বুধবার, ৩ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

বিনা ভোটে আরও চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক

তৃতীয় ধাপে দেশের ১ হাজার ৭ ইউনিয়ন পরিষদ এবং অষ্টম ধাপে ১০ পৌরসভা নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের সময় গতকাল শেষ হয়েছে। মনোনয়নপত্র বাছাই হবে ৪ নভেম্বর। ১১ নভেম্বর পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময়। ভোট ২৮ নভেম্বর। দ্বিতীয় ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন চেয়ারম্যান এবং সংরক্ষিত ও সাধারণ সদস্য পদে ৩৬০ জন। এ ছাড়া তৃতীয় ধাপের ইউপি ভোটে বিনা প্রতিদ্বন্দ্বিতায় অনেকেই নির্বাচিত হতে যাচ্ছেন। গতকাল মনোনয়নপত্র দাখিলের শেষ দিনে অনেক ইউপিতে একক প্রার্থী ছিলেন। মনোনয়নপত্র প্রত্যাহার শেষে এ সংখ্যা আরও বেড়ে যাবে। দেশজুড়ে ১১ নভেম্বর আবারও শুরু হচ্ছে ইউনিয়ন পরিষদ নির্বাচন। তৃতীয় ধাপের ১ হাজার ৭ ইউপিতে ভোট হবে ২৮ নভেম্বর। ভোটের সময় যত ঘনিয়ে আসছে উত্তপ্ত হয়ে উঠছে নির্বাচনী মাঠ। সংঘাত-সহিংসতা ঘটছে। দলীয় মনোনয়নবঞ্চিতরা এলাকায় উত্তাপ ছড়াচ্ছেন। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো তথ্য : তৃতীয় ধাপে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার নয়ালাভাঙ্গা ইউনিয়ন পরিষদ নির্বাচনে অন্য কেউ মনোনয়নপত্র দাখিল না করায় আওয়ামী লীগের একমাত্র প্রার্থী মোস্তাকুল ইসলাম পিন্টু বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হতে যাচ্ছেন। এখন ঘোষণা সময়ের অপেক্ষা মাত্র। ১৬টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে মনোনয়নপত্র দাখিল শেষ হয়েছে গতকাল। গাইবান্ধার পলাশবাড়ী উপজেলার ছয় ইউনিয়নে চেয়ারম্যান, সংরক্ষিত (নারী) ও সাধারণ সদস্য পদে মোট ৪৪১ জন গতকাল মনোনয়নপত্র দাখিল করেছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৪৪, সংরক্ষিত সদস্য ১১ ও সাধারণ সদস্য পদে ২৮৬ জন রয়েছেন। চেয়ারম্যান পদে আওয়ামী লীগ, জাতীয় পার্টি, জাসদ, ইসলামী আন্দোলন ও স্বতন্ত্র প্রার্থীরা মনোনয়নপত্র জমা দিয়েছেন।

