রবিবার, ৭ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

খুন সহিংসতা অব্যাহত

আরও দুজন নিহত, বিভিন্ন স্থানে ভাঙচুর আগুন

প্রতিদিন ডেস্ক

খুন সহিংসতা অব্যাহত

ফরিদপুরের নগরকান্দার কাইচাইল ইউনিয়নে নৌকা প্রতীকে আগুন ও শরীয়তপুরে নির্বাচনী কার্যালয়ে ভাঙচুর -বাংলাদেশ প্রতিদিন

ইউপি নির্বাচন নিয়ে বিভিন্ন স্থানে গতকালও সংঘর্ষ, ভাঙচুর, আগুনসহ হাঙ্গামার খবর পাওয়া গেছে। পটুয়াখালী ও নারায়ণগঞ্জের রূপগঞ্জে দুজন নিহত হয়েছে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

পটুয়াখালী : পটুয়াখালী সদর উপজেলার বড় বিঘাই ইউনিয়নের আওয়ামী লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী অহিদুজ্জামান মজনু মোল্লার ব্যক্তিগত মোটরসাইকেল চালক মাসুদ ব্যাপারীকে (২৫) পিটিয়ে ও শ্বাসরোধ করে হত্যা করেছে দুর্বৃত্তরা। গত শুক্রবার দিনগত রাত দেড়টার দিকে বড় বিঘাই গ্রামের গনি সিকদারের বাড়ি সংলগ্ন স্থানে এ ঘটনা ঘটে। গতকাল ভোরে রাস্তার পাশের ডোবায় ফেলে রাখা মরদেহটি পানিতে ভাসমান অবস্থায় দেখতে পেয়ে পুলিশে খবর দেন স্থানীয়রা। ঘটনাস্থলে গিয়ে লাশ উদ্ধার করে সুরতহাল শেষে ময়নাতদন্তের জন্য পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠায় পুলিশ। নিহত যুবক মাসুদ ওই ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের বাসিন্দা আবদুল লতিফ ব্যাপারীর ছেলে। বড় বিঘাই ইউনিয়ন পরিষদের বর্তমান চেয়ারম্যান ও নৌকা প্রতীকের প্রার্থী অহিদুজ্জামান মজনু মোল্লা বলেন, ‘গত রাতে আমিসহ বেশ কয়েকজন নেতা-কর্মী পটুয়াখালী শহর থেকে বড় বিঘাই গ্রামের আমার নিজ বাড়িতে আসি। পরে ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুস ছত্তার হাওলাদার এবং রাহাত মাঝিকে মাসুদ তাদের বাড়িতে নামিয়ে দিয়ে ফেরার পথে তাকে হত্যা করা হয়েছে। সকালে মরদেহ দেখতে পেয়ে আমাকে ও পুলিশকে ফোন করে স্থানীয়রা। ওসিসহ সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার ঘটনাস্থলে তদন্ত করেছেন।

পটুয়াখালীর অতিরিক্ত পুলিশ সুপার সদর সার্কেল শামিম কুদ্দুছ ভূঁইয়া জানান, মাসুদের গলায় শ্বাসরোধ করার চিহ্ন দেখা যাচ্ছে। তার মাথায়ও রক্তাক্ত আঘাতের চিহ্ন আছে।

রূপগঞ্জে গুলিতে নিহত ১ : ইউনিয়ন পরিষদের নির্বাচনকে কেন্দ্র করে সহিংসতায় নারায়ণগঞ্জের রূপগঞ্জ থানার মুড়াপাড়ায় গতকাল রাতে গুলিতে আবদুর রশিদ মোল্লা নামে এক ব্যক্তি নিহত হয়েছেন। তিনি স্থানীয় ৫ নম্বর ওয়ার্ডে বিনা প্রতিদ্বন্দি¦তায় হওয়া মেম্বার আওলাদ হোসেনের শ্যালক। গুলিবিদ্ধ অবস্থায় তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিলে চিকিৎসকরা গতরাত ১১টায় তাকে মৃত ঘোষণা করেন। ঢামেক পুলিশ ফাঁড়ির ইনচার্জ পরিদর্শক বাচ্চু মিয়া মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে বলেছেন, লাশের ময়নাতদন্তের জন্য ঢামেক মর্গে রাখা হয়েছে। তিনি আরও বলেন, এ ঘটনায় আহত সাব্বির নামে একজন চিকিৎসাধীন রয়েছেন।

নিহতের ভাতিজা তপন ও প্রত্যক্ষদর্শীর চাচাতো ভাই আলমগীর হোসেন বলেন, নিহত আবদুুর রশিদ মোল্লার ভগ্নিপতি আওলাদ মেম্বার সম্প্রতি সিলেকশনে মেম্বার হয়েছেন। তার প্রতিদ্বন্দ্বী কেউ ছিল না। বর্তমান উপজেলা ভাইস চেয়ারম্যান ভিপি সোহেল পূর্বশত্রুতার কারণে আনুমানিক সাড়ে ৮টার দিকে ৪০-৫০ জন লোক মুড়াপাড়া ৬ নম্বর ওয়ার্ডে একটি চায়ের দোকানে আবদুর রশিদকে শর্টগান ঠেকিয়ে ভয় দেখায়। একপর্যায়ে রশিদের মাথার ডান পাশে গুলি করে। পরে তারা আরও দুই রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে। এতে সাব্বির গুলিবিদ্ধ হন। তাদের উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে জরুরি বিভাগে নিয়ে গেলে চিকিৎসকরা আবদুর রশিদ মোল্লাকে মৃত ঘোষণা করেন। নিহত আবদুর রশিদ নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার মাছিমপুর গ্রামের আবদুল জলিল মোল্লার ছেলে।

রূপগঞ্জ থানার ওসি আবুল ফয়সল মোহাম্মদ ছায়েদ জানান, ‘ইউপি নির্বাচনকে ঘিরে এলাকায় শান্তিপূর্ণ পরিবেশ ছিল। কিন্তু হঠাৎ করেই গোলাগুলির খবর পেয়েছি।

কালকিনি (মাদারীপুর) : মাদারীপুরের কালকিনি উপজেলার কয়ারিয়া ইউপি নির্বাচনে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে চেয়ারম্যান প্রার্থী জাকির হোসেন জমাদারের সমর্থকদের সঙ্গে গতকাল প্রতিদ্বন্দ্বী প্রার্থী কামরুল হাসান নুর মোহাম্মদ মোল্লার সমর্থকদের সংঘর্ষে সাংবাদিকসহ ১০ জন আহত হয়েছেন। 

শরীয়তপুর : শরীয়তপুর সদরের রুদ্রকর ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী সিরাজুল ইসলাম ঢালী ও স্বতন্ত্র প্রার্থী হাবিবুর রহমান ঢালীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ ও পার্টি অফিস ভাঙচুরের ঘটনা ঘটেছে। সংঘর্ষে পুলিশসহ আহত হন ২০ জন। শুক্রবার রাতে উপজেলার সুবচনী বাজারে এ ঘটনা ঘটে।

ফরিদপুর : ফরিদপুরের নগরকান্দায় ইউনিয়ন পরিষদ নির্বাচনকে সামনে রেখে কয়েক দিন ধরে নগরকান্দা উপজেলার তালমা, চরযশোরদী, কাইচাইল, কোদালিয়া শহীদ নগর ইউনিয়নে বেশ কয়েকটি হামলা, ভাঙচুরের ঘটনা ঘটেছে। গত শুক্রবার রাতে কাইচালই ইউনিয়নের নতুন বাজার এলাকায় আওয়ামী লীগ কার্যালয়ের সামনে থাকা নৌকা প্রতীক আগুন দিয়ে পুড়িয়ে দেওয়ার ঘটনা ঘটেছে।

বগুড়া : বগুড়ার ধুনট উপজেলার আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনের প্রচারকালে এলাঙ্গী ইউনিয়নে স্বতন্ত্র দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে মারপিট, ভাঙচুর ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। গত শুক্রবার সন্ধ্যায় উপজেলার এলাঙ্গী বাজার এলাকায় এ ঘটনা ঘটে। সংঘর্ষে দুই চেয়ারম্যান প্রার্থীসহ উভয় পক্ষের সাতজন আহত হয়েছেন। আহতরা ধুনট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে চিকিৎসা নিয়েছেন। এ ঘটনায় উভয়পক্ষ থানায় পল্টাপাল্টি অভিযোগ দিয়েছে। থানা পুলিশ রাতেই ঘটনাস্থল পরিদর্শন করেছে।

কিশোরগঞ্জ : ‘নৌকার বাইরে কাউকে ভোট দেওয়ার সুযোগ দেওয়া হবে না। নৌকার ভোট হবে টেবিলের ওপর ওপেন’ ‘নৌকার প্রার্থীকে জেতাতে একে-৪৭ নয়, প্রয়োজনে যা যা দরকার তা নিয়ে আমরা রফিকুল ইসলাম ধনু মিয়াকে পাস করাতে আসব’।

কিশোরগঞ্জের বাজিতপুর উপজেলার হুমাইপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে দলের চেয়ারম্যান প্রার্থীকে জেতাতে প্রকাশ্য জনসভায় এভাবেই হুমকি দিয়েছেন বাজিতপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুুল্লাহ আল মামুন।

নোয়াখালী : নোয়াখালীর বেগমগঞ্জের সীমান্তবর্তী পদিপাড়া বাজারে গোপালপুর ইউনিয়নের স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থীর নির্বাচনী কর্মী মো. সোহাগসহ এক ছাত্রলীগ কর্মী গুলিবিদ্ধ হয়েছেন। গতকাল দুপুর দেড়টার দিকে সোনাইমুড়ী উপজেলার পদিপাড়া বাজারে এ ঘটনা ঘটে।

গাজীপুর : গাজীপুরের কাপাসিয়া উপজেলার রায়েদ ইউনিয়নে নির্বাচন থেকে সরে দাঁড়াতে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থীকে খুনের হুমকি দেওয়া হয়েছে বলে অভিযোগ করা হয়েছে। গতকাল বিকালে গাজীপুর প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে প্রার্থী গাজীপুর জেলা যুব মহিলা লীগের যুগ্ম আহ্বায়ক আমিনা খাতুন মুনমুন আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থীর বিরুদ্ধে ওই অভিযোগ করেন।

সিলেট : দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ এনে পাঁচ নেতাকে বহিষ্কার করেছে সিলেট জেলা আওয়ামী লীগ। দলের পদধারী এসব নেতারা আসন্ন ইউনিয়ন পরিষদের নির্বাচনে দলীয় মনোনীত প্রার্থীর বিরুদ্ধে অবস্থান নিয়েছেন। সিলেট জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শফিকুর রহমান চৌধুরী ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নাসির উদ্দিন খান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বহিষ্কারের তথ্য জানানো হয়েছে।

 বহিষ্কৃতরা হলেন জালালাবাদ ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. মানিক মিয়া, একই ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আশ্রব আলী, সিলেট মহানগর ছাত্রলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক আশরাফ সিদ্দিকী, ফ্রান্স আওয়ামী লীগের সদস্য জয়নাল আবেদীন ও মোল্লারগাঁও ইউনিয়ন আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি মো. আছন মিয়া।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর