মঙ্গলবার, ৯ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

শ্রমবাজার নিয়ে সম্ভাবনার দ্বার খুলেছে রোমানিয়া

নিজস্ব প্রতিবেদক

ইউরোপের দেশ রোমানিয়ায় জনশক্তি রপ্তানিতে নতুন মাত্রা পেয়েছে। গত মাসে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের রোমানিয়া সফরের সময় বাংলাদেশ থেকে ৪০ হাজার কর্মী নেওয়ার আগ্রহ প্রকাশ করেছে দেশটি। এর পর থেকেই ভাগ্য বদলের আসায় রোমানিয়ায় যেতে ইচ্ছুকরা ভিড় জমাচ্ছেন জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) ও বিভিন্ন রিক্রুটিং এজেন্সিতে। সরকারও চাইছে দক্ষ কর্মী পাঠানোর মাধ্যমে সুযোগটি কাজে লাগিয়ে শ্রমবাজারের পরিধি বাড়াতে। এরই মধ্যে প্রাকৃতিক সৌন্দর্যমন্ডিত ইউরোপের দেশটিতে কাজের ভিসা নিয়ে পাড়ি জমাতে শুরু করেছেন বাংলাদেশিরা।

করোনা মহামারীর মধ্যে গত দুই বছরে সৌদি আরবসহ বিভিন্ন দেশ থেকে কয়েক লাখ প্রবাসী দেশে ফিরতে বাধ্য হয়েছেন। তাদের অনেকেই দেশে ফিরে বেকার দিন কাটাচ্ছেন। এর মধ্যে রোমানিয়ায় নতুন শ্রমবাজার যেন আশার   আলো দেখাচ্ছে। সূত্র মতে, ইউরোপের অন্যান্য দেশের মতো রোমানিয়ায় জীবনযাত্রা ব্যয়বহুল না হওয়ায় বাংলাদেশি কর্মীদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে পরিণত হচ্ছে দেশটি। দক্ষিণ-পূর্ব ইউরোপের প্রাকৃতিক সৌন্দর্যমন্ডিত ৯২ হাজার বর্গমাইলের দেশটিতে প্রায় ২ কোটি মানুষের বাস। দেশটিতে কৃষি, তথ্যপ্রযুক্তি, নির্মাণশিল্প, কাঠমিস্ত্রি, ইলেকট্রনিকস, ফুড, জাহাজ নির্মাণ শিল্পসহ বিভিন্ন খাতে প্রচুর শ্রমিকের চাহিদা রয়েছে। উচ্চ-মধ্যম আয়ের দেশ রোমানিয়ায় সাধারণ শ্রমিকরা ৬০০ থেকে ১ হাজর ইউএস ডলার বেতন পাচ্ছেন বলে জানা গেছে।

ঢাকার বেশ কয়েকটি রিক্রুটিং এজেন্সি নির্দিষ্ট অভিবাসন ব্যয়ের মাধ্যমে বাংলাদেশ থেকে রোমানিয়ায় কর্মী পাঠানোর কাজ করছে। গত ১৪ অক্টোবর প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের এক পত্রে দেখা যায়, রোমানিয়ার একটি জাহাজ নির্মাণ কোম্পানিতে ৬০ জন কর্মী নিয়োগের অনুমতি দেওয়া হয়েছে এশিয়া কন্টিনেন্টাল গ্রুপ (বিডি) নামের এক রিক্রুটিং এজেন্সিকে। এ ব্যাপারে রোমানিয়ায় অবস্থানরত এশিয়া কন্টিনেন্টাল গ্রুপের সিইও লোকমান শাহ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আমাদের মাধ্যমে গত শনিবার একটি ফ্লাইটে নয়জন বাংলাদেশি কাজের ভিসা নিয়ে রোমানিয়া এসেছে। গতকাল রবিবার আরও ছয়জনকে ভিসা বুঝিয়ে দেওয়া হয়েছে। ৩৭টি প্রক্রিয়াধীন আছে। এ সপ্তাহে আরও মানুষ আসবে। রোমানিয়ান সরকার পর্যায়ক্রমে ৪০ হাজার কর্মী নেবে বাংলাদেশ থেকে। আমরা দেশটির জাহাজ নির্মাণ ও ইমারত নির্মাণ শিল্পে ৫ হাজার কর্মী পাঠানোর চিন্তা করছি। ইতিমধ্যে রোমানিয়ার রাষ্ট্রায়ত্ত জাহাজ নির্মাণ প্রতিষ্ঠান ঝঅঘঞওঊজটখ ঘঊঘঅখ ঈঙঘঝঞঅঘঞঅ ঝঅ-তে লকস্মিথ, পাইপ ওয়ার্কার ও ওয়েল্ডার পদে ৬০ জন কর্মী পাঠানোর জন্য সরকারের অনুমোদনসহ সব প্রক্রিয়া প্রায় চূড়ান্ত। প্রত্যেক কর্মীর মাসিক বেতন ধরা হয়েছে ৫৬০ ইউএস ডলার। আমরা কর্মী বাছাই করছি। আগামী ১৭ নভেম্বর রোমানিয়ান প্রতিষ্ঠানটির প্রতিনিধি দল এসে চূড়ান্ত বাছাই করবে। এ ব্যাপারে বৈদেশিক কর্মসংস্থান ও প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মুনীরুছ সালেহীন বলেন, রোমানিয়ায় বাংলাদেশি কর্মীর চাহিদা তৈরি হওয়াটা সুখবর। দেশটি থেকে উচ্চাকাক্সক্ষী অনেকে অবৈধভাবে ইউরোপের অন্যান্য দেশে পাড়ি জমানোর চেষ্টা করেন। এটা বাংলাদেশের জনশক্তি রপ্তানির জন্য চ্যালেঞ্জের।

সর্বশেষ খবর