বুধবার, ৩ নভেম্বর, ২০২১ ০০:০০ টা
অষ্টম কলাম

অনুমতি ছাড়া কর্মরতরা নতুন চাকরিতে আবেদন করতে পারবেন না

নিজস্ব প্রতিবেদক

কর্মরত সরকারি কর্মচারীদের নতুন চাকরিতে আবেদন করতে হলে যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন নিতে হয়। কিন্তু এই বিষয়টি আমলে না নিয়ে অনেকে নতুন চাকরি হওয়ার পর কর্তৃপক্ষকে জানাচ্ছেন। বিষয়টি বিধিসম্মত নয় বলে ৩১ অক্টোবর অফিস আদেশ জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

আদেশে বলা হয়েছে, যারা ইতিমধ্যেই অনুমতি না নিয়ে আবেদন করেছেন তাদের লিখিত বা ব্যবহারিক পরীক্ষার আগে অবশ্যই অনুমতি নিতে হবে। সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা, ১৯৭৯-এর ১৭ নম্বর ধারায় বলা হয়েছে, ‘কোন সরকারি কর্মচারী সরকারের তথা যথাযথ কর্তৃপক্ষের পূর্বানমোদন ব্যতিরেকে সরকারি কার্য ব্যতীত অন্য কোন চাকরি বা কার্য গ্রহণ করতে পারবেন না।’

মন্ত্রিপরিষদ বিভাগের সংস্থাপন অধিশাখার কর্মকর্তা উপসচিব মুহাম্মদ লুৎফর রহমান স্বাক্ষরিত আদেশে আরও বলা হয়েছে, ইদানীং লক্ষ্য করা যাচ্ছে যে, মন্ত্রিপরিষদ বিভাগের নব নিয়োগপ্রাপ্ত ১৩-২০ গ্রেডভুক্ত কর্মচারীদের             অনেকেই কর্তৃপক্ষের অনুমোদন ছাড়াই বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, অধিদফতর কিংবা পরিদফতরের প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদন করছেন। অনেকের চাকরি হওয়ার পর বিষয়টি কর্তৃপক্ষকে জানানো হয়। আদেশ জারির পর থেকে অনুমতি না নিলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে সরকারি চাকরি আইন, ২০১৮ অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।

 

সর্বশেষ খবর