মঙ্গলবার, ১৬ নভেম্বর, ২০২১ ০০:০০ টা
সংসদে শিক্ষামন্ত্রী

৪ হাজার শিক্ষক পদ শূন্য পাবলিক বিশ্ববিদ্যালয়ে

নিজস্ব প্রতিবেদক

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সংসদে জানিয়েছেন, দেশের ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষক রয়েছেন ১৫ হাজার ২৯৩ জন। এ ছাড়া নির্দিষ্ট পদের বিপরীতে ৪ হাজার ১৫০টি শিক্ষকের পদ শূন্য রয়েছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের ১৫তম অধিবেশনের দ্বিতীয় দিনে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের এমপি দিদারুল আলমের (চট্টগ্রাম-৪) লিখিত প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী আরও বলেন, দেশের ৪৭টি বিশ্ববিদ্যালয়ে ২ লাখ ৯৭ হাজার ৯৫৭ জন শিক্ষার্থীর মধ্যে ১ লাখ ৯৩ হাজার ৩৫৮ জন ছাত্র এবং ১ লাখ ৪ হাজার ৫৯৯ জন ছাত্রী। এর মধ্যে সাতটি বিশ্ববিদ্যালয়ে ছাত্র শিক্ষক কার্যক্রম শূন্য দেখানো হয়।

মোরশেদ আলমের (নোয়াখালী-২) প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী জানান, কারিগরি শিক্ষা অধিদফতর ভূমি জরিপ শিক্ষার উন্নয়নে দেশের চারটি জেলায় কার্যক্রম চালাচ্ছে। এর মধ্যে দুটি সার্ভে প্রতিষ্ঠানের সম্প্রসারণ ও উন্নয়ন করা হচ্ছে। প্রতিষ্ঠান দুটি হচ্ছে কুমিল্লার বাংলাদেশ সার্ভে ইনস্টিটিউট ও রাজশাহীর ইঞ্জিনিয়ারিং অ্যান্ড সার্ভে ইনস্টিটিউট। এ ছাড়া পটুয়াখালীর দশমিনার পটুয়াখালী ল্যান্ড সার্ভে ইনস্টিটিউট ও যশোরের মনিরামপুরের যশোর ল্যান্ড সার্ভে ইনস্টিটিউট নামে নতুন ভূমি জরিপ শিক্ষাপ্রতিষ্ঠান হচ্ছে।

প্রাথমিক শিক্ষকদের পেনশন যথাসময়ে : জাতীয় পার্টির এমপি শামীম হায়দার পাটোয়ারীর (গাইবান্ধা-১) লিখিত প্রশ্নের জবাবে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেছেন, প্রাথমিক শিক্ষকদের মধ্যে যাদের চাকরি সংক্রান্ত কোনো সমস্যা বা জটিলতা নেই, তাদের পেনশন যথাসময়ে মঞ্জুর করা হচ্ছে। এ ছাড়া শিক্ষকদের অবসর ভাতা মঞ্জুরের পর ইএফটির মাধ্যমে তা বিতরণ করা হচ্ছে।

তিনি আরও জানান, নতুন জাতীয়করণ হওয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কিছু শিক্ষকের চাকরি এবং বেতন-ভাতা নির্ধারণজনিত সমস্যা হয়েছে। তাদের গৃহীত অতিরিক্ত অর্থ সরকারি কোষাগারে জমাদান/ফেরত দিয়ে তাদের পেনশন নিচ্ছেন না।

সর্বশেষ খবর