বুধবার, ২৪ নভেম্বর, ২০২১ ০০:০০ টা
ফ্লোরিডা স্কুলে নির্বিচার গুলি

এফবিআই’র ভুলের খেসারত ১৩০ মিলিয়ন ডলার

লাবলু আনসার, যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক এবং উন্নত প্রযুক্তিসম্পন্ন একটি দেশ।  দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআই। সংস্থাটির পূর্ণ নাম ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন। সম্প্রতি এই সংস্থাটির একটি ভুলের খেসারত হিসেবে ১৩০ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দিচ্ছে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ।

দুই মাস আগে এফবিআই দুই দফায় জানতে পারে যে, ফ্লোরিডার মায়ামির পার্কল্যান্ড এলাকার মারজোরি স্টোনম্যান ডগলাস হাইস্কুলে বন্দুকধারী সন্ত্রাসী হামলা চালাতে পারে। এমন তথ্য জানা সত্ত্বেও যথাযথ পদক্ষেপ নেওয়া হয়নি। ২০১৮ সালের ১৪ ফেব্রুয়ারি      ওই স্কুলে নির্বিচার গুলিবর্ষণের ঘটনা রোধে চরমভাবে ব্যর্থ হয়েছে। যার খেসারত হিসেবে গুলিতে নিহত ১৭ জনের স্বজন এবং আহত আরও ১৭ জনকে ১৩০ মিলিয়ন ডলার (১১০০ কোটি টাকা) দিচ্ছে যুক্তরাষ্ট্র বিচার বিভাগ। বিচার বিভাগের এই আপস রফায় উল্লেখ করা হয়েছে যে, ওই বন্দুক হামলার ছয় সপ্তাহ আগে ঘাতক নিকলাস ক্রুজ (২৩) তার ইনস্টাগ্রামে পোস্ট দেয় তার মারণাস্ত্র সম্পর্কে। এটি দেখে এক নারী এফবিআইকে সতর্ক করেছিলেন যে, ‘আমি মনে করছি সে হত্যাযজ্ঞ চালাতে পারে।’ এর ঠিক ৪০ দিন পরই নিকলাস স্কুলে হামলা চালায়। এহেন হত্যাযজ্ঞের দুই দিন পর এফবিআই স্বীকার করে যে, তারা আভাস পেয়েছিল কিন্তু প্রটোকল অনুযায়ী তদন্তে নামতে পারেনি। এমন গাফিলতির চরম মূল্য দিতে হয়েছে ১৭ জনকে নির্বিচার গুলির ভিকটিম হিসেবে এবং আরও ১৭ জন গুলিবিদ্ধ হয়ে মৃত্যুর সঙ্গে লড়ে। সেই ঘটনার বিচার শুরুর পর্বেই ঘাতক নিকলাস দোষ স্বীকার করেছে গত মাসে। সামনের বছরের শুরুতেই জুরিবোর্ড নির্ধারণ করবে নিকলাসের শাস্তির ধরন। তার মৃত্যুদন্ড হবে নাকি যাবজ্জীবন কারাগারে থাকতে হবে সেটি স্থির করা হবে। আগে সতর্ক করা সত্ত্বেও এফবিআই যথাযথ পদক্ষেপ না নেওয়ার তথ্য জানার পরই হতাহতদের পক্ষ থেকে বিচার বিভাগের বিরুদ্ধে ক্ষতিপূরণের মামলা করা হয়। তারই পরিপ্রেক্ষিতে বিচার বিভাগ সংশ্লিষ্টদের সঙ্গে সমঝোতায় উপনীত হয় বলে ২২ নভেম্বর মামলা পরিচালনাকারী ল ফার্ম পোডহার্স্ট ওরস্যাক এক বিবৃতিতে জানায়।

 ক্ষতিপূরণের অর্থের পরিমাণ সম্পর্কে বিচার বিভাগ নিশ্চিত না করলেও এই মামলার সঙ্গে জড়িত অন্তত দুই কর্মকর্তা গণমাধ্যমকে ১৩০ মিলিয়ন ডলারের কথা জানিয়েছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর