সোমবার, ৮ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

থামছেই না ভোটের সংঘর্ষ

কক্সবাজারে আহত শ্রমিক নেতার মৃত্যু : প্রতিবাদে অবরোধ

প্রতিদিন ডেস্ক

থামছেই না ভোটের সংঘর্ষ

ইউপি নির্বাচনকে কেন্দ্র করে সংঘর্ষ, সহিংসতা, ভাঙচুর, অগ্নিসংযোগসহ সন্ত্রাসী তৎপরতা ঘটেই চলেছে। গতকালও কক্সবাজারে সন্ত্রাসীদের গুলিতে আহত হওয়ার পর মারা গেছেন জেলা শ্রমিক লীগের সভাপতি জহিরুল ইসলাম। এ ছাড়া বিভিন্ন স্থানে সংঘর্ষ-সহিংসতার খবর পাওয়া গেছে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

কক্সবাজার : সন্ত্রাসীদের গুলিতে গুরুতর আহত কক্সবাজার জেলা শ্রমিক লীগের সভাপতি জহিরুল ইসলাম মারা গেছেন। গতকাল দুপুর ১টার দিকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। এর আগে শুক্রবার রাত ১১টার দিকে কক্সবাজার সদর উপজেলার লিংক রোডে তার ছোট ভাই কুদরত উল্লাহ সিকদারের অফিসে একদল সশস্ত্র সন্ত্রাসীর গুলিতে তিনি আহত হয়েছিলেন। এ সময় জহিরুল ইসলাম ছাড়াও তার ছোট ভাই ঝিলংজা ইউনিয়ন পরিষদের বর্তমান মেম্বার ও আগামী ১১ নভেম্বর অনুষ্ঠিতব্য ইউপি নির্বাচনে মেম্বার পদপ্রার্থী আওয়ামী লীগ নেতা কুদরত উল্লাহ সিকদারসহ তিনজন গুলিবিদ্ধ হন। শুক্রবার রাতেই জহিরুল ইসলাম ও কুদরত উল্লাহ সিকদারকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

কক্সবাজার সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শেখ মুনির উল গীয়াস জানিয়েছেন, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় জহিরুল ইসলাম গতকাল দুপুর ১টার দিকে মারা গেছেন। এ ঘটনায় পরিবারের পক্ষ থেকে কোনো অভিযোগ বা মামলা করা হয়নি। এদিকে জহিরুল ইসলামের মৃত্যুর খবর পেয়ে কক্সবাজার সদর উপজেলার ঝিলংজা ইউনিয়নের লিংক রোড এলাকায় তার সমর্থকরা বিক্ষোভ এবং সড়ক অবরোধ করেন। এতে সড়কে যান চলাচল বন্ধ থাকে। বন্ধ থাকে সব দোকানপাটও।

