সোমবার, ১৫ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

ঢাবির চ ইউনিটে পাস মাত্র ২.৫৬ শতাংশ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষের চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের অধীনে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। দুই অংশে অনুষ্ঠিত এই ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফলে ১৩৫ আসনের বিপরীতে ভর্তির যোগ্য শিক্ষার্থী পাওয়া গেছে ২৫৮ জন। পাসের হার ২.৫৬ শতাংশ।

গতকাল দুপুরে এই ফলাফল প্রকাশ করা হয়। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে অধ্যাপক আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘চ’ ইউনিটে ১২০ নম্বরের ভর্তি পরীক্ষায় ৪০ নম্বরের সাধারণ জ্ঞান এবং ৬০ নম্বরের অঙ্কন পরীক্ষা অনুষ্ঠিত হয়। অবশিষ্ট ২০ নম্বর এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষার জিপিএ (প্রাপ্ত উভয় জিপিএ কে দুই দ্বারা গুণ করে) থেকে নেওয়া হয়। উভয় পরীক্ষায় মোট নম্বরের ৪০ শতাংশকে পাস মার্ক হিসেবে বিবেচনা  করা হয়। এ বছর ইউনিটের ১৩৫টি আসনের বিপরীতে আবেদন জমা পড়ে ১৫ হাজার ৪৯৫টি। তবে গত ৯ অক্টোবর অনুষ্ঠিত  সাধারণ জ্ঞান অংশের পরীক্ষায় অংশ নিয়েছিলেন ১০ হাজার ৬৫ জন শিক্ষার্থী। অংশ গ্রহণকারীদের মধ্য থেকে অঙ্কন অংশের জন্য ১৫৪০ জনকে নির্বাচন করা হয়। প্রথম ১৫০০ জনকে নির্বাচনের কথা থাকলেও ১৫০০তম অবস্থানে ৪১ জনের প্রাপ্ত নম্বর সমান হওয়ার ১৫৪০ জনকে নির্বাচন করা হয়। গত ২৬ অক্টোবর অঙ্কন অংশের পরীক্ষা অনুষ্ঠিত হয়। ওই পরীক্ষায় উত্তীর্ণ হতে পেরেছে ২৫৮ জন। এই হিসেবে পাসের হার ২.৫৬ শতাংশ। মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে বা বিশ্ববিদ্যালয়ের ভর্তি ওয়েবসাইটে প্রয়োজনীয় তথ্য প্রদান করে ফলাফলের বিস্তারিত জানা যাবে। ভর্তিযোগ্য শিক্ষার্থীদের আগামী ১৬ নভেম্বর ২৩ নভেম্বরের মধ্যে ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে। ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীদের ১৬ নভেম্বর থেকে ২২ নভেম্বরের মধ্যে সংশ্লিষ্ট কোটার ফরম চারুকলা অনুষদের ডিন অফিস হতে সংগ্রহ করতে হবে এবং যথাযথভাবে পূরণ করে উক্ত সময়ের মধ্যে ডিন অফিসে জমা দিতে হবে। একই সময়ের মধ্যে ফলাফল নিরীক্ষণের জন্য নির্ধারিত ফি প্রদান করে চারুকলা অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে।

শীর্ষ ৩ : চ-ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রথম স্থান অধিকার করেছেন ময়মনসিংহ গার্লস ক্যাডেট কলেজের শিক্ষার্থী কাবেরী আজাদ রামি। সাধারণ জ্ঞান অংশে ৩২.২৫ এবং অঙ্কন অংশে ৫৮ নম্বরসহ তার প্রাপ্ত মেধা স্কোর ১১০.২৫। এদিকে, ১০৪.০৩ নম্বর নিয়ে দ্বিতীয় স্থানে আছেন মাদারীপুরের সরকারি নাজিম উদ্দীন কলেজের শিক্ষার্থী মরিয়ম মালিহা। তিনি সাধারণ জ্ঞান অংশে ২৮.২৫ এবং অঙ্কন অংশে ৫৬ নম্বর পেয়েছেন। তৃতীয় স্থানে আছেন জয়পুরহাট সরকারি কলেজের নাহিদ হাসান নিপু। প্রাপ্ত মেধা স্কোর ১০০.৭৫, এর মধ্যে সাধারণ জ্ঞান অংশে ২৭.২৫ এবং অঙ্কন অংশে ৫৩.৫ নম্বর।

সর্বশেষ খবর