শুক্রবার, ১২ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

যুক্তরাষ্ট্রে ৩০ বছরের মধ্যে নিত্যপণ্যের দামে আগুন

লাবলু আনসার, যুক্তরাষ্ট্র

এক বছর আগের চেয়ে যুক্তরাষ্ট্রে চলতি মাসে নিত্যপ্রয়োজনীয় দ্রব্য-সামগ্রীর মূল্য ৬.২ ভাগ বেড়েছে। গত ৩০ বছরের মধ্যে একক কোনো বছরে এত অগ্নিমূল্য হয়নি।

গত ১০ নভেম্বর ফেডারেল সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, করোনার পরিপ্রেক্ষিতে মুদ্রাস্ফীতির জোয়ারে কৃষি সেক্টরসহ সব সেক্টরে উৎপাদন হ্রাস এবং উৎপাদিত পণ্যের সরবরাহে স্থবিরতা দেখা দেওয়ায় এ পরিস্থিতির উদ্ভব ঘটেছে। একইদিন ‘ব্যুরো অব লেবার স্ট্যাটিসটিক্স’ (বিএলএস)-এর বিবরণীতে দ্রব্যমূল্য বৃদ্ধির জন্য জ্বালানি তেলের দাম আকাশচুম্বীকেও দায়ী করা হয়েছে। উল্লেখ্য, এ বছরের জানুয়ারির তুলনায় প্রতি গ্যালন গ্যাসের দাম ৪৯.৬% বেড়েছে। অর্থনীতি-বিশ্লেষকরা উল্লেখ করেছেন, গ্যাস তথা জ্বালানির মূল্য বৃদ্ধির পরিপ্রেক্ষিতে পণ্য সরবরাহের ব্যয় বেড়েছে। যার খেসারত দিতে হচ্ছে ক্রেতা সাধারণকে। এর সঙ্গে যোগ হয়েছে সমুদ্রবন্দরে পণ্য খালাসের বিড়ম্বনা। প্রেসিডেন্ট জো বাইডেন এ অবস্থার পরিসমাপ্তির জন্য কয়েক সপ্তাহ আগে ক্যালিফোর্নিয়ার ব্যস্ততম সমুদ্রবন্দর পরিদর্শন করেন এবং সেখানে জড়ো হওয়া বড় বড় কোম্পানির মালিকের সঙ্গে বৈঠকেও মিলিত হন। তিনি আহ্‌বান জানিয়েছিলেন, মাল খালাসের পরিক্রমা ত্বরান্বিত করার জন্য দিন-রাত ২৪ ঘণ্টা বন্দর খোলা রাখতে। তবে এর কোনো প্রভাব পড়েনি। ফলে পণ্যমূল্য বেড়েই চলছে।  চেইনস্টোরসমূহে এখনো সাইন ঝুলছে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের অপ্রতুলতার ব্যাপারে।

শ্রম পরিসংখ্যান দফতরের এক বুলেটিনে উল্লেখ করা হয়েছে যে, গ্যাস এবং পুরনো গাড়ির দামই শুধু বাড়েনি, খাদ্যসামগ্রী, নির্মাণসামগ্রী এবং নতুন গাড়ির দামও ক্রমেই বাড়ছে। এমনকি চিকিৎসাসেবা, বাসা-বাড়ির ব্যবহার্য সামগ্রী এবং বিনোদনমূলক সব দ্রব্যের দামই বেড়েছে। সেপ্টেম্বরের চেয়ে অক্টোবরে বেড়েছে প্রতিটি পণ্যে অকল্পনীয় হারে। সামান্য কমেছে বিমানের টিকিটের মূল্য আর মদের দাম। চাল, ডাল, আটা, তেল, মসলা, দুধ, গাড়ির জ্বালানি তথা গ্যাস, বাসা-বাড়ি তৈরির কাঁচামাল, নতুন গাড়ির দাম বৃদ্ধির ব্যাপারটি এখন মার্কিন রাজনীতিতে ঘুরপাক খাচ্ছে। সামনের বছরের মধ্যবর্তী নির্বাচনে এর প্রভাব পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

সর্বশেষ খবর