বুধবার, ২৪ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

ফকির আলমগীর স্মরণানুষ্ঠান শিল্পকলায়

সাংস্কৃতিক প্রতিবেদক

ফকির আলমগীর স্মরণানুষ্ঠান শিল্পকলায়

অলোচনা, স্মৃতিচারণা, জীবন ও কর্মের ওপর প্রদর্শনী এবং গানে গানে একুশে পদকপ্রাপ্ত গণসংগীতশিল্পী ফকির আলমগীরকে স্মরণ করেছেন সংস্কৃতিজন, সুহৃদ ও শুভাকাক্সক্ষীরা। কথামালায় গুণীজন ও পরিবারের পক্ষ থেকে শিল্পীকে স্বাধীনতা পদক (মরণোত্তর) প্রদানের দাবি ওঠে। গত সন্ধ্যায় শিল্পকলা একাডেমির চিত্রশালার ৬ নম্বর গ্যালারিতে অনুষ্ঠিত হয় এ আয়োজন।

এতে বরেণ্য এই গণসংগীতশিল্পীর বর্ণাঢ্য জীবনের ওপর বক্তৃতা করেন নাট্যজন আতাউর রহমান, মামুনুর রশীদ, মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, সাধারণ সম্পাদক হাসান আরিফ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি কবি ড. মুহম্মদ সামাদ, নাট্যাভিনেতা ঝুনা চৌধুরী, বাংলাদেশ পথনাটক পরিষদের সাধারণ সম্পাদক আহমেদ গিয়াস, ফকির আলমগীরের স্ত্রী সুরাইয়া আলমগীর, ভাই ফকির সিরাজুল ইসলাম। সভাপতিত্ব করেন গণসংগীত সমন্বয় পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি কাজী মিজানুর রহমান।

অনুষ্ঠানের শুরুতেই ফকির আলমগীরের স্মরণে দলীয় সংগীত পরিবেশন করেন প্রয়াতের হাতে গড়া সংগঠন ঋষিজ শিল্পীগোষ্ঠী ও গণসংগীত সমন্বয় পরিষদভুক্ত দলসমূহের প্রতিনিধির সমন্বয়ে গঠিত শিল্পীরা।

শিল্পী কাইয়ুম চৌধুরী স্মৃতি পুরস্কার : অমর একুশে বইমেলা ২০২১-এ অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলোর মধ্য থেকে নান্দনিক অঙ্গসজ্জায় শ্রেষ্ঠ বিবেচিত তিনটি প্রতিষ্ঠানকে ‘শিল্পী কাইয়ুম চৌধুরী স্মৃতি পুরস্কার’ প্রদান করা হয়েছে। প্রতিষ্ঠান তিনটি হলো- উড়কি (এক ইউনিট স্টল), সংবেদ (দুই-চার ইউনিট স্টল) এবং কথাপ্রকাশ (প্যাভিলিয়ন)। পুরস্কার হিসেবে প্রতিটি প্রকাশনা প্রতিষ্ঠানকে ক্রেস্ট, সনদ ও অর্থমূল্য হিসেবে ৫০ হাজার টাকা প্রদান করা হয়। গতকাল বিকালে বাংলা একাডেমির শহীদ মুনীর চৌধুরী সভাকক্ষে প্রদান করা হয় এ পুরস্কার। অনুষ্ঠানে বক্তৃতা প্রদান করেন বাংলা একাডেমির সচিব এ এইচ এম লোকমান, অমর একুশে বইমেলা ২০২১-এর সদস্যসচিব ড. জালাল আহমেদ, অমর একুশে বইমেলা ২০২১-এর গুণীজন পুরস্কার প্রদান ব্যবস্থাপনা উপকমিটির আহ্বায়ক মোবারক হোসেন এবং পুরস্কারপ্রাপ্ত প্রকাশনা প্রতিষ্ঠানসমূহের প্রকাশকরা। সভাপতিত্ব করেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর