শুক্রবার, ৫ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

যৌন হয়রানি প্রতিরোধে সুপ্রিম কোর্টে কমিটি

নিজস্ব প্রতিবেদক

যৌন হয়রানি-সংক্রান্ত অভিযোগ গ্রহণ, প্রাপ্ত অভিযোগ বিষয়ে অনুসন্ধান ও প্রয়োজনীয় সুপারিশ দেওয়ার জন্য পাঁচ সদস্যের কমিটি গঠন করেছে সুপ্রিম কোর্ট। হাই কোর্ট বিভাগের নির্দেশে এ কমিটি গঠন করা হয়েছে। ২৮ অক্টোবর এই কমিটি গঠন করা হয়েছে বলে গতকাল সুপ্রিম কোর্ট সূত্র জানিয়েছে।

হাই কোর্টের বিচারপতি কৃষ্ণা দেবনাথকে সভাপতি করে করা কমিটির বাকি চার সদস্য হলেন- হাই কোর্টের বিচারপতি কাজী জিনাত হক, আপিল বিভাগের রেজিস্ট্রার বদরুল আলম ভূঞা, সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ফাওজিয়া করিম ও সহকারী অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট তামান্না ফেরদৌস।

কর্মস্থল  ও শিক্ষাঙ্গনে নারী ও শিশুদের যৌন হয়রানি প্রতিরোধের জন্য দিকনির্দেশনা চেয়ে ২০০৮ সালের ৭ আগস্ট জনস্বার্থে একটি রিট আবেদন করা হয়। ওই রিটের শুনানি শেষে ২০০৯ সালের ১৪ মে হাই কোর্ট রায় দেয়। রায়ে হাই কোর্ট শিক্ষাপ্রতিষ্ঠান, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, গণমাধ্যমসহ সব প্রতিষ্ঠানে যৌন হয়রানি প্রতিরোধে ‘যৌন হয়রানি প্রতিরোধ কমিটি’ গঠনের আদেশ দেয়। রায়ে বলা হয়, ‘কমিটিতে কমপক্ষে পাঁচজন সদস্য থাকবেন। কমিটির বেশির ভাগ সদস্য হতে হবে নারী এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের বাইরে থেকে দুজন সদস্য নিতে হবে। সম্ভব হলে একজন নারীকে কমিটির প্রধান করতে হবে।’ একই বিষয়ে বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতির পক্ষে অ্যাডভোকেট ফাহিমা নাসরিন মুন্নী ২০১০ সালের ২ নভেম্বর জনস্বার্থে হাই কোর্টে আরেকটি রিট করেন।

সর্বশেষ খবর