পিরোজপুর : পিরোজপুর সদর উপজেলার শংকরপাশা ইউনিয়নে নির্বাচনী সহিংসতায় পৌর যুবলীগের সাধারণ সম্পাদক ও জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ফয়সাল মাহাবুব শুভ গুলিবিদ্ধ হয়েছেন। এ সময় উভয়পক্ষের বেশ কয়েকজন আহত হয়েছেন। শংকরপাশা ইউনিয়নে নৌকার প্রার্থীর পক্ষে প্রচারণা শেষে ফেরার পথে মল্লিকবাড়ি স্ট্যান্ডের রাস্তায় বিদ্রোহী প্রার্থী নাসির উদ্দিন মাতুব্বরের লোকজন এ গুলি চালায় বলে অভিযোগ করা হয়েছে। গতকাল রাত পৌনে ৮টার দিকে এ ঘটনা ঘটে। ঘটনার পর শহরে বিক্ষোভ মিছিল করে দলীয় নেতা-কর্মীরা। জানা গেছে, সদর উপজেলার শংকরপাশা ইউনিয়নে নৌকার প্রার্থী তোফাজ্জেল হোসেন মল্লিকের পক্ষে প্রচারণা শেষে শহরে ফিরছিল ফয়সাল মাহবুব শুভসহ দলীয় নেতা-কর্মীরা। এ সময় মল্লিকবাড়ি বাসস্ট্যান্ড এলাকার রাস্তায় জেলা আওয়ামী লীগের ধর্মবিষয়ক সম্পাদক ও আনারস মার্কার চেয়ারম্যান প্রার্থী নাসির উদ্দিন মাতুব্বরের লোকজন গুলি চালায়। এতে গুলিবিদ্ধ হন ফয়সাল মাহাবুব শুভ। নেতা-কর্মীরা তাকে উদ্ধার করে পিরোজপুর জেলা হাসপাতালে নিয়ে আসে। অবস্থা আশঙ্কাজনক হওয়ায় শুভকে খুলনায় প্রেরণ করা হয়েছে। প্রত্যক্ষদর্শী নেতা-কর্মীরা জানান, হামলা চালায় আনারস প্রতীকের লোকজন। এ সময় খুব কাছ থেকে শুভকে লক্ষ্য করে পিস্তল থেকে গুলি চালায় এক লোক। গুলি শুভর গলায় লেগেছে। পিরোজপুরের অতিরিক্ত পুলিশ সুপার মোল্লা আজাদ হোসেন জানান, শংকরপাশা ইউনিয়নে নির্বাচনী সহিংসতায় ফয়সাল মাহাবুব শুভ নামে একজন গুলিবিদ্ধ হয়েছেন। এ সময় দুই পক্ষের মধ্যে সংঘর্ষে বেশ কয়েকজন আহত হয়েছেন। এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

ভোলা : ভোলার দৌলতখান উপজেলার চরপতা ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডে আসন্ন নির্বাচনকে কেন্দ্র করে দুই মেম্বার প্রার্থীর মধ্যে হামলা, সংঘর্ষ, ধাওয়া-পাল্টা ধাওয়া ও ভাঙচুরের ঘটনা ঘটেছে। এ সময় দুই সাংবাদিকসহ অন্তত ২৫ জন আহত হয়েছেন। মেম্বার প্রার্থী নুরে আলমের কর্মী-সমর্থকরা জানান, গত শনিবার সন্ধ্যা ৭টার দিকে চরপাতা ইউনয়নের ২ নম্বর ওয়ার্ডের কেরানি বাজারে তারা একটি মিছিল বের করেন। এ সময় প্রতিদ্বন্দ্বী মেম্বার প্রার্থী সেলিমের কর্মীরা মেম্বার প্রার্থী নুরে আলমের মিছিলের ওপর হামলা চালায়। নুরে আলমের অভিযোগ, হামলাকারীরা তাদের নির্বাচনী অফিস ও আসবাবপত্র এবং চারটি মোটরসাইকেল ভাঙচুর করে। 

অন্যদিকে মেম্বার প্রার্থী সেলিম এসব অভিযোগ অস্বীকার করে বলেন, তাদের ওপরে নুরে আলমের কর্মী-সমর্থকরাই হামলা চালিয়েছিল। উল্লেখ্য, দ্বিতীয় ধাপে আগামী ১১ নভেম্বর দৌলতখান উপজেলার সাত ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে।

বগুড়া : বগুড়ার শেরপুরে সীমাবাড়ী ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ দলীয় প্রার্র্থী গৌরদাস রায়ের নৌকা মার্কার নির্বাচনী কার্যালয় ভাঙচুর করে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এতে নির্বাচনী কার্যালয়ের চেয়ার, টেবিল, কাপড় ও পোস্টার পুড়ে গেছে। গতকাল ভোররাতে উপজেলার সীমাবাড়ী ইউনিয়নের সোবাহান মোড় নামক স্থানে ঘটনাটি ঘটে।

