বুধবার, ৩ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

বিশ্বনেতাদের ছাপিয়ে সবার চোখ গ্রেটার দিকে

আ স ম মাসুম, যুক্তরাজ্য

বিশ্বনেতাদের ছাপিয়ে সবার চোখ গ্রেটার দিকে

বিশ্ব জলবায়ু সম্মেলনে আসা ১২০ জন রাষ্ট্রপ্রধান আর ২০০ দেশের ২৫ হাজারের বেশি অতিথি ছাপিয়ে সবার চোখ এখন সুইডেনের বিশ্বখ্যাত পরিবেশবাদী গ্রেটা থুনবার্গের দিকে! গ্রেটা থুনবার্গ ৩০ অক্টোবর লন্ডন ইউস্টোন স্টেশন থেকে একা রওনা দিয়ে স্কটল্যান্ডের গ্লাসগোয় এসেছেন। কাঁধে ছিল ব্যাগ আর বগলে একটি প্ল্যাকার্ড। গ্লাসগো স্টেশনে নেমেই বলেছেন, আই অ্যাম নট ওয়েলকামড হিয়ার! তিনি জানেন, তিনি এখানে জলবায়ু সম্মেলনে আমন্ত্রিত নন, বিশ্ব মোড়লের কাছে তিনি অবাঞ্ছিত!

কিন্তু বিশ্বের পরিবেশবাদী সংগঠনগুলোর লাখ লাখ কর্মীর কাছে তিনি যেন হ্যামিলনের এক বাঁশিওয়ালা। তিনি যেখানে অনাহূত যেখানে আমন্ত্রিত নন সেখানে হাজির হওয়া মাত্রই হাজার হাজার তরুণ-তরুণী তার কাছে ছুটে আসে। ব্রিটিশ মিডিয়া সংবাদ পরিবেশনায় ভারসাম্য রক্ষার কায়দায় কিছুক্ষণ দেখাচ্ছে সম্মেলনে বিশ্বনেতাদের বিভিন্ন আশ্বাস বাণী, আবার কিছু সময় তারা দেখাচ্ছে সম্মেলনের বাইরে যেখানে গ্রেটা কথা বলছেন, গ্রেটাকে ঘিরে কথা বলছে হাজারো মানুষ- সেই দৃশ্য। গতকাল ব্রিটিশ সংবাদমাধ্যম মেট্রো লিখেছে, গ্রেটা বেশ ভালো মুডে আছেন। এই সংবাদের সঙ্গে একটা গান যুক্ত করেছে তারা যার আক্ষরিক অর্থ শোভন নয়, তবে গানটির মর্মার্থ হচ্ছে- তোমরা তোমাদের ভুয়া কথা তোমাদের কাছেই রাখ! ব্রিটিশ সংবাদমাধ্যম স্কাই নিউজ শিরোনাম করেছে, গ্রেটার পেছনে জলবায়ু সম্মেলনের ভিড়।

গ্রেটা রবিবার বিবিসির বিখ্যাত সাংবাদিক এন্ড্রু মারের শোতে ব্রিটিশ সরকারকে চ্যালেঞ্জ করেছেন। ব্রিটিশ সরকার দাবি করেছে ১৯৯০ সালের পর ব্রিটেন ৪৪ শতাংশ কার্বণ নিঃসরণ কমিয়েছে। গ্রেটা এই তথ্যকে চ্যালেঞ্জ করে বলেছেন, ৪৪ শতাংশ কমিয়েছে এটা শুনতে ভালো লাগে। তবে প্রকৃত অর্থে ৪৪ শতাংশ কমেনি।

গতকাল সকালে গ্লাসগোতে গ্রেটাকে ঘিরে জলবায়ু সম্মেলনে বিশাল জনস্রোত তৈরি হয়েছে। সম্মেলনে বিশ্বনেতারা আগামী বিশ্ব গড়ার যে কথা বলছেন তা ছাপিয়ে গর্জে উঠেছে ১৮ বছরের সুইডিশ তরুণী গ্রেটা থুনবার্গের তর্জনী উঁচিয়ে উচ্চারিত কথা- ‘তোমরা রাজনীতিকরা ভান করছ।’

সর্বশেষ খবর