বৃহস্পতিবার, ২৮ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

১৪ ছাত্রের চুল কর্তন তদন্তে নেমেছে ইউজিসি প্রতিনিধি দল

সিরাজগঞ্জ প্রতিনিধি

সিরাজগঞ্জের শাহজাদপুরে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ১৪ শিক্ষার্থীর চুল কাটার ঘটনায় তদন্তে এসেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) প্রতিনিধি দল। গতকাল সকালে বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাসে ইউজিসির পাবলিক বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক জামিলুর রহমান ও সহকারী পরিচালক আবু ইউসুফ হীরা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে তদন্ত কার্যক্রম শুরু করেছেন। এদিকে ইউজিসি প্রতিনিধি দল আসার পরই ক্যাম্পাসে এসেছেন অভিযুক্ত শিক্ষিকা ফারহানা ইয়াসমিন বাতেনও। রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের দায়িত্বপ্রাপ্ত  উপাচার্য মো. আবদুল লতিফ জানান, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের দুই সদস্যের প্রতিনিধি সকাল থেকে তদন্ত কার্যক্রম শুরু করেছেন। তবে তদন্ত প্রতিনিধি দলের প্রধান ইউজিসি সদস্য প্রফেসর দীল আফরোজা না এলেও তিনি ভার্চুয়ালি যুক্ত হয়ে সাক্ষীদের বক্তব্য শুনেছেন। প্রতিনিধি দলের সদস্যরা শিক্ষক-শিক্ষিকা, কর্মকর্তা-কর্মচারী, বিভাগীয়  চেয়ারম্যান, অভিযুক্ত শিক্ষিকা ও ভুক্তভোগী শিক্ষার্থীদের সঙ্গে কথা বলছেন।

আন্দোলনরত শিক্ষার্থীদের মুখপাত্র আবু জাফর জানান, চুল কর্তনের শিকার শিক্ষার্থীরাসহ ওই বিভাগের অন্তত ৩০-৩২ জন সাক্ষ্য দিয়েছেন। এ ছাড়াও শিক্ষক-কর্মচারী ও কর্মকর্তারা সাক্ষ্য দেন। তিনি আরও জানান, অভিযুক্ত শিক্ষিকা ফারহানা ইয়াসমিন বাতেনও বক্তব্য দিয়েছেন। তিনি অভিযোগ করে বলেন, ফারহানা ইয়াসমিন সাময়িক বরখাস্ত হলেও তিনি ক্যাম্পাসে ঢুকে তার নির্ধারিত চেয়ারে বসেছিলেন। এ বিষয়টিও তদন্ত কমিটিকে অবহিত করা হয়েছে।

প্রসঙ্গত, গত ২৬ সেপ্টেম্বর রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যয়ন বিভাগের সহযোগী অধ্যাপক ফারহানা ইয়াসমিন বাতেন নিজেই কাঁচি হাতে ১৪ শিক্ষার্থীর চুল কেটে দেন বলে অভিযোগে ওঠে। সেই শিক্ষার্থীদের একজন ফেসবুকে স্ট্যাটাস দিলে তাকে বকাঝকা করায় আত্মহত্যার  চেষ্টা করলে ক্ষোভে উত্তাল হয়ে ওঠে বিশ্ববিদ্যালয়।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর