সোমবার, ২২ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

বিদেশিদের আকৃষ্ট করার এখনই সময়

-ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া

বিদেশিদের আকৃষ্ট করার এখনই সময়

বাংলাদেশে বিদেশি পর্যটকদের আকৃষ্ট করার এখনই উপযুক্ত সময় বলে মনে করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া। তিনি বলেছেন, প্রকৃতির এই বৈচিত্র্য যদি সঠিকভাবে বিদেশিদের কাছে তুলে ধরা যায়, তবেই বাংলাদেশ হয়ে উঠবে বিশ্বে পর্যটনের এক অনন্য তীর্থস্থান। পর্যটনের এই বিপুল সম্ভাবনা থেকে কীভাবে বাংলাদেশ লাভবান হবে, তা ঠিক করার এখনই উপযুক্ত সময়। আর এ জন্য পর্যটনের সঙ্গে সম্পৃক্ত সব পক্ষকে নিয়ে একযোগে কাজ করতে হবে। গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া। তিনি আরও বলেন, বর্তমানে বিশ্বের মোট পর্যটকের প্রায় ৫০ শতাংশ ভ্রমণ করে ইউরোপে। আর প্রায় ২৫ শতাংশ ঘুরতে আসে এশিয়ায়। কিন্তু বিভিন্ন তথ্য-উপাত্ত ও পরিসংখ্যান বলছে- ২০৫০ সাল নাগাদ এশিয়া হবে পর্যটকদের অন্যতম গন্তব্য। তখন পৃথিবীর প্রায় ৫০ শতাংশ পর্যটক ভ্রমণ করবে এশিয়া মহাদেশে। তাই তো আমাদের লক্ষ্য ও সব কর্মপরিকল্পনা ঠিক করা উচিত কীভাবে আমরা নিজেদের প্রস্তুত করব ভবিষ্যতের জন্য। কারণ প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি আমাদের এই বাংলাদেশ।

তিনি আরও বলেন, পর্যটনশিল্প পৃথিবীর একক বৃহত্তম শিল্প হিসেবে স্বীকৃত। পৃথিবীর প্রায় সব দেশে পর্যটন এখন অন্যতম প্রধান অগ্রাধিকার খাত। পর্যটন ১০৯টি শিল্পের সঙ্গে সরাসরি যুক্ত। পর্যটন বর্তমানে পৃথিবীর অন্যতম প্রধান অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের হাতিয়ার। পৃথিবীর অনেক দেশ পর্যটনশিল্পকে কেন্দ্র করে তাদের অর্থনীতি টিকিয়ে রেখেছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের সাবেক চেয়ারম্যান বলেন, কক্সবাজার সমুদ্রসৈকত হলো পৃথিবীর একমাত্র দীর্ঘতম অবিচ্ছিন্ন সমুদ্রসৈকত যা আর পৃথিবীর অন্য কোথাও নেই। ১২০ কিলোমিটার দীর্ঘ বালুকাময় সৈকতটিতে কাদার অস্তিত্ব পাওয়া যায় না। তাই তো পৃথিবীর বিভিন্ন দেশের সমুদ্রসৈকতের চেয়ে কক্সবাজারের সমুদ্রসৈকত বিশেষ তাৎপর্যপূর্ণ এবং এর রয়েছে অপার সম্ভাবনা। সমুদ্রসৈকতটিতে প্রচুর পরিমাণে দেশীয় পর্যটক এলেও বিদেশি পর্যটকের আগমন আশানুরূপ নয়।

