শিরোনাম
শনিবার, ২০ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

নালিতাবাড়ী সীমান্তে বন্যহাতির মৃত্যু

নালিতাবাড়ী প্রতিনিধি

নালিতাবাড়ী সীমান্তে বন্যহাতির মৃত্যু

শেরপুরের নালিতাবাড়ী উপজেলার গারো পাহাড় থেকে একটি বন্যহাতির মৃতদেহ উদ্ধার করা হয়েছে। গতকাল ভোরে পানিহাতা সীমান্তের মায়াঘাষি  থেকে বন্যহাতির মৃতদেহটি উদ্ধার করা হয়।

বনবিভাগ ও এলাকাবাসী জানিয়েছেন, শুক্রবার উদ্ধার হওয়া বন্যহাতিটি মাদি, বয়স আনুমানিক দুই বছর এবং কেবল দাঁত উঠতে শুরু করেছে। গত কয়েক দিন ধরে খাদ্যের সন্ধানে পানিহাতা এলাকায় পাহাড় থেকে বন্যহাতির দল লোকালয়ে নেমে এসে ফসলের খেতে হানা দিয়ে আসছিল।

এ হাতিটি আসলে কী কারণে মারা গেছে তা এখনো জানা যায়নি। তবে ময়নাতদন্ত করে রিপোর্ট পাওয়া গেলে প্রকৃত কারণ জানা যাবে। 

গত ৯ নভেম্বরও শেরপুর জেলার শ্রীবরদী উপজেলার মালাকোচা এলাকায় বৈদ্যুতিক জিআই তারে জড়িয়ে মারা যাওয়া বন্যহাতির মৃতদেহ উদ্ধার হয়েছিল। ওই ঘটনায় ইতিমধ্যে চারজনকে আসামি করে মামলা করা হয়েছে। বনবিভাগের বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা সুমন সরকার জানান, হাতির মৃত্যুর কারণ এখনো জানা যায়নি। ময়নাতদন্ত করে রিপোর্ট পাওয়া গেলে মৃত্যুর কারণ নিশ্চত করা সম্ভব হবে। মধুটিলা ইকোপার্ক রেঞ্জ কর্মকর্তা মো. আবদুল করিম বলেন, হাতি মৃত্যুর খবর শুনে আমি ঘটনাস্থলে চলে আসছি। এখানে ময়নাতদন্তের জন্য লোকজন এসেছে। আমি যতটুকু জানতে পেরেছি প্রাণিসম্পদের লোকদের মাধ্যমে হাতিটি সম্ভবত অতিরিক্ত ধান খাওয়ার ফলে ফুড পয়জনে মৃত্যু হতে পারে। উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. মতিউর রহমান বলেন, ময়নাতদন্তের জন্য ওখানে লোক পাঠিয়েছি। ধারণা করা হচ্ছে অতিরিক্ত ধান খাওয়ার কারণে বিষক্রিয়া হতে পারে।

সর্বশেষ খবর