শুক্রবার, ১২ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

কেন্দ্রীয়ভাবে বেসরকারি স্কুলেও ভর্তি লটারিতে

নিজস্ব প্রতিবেদক

২৫ নভেম্বর থেকে স্কুলগুলোতে ২০২২ শিক্ষাবর্ষের অনলাইন ভর্তি ফরম বিক্রি শুরু হবে। গতবার শুধু সরকারি স্কুলে কেন্দ্রীয়ভাবে লটারি হলেও এবার সরকারি-বেসরকারি সব স্কুলকে কেন্দ্রীয় লটারির আওতায় নিয়ে আসা হচ্ছে। গতকাল মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) এক বৈঠকে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক নতুন সিদ্ধান্তের বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন। তার সভাপতিত্বে বৈঠকে ছিলেন রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানরা। বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ডিসেম্বরে লটারি আয়োজন করা হবে এবং পুরো প্রক্রিয়া সম্পন্ন হবে কেন্দ্রীয়ভাবে। মূলত শিক্ষার্থীদের ভর্তি করার ক্ষেত্রে অভিভাবকদের ভোগান্তি দূর করতে এই পরিকল্পনা করা হয়েছে। মহাপরিচালক বলেন, ‘আগামী ১৯ ডিসেম্বর ঢাকায় বেসরকারি স্কুলে প্রথম থেকে নবম শ্রেণিতে ভর্তির জন্য লটারি অনুষ্ঠিত হবে। এর আগে ১৫ ডিসেম্বর সরকারি স্কুলে ভর্তির লটারি আয়োজন করবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। টেলিটকের মাধ্যমে ভর্তি ফরম বিক্রি, লটারি ও ফল প্রকাশ হবে। করোনার সংক্রমণ এড়াতে ও শিক্ষার্থীদের ভর্তি করার ক্ষেত্রে অভিভাবকদের ভোগান্তি কমাতে এই পরিকল্পনা করা হয়েছে।’ জানা গেছে, আগামী ২৫ নভেম্বর থেকে সরকারি-বেসরকারি স্কুলে ভর্তির অনলাইন ফরম বিক্রি শুরু হবে। ৮ ডিসেম্বর পর্যন্ত আবেদন কার্যক্রম চলবে। টেলিটকের মাধ্যমে ভর্তি ফরম বিক্রি, লটারি ও ফল প্রকাশ করা হবে।

সরকারি স্কুলে ভর্তির লটারি ১৫ ডিসেম্বর ও বেসরকারি স্কুলের ১৯ ডিসেম্বর আয়োজন করা হবে। সরকারি স্কুলের প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত লটারিতে নির্বাচিত শিক্ষার্থীদের ১৮ ডিসেম্বর থেকে ২৩ ডিসেম্বর পর্যন্ত ভর্তি করানো হবে। আগে অন্যান্য বছর লটারির মাধ্যমে কেবল প্রথম শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হতো। অপেক্ষমাণ তালিকা থেকে ২৬ থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত ভর্তি করানো যাবে। বেসরকারির ভর্তি ২১ থেকে ২৭ ডিসেম্বর পর্যন্ত লটারিতে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি করানো হবে। অপেক্ষমাণ তালিকা অনুযায়ী ২৮ থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত ভর্তি করানো হবে। একজন শিক্ষার্থী সর্বোচ্চ পাঁচটি স্কুলের বিপরীতে আবেদনের সুযোগ পাবে।

সর্বশেষ খবর