অভিযোগ ও স্থানীয় এলাকাবাসী সূত্রে জানা যায়, সীমাবাড়ী ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পেয়েছেন অত্র ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান গৌরদাস রায় চৌধুরী। সীমাবাড়ী ইউনিয়নের সাত নম্বর ওয়ার্ডের সোবাহান মোড় নামক স্থানে তার নৌকা মার্কার একটি নির্বাচনী কার্যালয় রয়েছে। কিন্তু রবিবার ভোররাতে অজ্ঞাত দুর্বৃত্তরা সেখানে হানা দিয়ে নির্বাচনী কার্যালয়টিতে ভাঙচুর চালায়। সেই সঙ্গে অগ্নিসংযোগ করে তারা পালিয়ে যায়। শেরপুরের উপপরিদর্শক (এসআই) আনন্দ কুমার বলেন, ঘটনাস্থল পরিদর্শন করেছি। ঘটনায় জড়িতদের চিহ্নিত করে আইনের আওতায় আনতে পুলিশি অভিযান অব্যাহত রয়েছে।

চাঁদপুর : চাঁদপুর সদর উপজেলার ১৩ নম্বর হানারচর ইউনিয়নে নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থীর নির্বাচনী অফিসে দুর্বৃত্তরা ভাঙচুর ও ককটেল বিস্ফোরণ ঘটিয়েছে। গত শনিবার সন্ধ্যায় হরিনা চৌরাস্তা এলাকায় এ ঘটনা ঘটে। দুর্বৃত্তরা মোটরসাইকেলে আওয়ামী লীগ মনোনীত (নৌকা) প্রার্থী মুকবুল হোসেন মিয়াজীর নির্বাচনী অফিসে অতর্কিত ককটেল হামলা চালায়। এ ঘটনায় এলাকাজুড়ে উত্তেজনা বিরাজ করছে।

ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে দ্বিতীয় ধাপে ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে ১১ নভেম্বর। ১৩টি ইউনিয়নে ৬০ জন চেয়ারম্যান প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছে। আওয়ামী লীগের দুর্গ হিসেবে পরিচিত এই উপজেলার ১৩টি ইউনিয়নের সাতটিতে রয়েছে আওয়ামী লীগের ১১ জন বিদ্রোহী প্রার্থী। বিদ্রোহীদের নিয়ে আওয়ামী লীগের দলীয় প্রার্থীরা পড়েছেন বিপাকে। নাসিরনগর উপজেলা আওয়ামী লীগের সভাপতি রাফি উদ্দিন জানান, দলীয় সিদ্বান্ত অনুযায়ী বিদ্রোহী প্রার্থীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

সিরাজগঞ্জ : গতকাল সকালে শিয়ালকোল ইউনিয়নের শিয়ালকোল বাজারে  স্বতন্ত্র চার প্রার্থীর সংবাদ সম্মেলনে পেশাগত দায়িত্ব পালনের সময় সাংবাদিকের ওপর হামলা, অস্ত্র প্রদর্শন ও অশালীন আচরণ করেছে নৌকা প্রতীক সেলিম রেজার ক্যাডার বাহিনী। প্রতিবাদে দেড় ঘণ্টাব্যাপী সিরাজগঞ্জ-নলকা আঞ্চলিক সড়ক অবরোধ করেন গণমাধ্যম কর্মীরা। সাংবাদিকদের এ কর্মসূচির সঙ্গে সংহতি প্রকাশ করে শিয়ালকোল বাজার বণিক সমিতিও এক ঘণ্টাব্যাপী দোকানপাট বন্ধ রাখে। পরে পুলিশ সুপারের আশ্বাসে কর্মসূচি প্রত্যাহার করা হয়। সাংবাদিক নেতরা  জানান, শিয়ালকোল ইউনিয়ন পরিষদ নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড তৈরির দাবিতে স্বতন্ত্র চার প্রার্থী সংবাদ সম্মেলনের আয়োজন করেন। ওই সংবাদ সম্মেলনে যোগ দিতে আসার পথে স্বতন্ত্র প্রার্থী মঞ্জুরুল আলমকে বাধা প্রদান ও হামলা করে আওয়ামী লীগ প্রার্থীর ক্যাডার বাহিনী। এ সময় ছবি তুলতে গেলে তারা প্রেস ক্লাবের সহসভাপতি ইসরাইল হোসেন বাবুর ওপর হামলা ও হুমকি দিয়ে অস্ত্র প্রদর্শন করে। এ সময় অন্য সাংবাদিকরা এগিয়ে এলে তাদেরও  লাঞ্ছিত করা হয়। এরপর সাংবাদিকরা ক্ষুব্ধ হয়ে সিরাজগঞ্জ-নলকা আঞ্চলিক সড়ক অবরোধ করেন।