সপ্তম ধাপে পৌর ভোটে আওয়ামী লীগের ছয় মেয়র : সপ্তম ধাপে নয় পৌরসভায় গতকাল ভোট গ্রহণ হয়েছে। এতে মেয়র পদে বিজয়ী হয়েছেন আওয়ামী লীগের ছয়জন। আর স্বতন্ত্র মেয়র হয়েছেন তিন পৌরসভায়। এর মধ্যে আওয়ামী লীগের দুজন আগেই বিনা ভোটে নির্বাচিত হয়েছেন। বগুড়ার সোনাতলা পৌরসভায় মেয়র পদে পুনরায় নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী বর্তমান মেয়র জাহাঙ্গীর আলম আকন্দ নান্নু। গতকাল বেসরকারি ফলাফলে তাকে নির্বাচিত করা হয়। এ নিয়ে দ্বিতীয়বারের মতো পৌরসভার মেয়র হলেন তিনি। ফেনীর ছাগলনাইয়া পৌরসভায় আওয়ামী লীগের মোহাম্মদ মোস্তফা জয়লাভ করেছেন। তিনি পেয়েছেন ১৪ হাজার ১৬০ ভোট। তার নিকটতম একমাত্র প্রতিদ্বন্দ¦ী সাংবাদিক মোহাম্মদ জাকির হায়দার পেয়েছেন ২ হাজার ৩৬ ভোট। এদিকে বিভিন্ন কেন্দ্রে বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টার অভিযোগে পুলিশ বিভিন্ন কেন্দ্র থেকে পাঁচজনকে আটক করেছে। দিনাজপুরের ঘোড়াঘাট পৌরসভায় তৃতীয়বারের মতো মেয়র হয়েছেন আবদুস সাত্তার মিলন। তিনি নারকেল গাছ প্রতীকে পেয়েছেন ৬ হাজার ৪২২ ভোট। অন্য প্রতিদ্বন্দ্বীর মধ্যে আওয়ামী লীগের ইউনুস আলী মন্ডল নৌকা প্রতীকে ৩ হাজার ৩৭৮ আর জগ প্রতীকে আবুল কালাম আজাদ ৩ হাজার ৭৭৪ ভোট পেয়েছেন। কিশোরগঞ্জের পাকুন্দিয়া পৌরসভায় মেয়র হয়েছেন আওয়ামী লীগের (নৌকা) মো. নজরুল ইসলাম আকন্দ। নৌকা নিয়ে তিনি পেয়েছেন ৭ হাজার ৭১৬ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মো. জালাল উদ্দিন (মোবাইল ফোন) পেয়েছেন ৪ হাজার ৫২৪ ভোট। নড়াইলের লোহাগড়া পৌরসভায় নৌকার প্রার্থী সৈয়দ মসিয়ূর রহমান বেসরকারি ফলাফলে বিজয়ী হয়েছেন। তিনি পেয়েছেন ৯ হাজার ৫৫৭ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী দলের বিদ্রোহী প্রার্থী আশরাফুল আলম জগ প্রতীকে পেয়েছেন ৬ হাজার ৬৬৭ ভোট। এবারই প্রথম নড়াইল জেলায় ইভিএম পদ্ধতিতে ভোট হলো। নরসিংদীর পলাশ উপজেলার ঘোড়াশাল পৌরসভায় মেয়র হয়েছেন আওয়ামী লীগের আল মুজাহিদ হোসেন। গতকাল বেসরকারি ফলাফলে তাকে নির্বাচিত ঘোষণা করা হয়। নীলফামারীর ডোমার পৌরসভায় মেয়র হয়েছেন বর্তমান মেয়র মনছুরুল ইসলাম দানু। নারকেল গাছ প্রতীকে তিনি পেয়েছেন ৪ হাজার ৬৬৭ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দী আফরোজা নাজনিন রুমি মোবাইল ফোন মার্কায় পেয়েছেন ৩ হাজার ৬৭৪ ভোট। আওয়ামী লীগের গণেশ কুমার আগরওয়ালা নৌকা প্রতীকে পেয়েছেন ২ হাজার ৪২৫ ভোট।

এ ছাড়া আগেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় মেয়র নির্বাচিত হয়েছেন খাগড়াছড়ির রামগড় পৌরসভায় আওয়ামী লীগের রফিকুল আলম কামাল ও ব্রাহ্মণবাড়িয়ার কসবায় একই দলের গোলাম হাক্কানী।

অষ্টম ধাপের পৌরসভা : লক্ষ্মীপুর পৌরসভায় মনোনয়নপত্র দাখিলের শেষ দিন মেয়র পদে আওয়ামী লীগ প্রার্থীসহ ছয়জন মনোনয়নপত্র দাখিল করেছেন। জেলা ও উপজেলা পর্যায়ের রিটার্নিং কর্মকর্তাদের কার্যালয়ে তারা মনোননয়নপত্র দাখিল করেন। এ ছাড়া সংরক্ষিত (মহিলা) আসনে ২০ ও ১৫ সাধারণ ওয়ার্ডে ৯৪ জন কাউন্সিলর প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেন।

নীলফামারী পৌরসভায় মনোনয়নপত্র জমার শেষ দিনে মেয়র পদে চার, নয় ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে ৬১ ও সংরক্ষিত (নারী) কাউন্সিলর পদে ২২ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। মেয়র পদে চারজনের মধ্যে রয়েছেন আওয়ামী লীগের বর্তমান মেয়র জেলা আওয়ামী লীগ সভাপতি দেওয়ান কামাল আহমেদ ও দলটির বিদ্রোহী প্রার্থী জেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক নুরুজ্জামান বুলেট এবং স্বতন্ত্র হিসেবে জেলা বিএনপি সাধারণ সম্পাদক জহুরুল আলম ও পৌর বিএনপি সভাপতি মাহবুব-উর রহমান।

সর্বশেষ খবর