তিনি বলেন, বর্তমানে কক্সবাজারকে কেন্দ্র করে নেওয়া হচ্ছে নানা পরিকল্পনা। সম্প্রতি কক্সবাজার থেকে টেকনাফ পর্যন্ত সাগরের পাড় বেঁধে ৮০ কিলোমিটার দীর্ঘ মেরিন ড্রাইভ নির্মাণ দেশি-বিদেশি পর্যটকদের কাছে পর্যটন নগরী কক্সবাজারের আকর্ষণ আরও বাড়িয়ে দেবে। বিশ্বের বিভিন্ন দেশ থেকে পর্যটক আকর্ষণে কক্সবাজারে তিনটি পর্যটন পার্ক তৈরির পরিকল্পনা করেছে বর্তমান সরকার। প্রতি বছর এতে বাড়তি ২০০ কোটি মার্কিন ডলারের অর্থনৈতিক কার্যক্রমের সুযোগ সৃষ্টি হবে। এই তিনটি ট্যুরিজম পার্ক হলো সাবরাং ট্যুরিজম পার্ক, নাফ ট্যুরিজম পার্ক এবং সোনাদিয়া ইকো ট্যুরিজম পার্ক। আর এসব অঞ্চলে গড়ে তোলা হবে পাঁচ তারকা মানের হোটেল, জিমনেসিয়ামসহ অ্যাপার্টমেন্ট, রিসোর্ট, বিনোদন পার্ক, লাইভ এন্টারটেইনমেন্ট থিয়েটার ও মিউজিয়াম, মেগা শপিং মল, সিনেমা হল, ঘূর্ণায়মান রেস্টুরেন্ট, ওয়াটার স্পোর্টস বিচ, গলফ ক্লাব, কেবল কার, নদী ভ্রমণ, মিউজিক্যাল ওয়াটার ফাউন্টেইন, অফিস ভবন, পাওয়ার প্লান্ট ও অন্যান্য আন্তর্জাতিক সুযোগ-সুবিধার স্থাপনা। আগামী পাঁচ বছরের মধ্যে এর সুফল বাংলাদেশ পেতে শুরু করবে।

অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া বলেন, বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের তিনটি জেলা রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান নিয়ে গঠিত পার্বত্য চট্টগ্রাম। পার্বত্য চট্টগ্রামে পর্যটনের মূল উপকরণ হলো পাহাড়ে ঘেরা সবুজ প্রকৃতি যা ভিন্ন ভিন্ন সময়ে ভিন্ন ভিন্ন রূপে পর্যটকদের কাছে ধরা দেয়। পাহাড়, নদী আর ঝরনা এ নিয়ে গঠিত পার্বত্য চট্টগ্রাম। এখানে প্রকৃতি যেমন ভিন্ন তেমনি ভিন্ন এই এলাকার মানুষের জীবনাচার। সব মিলিয়ে পর্যটনের এক অপার সম্ভাবনার নাম এই পার্বত্য চট্টগ্রাম। ২০১৭ সালে বাংলাদেশের জিডিপি খাতে পর্যটনশিল্পের মোট অবদান ছিল ৮৫০.৭ বিলিয়ন টাকা। তিনি বলেন, পৃথিবীর বিভিন্ন দেশ পর্যটনশিল্পকে তাদের মূল চালিকা শক্তি হিসেবে রূপান্তর করলেও বংলাদেশ সেই তুলনায় অনেকটা পিছিয়ে আছে। পৃথিবীর সবচেয়ে বড় ম্যানগ্রোভ ফরেস্ট সুন্দরবন, পৃথিবীর দীর্ঘতম সমুদ্রসৈকত কক্সবাজারসহ আরও অনেক প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি আমাদের বাংলাদেশ। অথচ সঠিক প্রচার-প্রচারণার অভাবে বিশ্বের অনেক পর্যটক এই সম্পর্কে জানেন না। এটি ১৯৯৭ খ্রিস্টাব্দে ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসেবে স্বীকৃতি লাভ করে। সুন্দরবনের প্রাকৃতিক সম্পদের সঙ্গে সঙ্গে এই বনের জীববৈচিত্র্য এটিকে পৃথিবীর অন্য যে কোনো পর্যটন কেন্দ্র থেকে স্বতন্ত্র রূপে উপস্থাপন করছে।

সর্বশেষ খবর