টাঙ্গাইল : দ্বিতীয় ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে বিএনপির কোনো প্রার্থী আনুষ্ঠানিকভাবে অংশ না নেওয়ায় বাংলাদেশ আওয়ামী লীগের মনোনীত (নৌকা) প্রার্থীদের গলার কাঁটা এখন বিদ্রোহীরা। তৃণমূলের নেতা-কর্মীরা দলে জনপ্রিয়তার শীর্ষে থেকেও আওয়ামী লীগের মনোনয়ন না পাওয়ায় বিদ্রোহী প্রার্থী (স্বতন্ত্র) হয়ে মাঠ চষে বেড়াচ্ছেন। বিদ্রোহীরা কোমর বেঁধে নির্বাচনী প্রচারণায় নামায় দুশ্চিন্তায় আওয়ামী লীগের দলীয় নেতা-কর্মীরা। তারা দলীয় প্রার্থীদের বিজয়ী করতে এখন মরিয়া। লাঠিসোটা নিয়েও মিছিল করতে দেখা গেছে দলীয় প্রার্থীর সমর্থকদের। সুযোগ পেলেই বিদ্রোহীদের নির্বাচনী অফিস ভাঙচুর, ছিঁড়ে ফেলা হচ্ছে নির্বাচনী পোস্টার, হচ্ছে কর্মীদের ওপর হামলা।

ধনবাড়ী উপজেলা নির্র্বাচন কর্মকর্তা করুনা সিন্দু চাকলাদার বলেন, যে সব প্রার্থী সহিংসতার বিষয়ে আমাদের নিকট অভিযোগ দিয়েছে সেগুলো আমরা থানার ইনচার্জকে ঘটনার সত্যতা যাচাই-বাচাই করে ব্যবস্থা নেওয়ার জন্য বলেছি। অভিযোগের বিষয়ে হচ্ছে তদন্ত।

দাউদকান্দি (কুমিল্লা) : কুমিল্লা জেলার মেঘনা উপজেলার বড়কান্দা ও চালিভাঙা ইউনিয়ন আওয়ামী লীগের পৃথক উদ্যোগে শনিবার রাতে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনীত নৌকার প্রার্থীদের বিজয়ী করার লক্ষ্যে উঠান বৈঠক অনুষ্ঠিত হয়। উপজেলার চালিভাঙায় অনুষ্ঠিত উঠান বৈঠকে সভাপতিত্ব করেন ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও নৌকার মনোনীত ইউপি চেয়ারম্যান প্রার্থী বর্তমান চেয়ারম্যান আবদুল লতিফ সরকার।

গলাচিপা (পটুয়াখালী) : পটুয়াখালীর গলাচিপা উপজেলার আটটি ইউনিয়ন পরিষদের মধ্যে একমাত্র পানপট্টি ইউপিতে ইলেকট্রনিক ভোটিং মেশিেেনর মাধ্যমে (ইভিএম) ভোট গ্রহণ করা হবে। এ প্রযুক্তির মাধ্যমে এই প্রথমবার ভোট দেওয়া নিয়ে ভোটাররা নানা শঙ্কার দোলাচলে দুলছেন। তারা সঠিকভাবে ভোট দিতে পারবেন কিনা এবং তাদের সমর্থিত প্রার্থীর পক্ষে এ ভোট পড়বে কি না- এ ধরনের নানা প্রশ্ন দেখা দিয়েছে সাধারণ ভোটারদের মধ্যে।

