রবিবার, ২১ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

হাফ ভাড়ার দাবিতে শিক্ষার্থীদের ভাঙচুর সড়ক অবরোধ

নিজস্ব প্রতিবেদক

হাফ ভাড়ার দাবিতে শিক্ষার্থীদের ভাঙচুর সড়ক অবরোধ

হাফ ভাড়ার দাবিতে গতকাল রাজধানীতে শিক্ষার্থীদের বাস ভাঙচুর -বাংলাদেশ প্রতিদিন

গণপরিবহনে হাফ ভাড়ার দাবিতে রাজধানীর বিভিন্ন জায়গায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা। এ সময় বেশ কয়েকটি বাসেও ভাঙচুর চালানো হয়। গতকাল সকাল থেকেই সায়েন্সল্যাব, ফার্মগেট, রামপুরা, মিরপুর ও উত্তরা এলাকায় শত শত শিক্ষার্থী সড়ক অবরোধে অংশ নেয়। বিক্ষোভের কারণে রাজধানীর গুরুত্বপূর্ণ সড়কগুলো অচল হয়ে পড়ে। সৃষ্টি হয় জনদুর্ভোগ। একপর্যায়ে পুলিশের হস্তক্ষেপে সড়ক ছেড়ে দেয় শিক্ষার্থীরা। তবে দাবি আদায় না হলে বিক্ষোভ সমাবেশ অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে তারা। একই সঙ্গে বিক্ষোভ থেকে হাফ ভাড়া নিশ্চিতের পাশাপাশি ওয়েবিল বন্ধ করে কাউন্টারভিত্তিক টিকিট সিস্টেম চালুর দাবি তোলা হয়েছে।

এদিকে হাফ পাস বাস্তবায়নে সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, টাস্কফোর্সের মাধ্যমে বাসে শিক্ষার্থীদের জন্য অর্ধেক ভাড়া পর্যায়ক্রমে বাস্তবায়ন করা হবে। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানও গত বৃহস্পতিবার রাজধানীর তেজগাঁও মহিলা কলেজে একটি অনুষ্ঠানের পর এ বিষয়ে আশ্বাস দিয়েছেন। তবে কবে হবে তা স্পষ্ট করা হয়নি। ফলে আশ্বাসেই আটকে আছে হাফ ভাড়ার সিদ্ধান্ত। অন্যদিকে, ডিজেলের দাম বৃদ্ধির পর শুরু হয়েছে নতুন নৈরাজ্য। কিছু বাস মালিক শিক্ষার্থীদের কাছ থেকে হাফ ভাড়া নিতে রাজি হলেও বেশির ভাগ বাসে নেওয়া হচ্ছে বাড়তি ভাড়া। অনেক বাসে শিক্ষার্থীদের সঙ্গে দুর্ব্যবহার ও নামিয়ে দেওয়ার মতো ঘটনা ঘটছে। ফলে রাজধানীর ১২৮টি রুটে চলাচলরত সব বাস-মিনিবাসের হাফ ভাড়ার দাবিতে শিক্ষার্থীরা আন্দোলন করছে।

রাজধানীর সায়েন্সল্যাবে সড়ক অবরোধ করে ঢাকা কলেজ, সিটি কলেজ ও আইডিয়াল কলেজের শিক্ষার্থীরা। এ সময় তারা অন্তত ১০টি বাসে ভাঙচুর চালায়। প্রত্যক্ষদর্শীরা জানান, সায়েন্সল্যাবের ল্যাবএইড হাসপাতালের সামনের কলেজ ড্রেস পরা শিক্ষার্থীরা হঠাৎ বাস ভাঙচুর শুরু করেন। তারা হাফ ভাড়ার দাবি জানিয়ে স্লোগান দিতে থাকেন। মিরপুর মেট্রো সার্ভিসের চালক রহমত মিয়া বলেন, গাড়ি নিয়ে ল্যাবএইডের সামনে যেতেই দেখি গাড়ি ভাঙতে ভাঙতে আসছে ছাত্ররা। পরে আমি গাড়ি রেখে পালিয়ে গেছিলাম। তারা চলে যাওয়ার পর এসে দেখলাম গাড়ি ভাঙা। ধানমন্ডি থানার পরিদর্শক (তদন্ত) মোহাম্মদ সাইফুল ইসলাম বলেন, হাফ ভাড়ার দাবিতে শিক্ষার্থীরা মিছিল করছিল। একপর্যায়ে তারা গাড়ি ভাঙচুর শুরু করে। পুলিশ সেখানে উপস্থিত হয়ে ধাওয়া দিলে তারা পালিয়ে যায়।

ফার্মগেটে সড়ক অবরোধ করে সরকারি বিজ্ঞান কলেজের শিক্ষার্থীরা। সরেজমিনে দেখা যায়, শিক্ষার্থীদের গায়ে হাত তোলায় ফার্মগেটে স্বাধীন পরিবহনের (ঢাকা মেট্রো-ব, ১৯-৯০০৭) একটি গাড়ির গ্লাস ভাঙচুর করে শিক্ষার্থীরা। পাশাপাশি অন্য পরিবহনের বাস থামিয়ে হাফ ভাড়াসহ ন্যায্য ভাড়া নেওয়া হচ্ছে কি না, যাচাই করে। প্রায় ৪০ মিনিট রাস্তা বন্ধ থাকার পর পুলিশের হস্তক্ষেপে পরিস্থিতি স্বাভাবিক হয়। পরিবহন শ্রমিকদের হামলার শিকার এক শিক্ষার্থী জানায়, স্বাধীন পরিবহন ফুল ভাড়া আদায় করছে। ৩০ টাকার ভাড়া ২০ টাকা দিতে চাইলেও তারা নেয় না। হাফ ভাড়া দেওয়ার কথা বলায় বাসের হেলপার তাদের গায়ে হাত তোলে।

রামপুরা ব্রিজ এলাকায় বিভিন্ন কলেজের শিক্ষার্থী বিক্ষোভে অংশ নেয়। এ সময় বাড্ডা রামপুরা রোডে চলাচলকারী রাইদা, আকাশ, স্বাধীন, তরঙ্গ, রমজান বাস থামিয়ে বাস চালকদের জেরা করে শিক্ষার্থীরা। এ সময় তারা ছয়টি দাবি তুলে ধরে। এর মধ্যে রয়েছে- সব গণপরিবহনে (সড়ক, নৌ, রেলপথ) শিক্ষার্থীদের হাফ পাস নিশ্চিত করতে হবে। সিটিং সার্ভিস বাতিল করার পরও ওয়েবিল কার্যক্রম চলছে। ওয়েবিল বন্ধ করে কাউন্টার ভিত্তিক টিকিট সিস্টেম চালু করতে হবে।

উত্তরা আজমপুর বাসস্টান্ডে সড়ক অবরোধ করে বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। এ সময় তারা হাফ ভাড়ার দাবিসহ চারটি দাবি তুলে ধরে। আজমপুরে আধাঘণ্টা বিক্ষোভ পালন করে হাউসবিল্ডিংয়ের দিকে অগ্রসর হয়। তারা আবদুল্লাহপুরেও বিক্ষোভ করে। পরে পুলিশের হস্তক্ষেপে সড়ক ছেড়ে দেয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর