আরাকান সড়কমুখী র‌্যাম্পের পিলারের সংযোগস্থলে এ ফাটল দেখা দেয়। এরপর থেকেই দুর্ঘটনা এড়াতে ওই র‌্যাম্প দিয়ে যানবাহন চলাচল বন্ধ করে দেওয়া হয়। এ ব্যাপারে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) বিশেষজ্ঞদের সহযোগিতা ও পরামর্শ নিয়ে সংস্কার করা হবে বলে জানা যায়।  ফ্লাইওভারের ফাটল নিয়ে মুখোমুখি হয়েছে নির্মাণকারী প্রতিষ্ঠান চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ এবং রক্ষণাবেক্ষণকারী সংস্থা চট্টগ্রাম সিটি করপোরেশন। চসিক বলছে, নির্মাণ ত্রুটির কারণে ফাটল দেখা দিয়েছে। চউক বলছে, নির্মাণ ত্রুটি নয়, ওভারলোডের কারণে ফাটল ধরেছে। গতকাল ঘটনাস্থল পরিদর্শন করেছেন চসিক মেয়র রেজাউল করিম চৌধুরী। এর আগেও ফ্লাইওভারটির একটি গার্ডার ধসে পড়ে ১৫ জন মারা যান। সরেজমিন দেখা যায়, উড়াল সড়কের র‌্যাম্পে যান চলাচল বন্ধ করে      দেওয়ায় নিচের সড়কে গাড়ির জট বৃদ্ধি পেয়েছে। এর সঙ্গে যোগ হয়েছে ফাটল দেখতে উৎসুক লোকের ভিড়। ফলে যানজট দ্বিগুণ হয়েছে।

চসিক মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, ফাটল দেখা দেওয়ার পর র‌্যাম্পে যান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। এটি চসিক নয়, চউক নির্মাণ করেছে। তাই চউক এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। তাছাড়া, ঠিকাদারের নির্মাণ কাজে কোনো ত্রুটি আছে কি না তাও তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে। চসিকের প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম বলেন, ফাটলের দুটি কারণ থাকতে পারে- নকশাগত ত্রুটি কিংবা নির্মাণ ত্রুটি। তবে কি কারণে হয়েছে সেটা আরও পর্যবেক্ষণ করতে হবে। তবে ওভারলোডের গাড়ি চলাচলের কারণে হয়েছে কি না তা নির্মাণে যুক্ত থাকা প্রতিষ্ঠানের সঙ্গে কথা বলেছি। তারা বলছে, এই র?্যাম্পটা মূল নকশায় ছিল না। পরবর্তীতে এটা বর্ধিত করা হয়েছে। এ জন্য ডিজাইনের ত্রুটি থাকতে পারে বলে মনে হচ্ছে। প্রকল্প পরিচালক ও চউকের নির্বাহী প্রকৌশলী মাহফুজুর রহমান বলেন, ফ্লাইওভারের র‌্যাম্পের নকশার কোনো ত্রুটি নেই। ধারণক্ষমতার অতিরিক্ত যানবাহন চলাচলের কারণে ফাটল দেখা দিয়েছে। তবে এটি সংস্কার করার সুযোগ আছে। এ জন্য কিছুদিন র‌্যাম্পে যান চলাচল বন্ধ রাখতে হবে।

দুর্ঘটনা পিছু ছাড়ছে না ফ্লাইওভারটির : বহদ্দারহাট ফ্লাইওভারটির পিছু ছাড়ছে না দুর্ঘটনা। ২০১২ সালের ২৯ জুন বহদ্দারহাট ফ্লাইওভারের ২১ ও ২২ নম্বর পিলারের মাঝের একটি গার্ডার ভেঙে পড়ে। পরে ২০১২ সালের ২১ নভেম্বর ফ্লাইওভারের লোহার অ্যাঙ্গেল ভেঙে এক স্কুল শিক্ষিকার গাড়ি ক্ষতিগ্রস্ত হয়। ২০১২ সালের ২৪ নভেম্বর সন্ধ্যায় ফ্লাইওভারের গার্ডার ভেঙে ১৫ জন মারা যান, আহত হন প্রায় ৫০ জন এবং পঙ্গু হন অনেকে। ১৩০ ফুট দৈর্ঘ্যরে একেকটি গার্ডারের ওজন ৮০ টন। গত সোমবার রাতে দুটি পিলারে ফাটল শনাক্ত হয়েছে।   

যেভাবে শনাক্ত : ফ্লাইওভারের চান্দগাঁও-মোহরা অংশে যানবাহন চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। গত সোমবার রাতে এক পথচারী ফাটল দেখতে পান। তিনি ফেসবুকে একটি পোস্ট দেন। ওই পোস্ট পুলিশের নজরে আসে।

মূল ডিজাইনের বাইরে র‌্যাম্প : ফ্লাইওভারটির লুপ চালু হওয়ার প্রায় ৩ বছর পর ২০১৭ সালে সিডিএ ফ্লাইওভারটিতে ৩০০ মিটারের র‌্যাম্প নির্মাণ করে। ওই বছরের ১৬ ডিসেম্বর ৩২৬ মিটার দীর্ঘ ও ৬ দশমিক ৭ মিটার চওড়া র‌্যাম্পটি উদ্বোধন করা হয়। নগর পরিকল্পনাবিদরা তখন থেকেই বলে আসছিলেন, মূল ডিজাইনের বাইরে র‌্যাম্প নির্মাণ করায় বহদ্দারহাট ফ্লাইওভারের সঙ্গে র‌্যাম্পটি কৌণিকভাবে সংযুক্ত হয়েছে। স্বাভাবিক নিয়মে সড়কের যে কোনো সংযুক্তি অর্ধবৃত্তাকার হওয়ার কথা থাকলেও কৌণিক অবস্থানের কারণে ফ্লাইওভারটিতে দুর্ঘটনার ঝুঁকি রয়েছে।

সর্বশেষ খবর