ফরিদপুর : ফরিদপুরের নগরকান্দা ও সালথা উপজেলার ১৭টি ইউনিয়নে আসন্ন নির্বাচনকে সামনে রেখে দলীয় নির্দেশনা অমান্য করে প্রার্থী হওয়া এবং দলীয় প্রার্থীর বাইরে স্বতন্ত্র প্রার্থীকে সমর্থন করায় আওয়ামী লীগ থেকে কয়েকজনকে বহিষ্কার করা হয়েছে। তারা হলেন- নগরকান্দা উপজেলা আওয়ামী লীগের সহদফতর সম্পাদক ও চরযশোরদী ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী আরিফুজ্জামান পথিক তালুকদার, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি খন্দকার অহিদুল বারী আলম, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি কাইমুদ্দিন ম ল, কাইচাইল ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কবির হোসেন ফান্ডু, ফুলসূতি ইউনিয়ন আওয়ামী লীগের ক্রীড়া সম্পাদক খন্দকার তৌহিদুর রহমান টিটো, জেলা পরিষদের সাবেক সদস্য কামাল হোসেন মিয়া, তালমা ইউনিয়নের চেয়ারম্যান দেলোয়ারা বেগম, ডাঙ্গী ইউনিয়নের সাবেক চেয়ারম্যান সরদার সাইফুজ্জামান বুলবুল, পুরাপাড়া ইউনিয়ন আওয়ামী লীগের সদস্য আতাউর রহমান বাবু, রামনগর ইউনিয়ন আওয়ামী লীগের সদস্য আবদুল কুদ্দুস ফকির, কোদালিয়া শহীদ নগর ইউনিয়ন আওয়ামী লীগের সদস্য মোহাম্মদ ইমাম-উল ইসলাম।

নরসিংদী : আগামী ১১ নভেম্বর আসন্ন চরদিঘলদী ইউনিয়ন পরিষদ নির্বাচনে সদর উপজেলার দুর্গম চরাঞ্চল চরদিঘলদীতে স্থানীয় আয়ামী লীগের সাভাপতি-সাধারণ সম্পাদকসহ  আওয়ামী লীগের  প্রায় ১ হাজার ২০০ পরিবারের গ্রাম ছাড়া করার অভিযোগে গতকাল মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছেন এলাকাবাসী।

অন্যদিকে সুষ্ঠু পরিবেশে ইউপি নির্বাচন সম্পন্ন করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন নির্বাচন কমিশনার কবিতা খানম। গতকাল দুপুরে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে নরসিংদী সদর ও রায়পুরা উপজেলার মোট ১২টি  ইউনিয়ন পরিষদ নির্বাচন উপলক্ষে সংশ্লিষ্ট কর্মকর্তা ও আইন প্রয়োগকারী সংস্থার কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভা করে এ নির্দেশ প্রদান করেন নির্বাচন কমিশনার কবিতা খানম।

নোয়াখালী : নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার ১৪টি ইউনিয়নে ইউপি নির্বাচনকে সহিংসতামুক্ত করতে এবং বহিরাগত সন্ত্রাসীদের আটক করতে পুলিশ বিশেষ অভিযান শুরু করেছে। এ ছাড়া লক্ষ্মীপুর সীমান্তবর্তী চারটি ইউনিয়নসহ জেলার গুরুত্বপূর্ণ স্থানে পুলিশের চেকপোস্ট বসিয়ে অর্ধশতাধিক মোটরসাইকেল জব্দ করে তিনজনকে আটক করেছে। 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর