বুধবার, ১৭ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

ইউপিতে আরও মৃত্যু, টেঁটাযুদ্ধ

সাভারে হাতুড়িপেটা, কুষ্টিয়ায় পরাজিত প্রার্থীকে গাছে বেঁধে নির্যাতন

নিজস্ব প্রতিবেদক

ইউপিতে আরও মৃত্যু, টেঁটাযুদ্ধ

কুষ্টিয়ার ভেড়ামারায় পরাজিত প্রার্থীকে গাছে বেঁধে নির্যাতন করা হয়

নির্বাচনী সংঘাত-সহিংসতা, হামলা, সংঘর্ষ ও টেঁটাযুদ্ধ চলছে এখনো। গতকাল নির্বাচনী সংঘাত-সহিংসতায় আরও একজনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত দুই ধাপের ইউপি নির্বাচনের ৪৫ জনের প্রাণহানি ঘটল। এ ছাড়া কুষ্টিয়ার ভেড়ামারায় একজন পরাজির প্রার্থীকে গাছের সঙ্গে বেঁধে নির্যাতনের অভিযোগ উঠেছে। সাভারে এক  চেয়ারম্যান প্রার্থীর সমর্থক ও আওয়ামী লীগ নেতাকে হাতুড়িপেটা করা হয়েছে।

আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর- পিরোজপুর সদর উপজেলার শংকরপাশা ইউনিয়নে নির্বাচনী সহিংসতায় গুলিবিদ্ধ পৌর যুবলীগের সাধারণ সম্পাদক ফয়সাল মাহাবুব (৩৫) মারা গেছেন। সোমবার রাত ১২টার দিকে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। ৭ নভেম্বর সদর উপজেলার শংকরপাশা গ্রামের মল্লিকবাড়ি বাসস্ট্যান্ডে আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী তোফাজ্জেল হোসেন মল্লিকের সমর্থকদের সঙ্গে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী নাসির উদ্দিন মাতুব্বরের সমর্থকদের সঙ্গে সংঘর্ষে ফয়সাল আহত হন। পিরোজপুর সদর উপজেলা যুবলীগের সভাপতি মোস্তাফিজুর রহমান মৃত্যুর খবরের সত্যতা নিশ্চিত করেছেন। ফয়সাল মাহাবুব জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ও পিরোজপুর সরকারি সোহরাওয়ার্দী কলেজ ছাত্র সংসদের সাবেক সহসভাপতি (ভিপি) ছিলেন।

পরাজিত কাউন্সিলর প্রার্থীকে গাছের সঙ্গে বেঁধে নির্যাতন : কুষ্টিয়ার ভেড়ামারায় পরাজিত এক মেম্বার প্রার্থীকে গাছের সঙ্গে বেঁধে নির্যাতনের অভিযোগ উঠেছে। নির্যাতনের শিকার ওই যুবকের অভিযোগ ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে নৌকা প্রতীকের পক্ষে ভোট করায় তাকে গাছের সঙ্গে বেঁধে নির্মম নির্যাতন করা হয়েছে। তবে পুলিশ ও স্থানীয়দের দাবি পাওনা টাকা আদায়কে কেন্দ্র করে এ নির্যাতনের ঘটনা  ঘটেছে। ছেলেকে বাঁচাতে গিয়ে পিতাও নির্যাতনের শিকার হয়েছেন। গত রবিবার সকালে ভেড়ামারা উপজেলার জুনিয়াদহ ইউনিয়নের মির্জাপুর বাজারে এ নির্যাতনের ঘটনা ঘটে। হাসপাতালে চিকিৎসাধীন লিটন জানান, তিনি জুনিয়াদহ ইউপির ৪ নম্বর ওয়ার্ডের মির্জাপুর মালিথা পাড়ার বাসিন্দা। তিনি নিজেও গত ১১ নভেম্বর অনুষ্ঠিত ইউপি নির্বাচনে ওই ওয়ার্ড থেকে সদস্য পদে নির্বাচনে অংশগ্রহণ করে পরাজিত হয়েছেন। এ ছাড়াও তিনি আওয়ামী লীগের চেয়ারম্যান পদপ্রার্থী সাহেদ আহমেদ শওকতের নৌকা প্রতীকের পক্ষে কাজ করেন। লিটনের দাবি, নৌকার প্রার্থীর পক্ষে কাজ করায় জুনিয়াদহ ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে বিজয়ী বিদ্রোহী প্রার্থী হাসানুজ্জামান হাসানের লোকজন তাকে বাড়ি থেকে তুলে নিয়ে গিয়ে গাছের সঙ্গে বেঁধে নির্মমভাবে নির্যাতন চালায়। ভেড়ামারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মজিবুর রহমান বলেন, নির্বাচনকে কেন্দ্র করে কোনো মারপিটের ঘটনা ঘটেনি। জায়গা-জমি কেনাবেঁচা নিয়ে লিটনের কাছে কয়েকজন টাকা পাবে। এ নিয়ে বিরোধের জের ধরে এ ঘটনা ঘটেছে। ওসি জানান, এ ব্যাপারে লিখিত অভিযোগ পাওয়া গেছে। তদন্ত করে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

আওয়ামী লীগ নেতাকে হাতুড়িপেটা : ইউনিয়ন পরিষদ নির্বাচনকে সামনে রেখে সাভারে এক চেয়ারম্যান প্রার্থীর সমর্থক ও আওয়ামী লীগ নেতা শফিকুল ইসলামকে হাতুড়িপেটা করে হাত ভেঙে দিয়েছে প্রতিপক্ষের লোকজন। আশঙ্কাজনক অবস্থায় তাকে উদ্ধার করে চিকিৎসার জন্য সাভারের এক হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহত শফিকুল ভাকুর্তা ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক। তিনি চেয়ারম্যান প্রার্থী লিয়াকত হোসেনের সমর্থক।

কুমিল্লার মেঘনা উপজেলার চালিয়াভাঙ্গা ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে উপজেলার রামপ্রসাদের চরসহ তিনটি গ্রামে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে কয়েক দফা টেঁটাযুদ্ধ হয়। নির্বাচনের দিন, রবিবার ও সোমবার এ নিয়ে থানায় মামলা হয়েছে। রামপ্রসাদের চর গ্রামে পুলিশ পরিদর্শনে যাওয়ায় গ্রেফতারের আশঙ্কায় পুরুষশূন্য হয়ে পড়েছে গ্রামটি। এদিকে কয়েক দফা হামলায় রামপ্রসাদের চর, মৈশারচর ও নলচর তিনটি গ্রামের ৩০ জনের ও বেশি নারী-পুরুষ আহত হয়েছে। এর মধ্যে পাঁচজনের অবস্থা আশঙ্কাজনক।

ঢাকার ধামরাইয়ে ১৫ ইউনিয়নের নির্বাচনের ছয় দিন অতিবাহিত হলেও এর জের এখনো কাটেনি। সোমবার রাতে ধামরাইয়ের চৌহাট ইউনিয়নে ফের সংঘর্ষ হয়েছে। এতে স্বতন্ত্র প্রার্থী নজরুল ইসলাম সরকারের কর্মী একটি হাইস্কুলের প্রধান শিক্ষকসহ আহত হয়েছে কমপক্ষে ১০ জন। এতে ওই এলাকায় চরম উত্তেজনা বিরাজ করছে। সদ্য অনুষ্ঠিত চৌডালা ইউনিয়ন পরিষদ নির্বাচনে পুনঃ ভোট গণনার দাবি জানিয়েছেন আওয়ামী লীগের পরাজিত চেয়ারম্যান প্রার্থী আনসারুল হক। মুন্সীগঞ্জে নৌকার প্রচারণা কালে বিদ্রোহী স্বতন্ত্র প্রার্থী কর্মী সমর্থকদের সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে। এ ঘটনায় পাঁচজন আহত হয়েছে। গতকাল দুপুরে সদর উপজেলার চরকেওয়ার ইউনিয়নের ভিটি হোগলাকান্দি ও গনি শাহর মাজার এলাকায় এই হামলার ঘটনা ঘটে। পটুয়াখালীর বাউফল উপজেলা আওয়ামী লীগের দলীয় দুই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের মধ্যে হাতাহাতি ও মারামারির ঘটনা ঘটেছে। এক পর্যায়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার হস্তক্ষেপে পরিস্থিতি শান্ত হয়। খাগড়াছড়িতে দ্বিতীয় ধাপে অনুষ্ঠিত মাটিরাঙ্গার তবলছড়ি ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচনে সংশ্লিষ্ট কর্মকর্তাদের যোজসাজশে ফলাফল পরিবর্তন করে নৌকার প্রার্থীকে পরাজিত করার অভিযোগে সংবাদ সম্মেলন হয়েছে। লিখিত বক্তব্যে এ অভিযোগ তুলে ধরেন তবলছড়ি ইউনিয়নে নৌকা প্রতীকের প্রার্থী নুর মোহাম্মদ। ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজেলায় দ্বিতীয় ধাপে অনুষ্ঠিত ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীদের জন্য বরাদ্দ ৬৯১টি খালি ব্যালট পেপার উদ্ধার করা হয়েছে। ময়মনসিংহে হালুয়াঘাট উপজেলার নড়াইল ইউনিয়ন পরিষদের নির্বাচনে একটি কেন্দ্রে ভোট কারচুপির অভিযোগ এনে পুনঃনির্বাচন দাবি জানিয়েছেন প্রতিদ্বন্দ্বী দুই প্রার্থী।

সর্বশেষ খবর