বৃহস্পতিবার, ২৫ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

মন্ত্রণালয়-ইউজিসি আইন মানতে বাধ্য করতে পারছে না

-অধ্যাপক নজরুল ইসলাম

মন্ত্রণালয়-ইউজিসি আইন মানতে বাধ্য করতে পারছে না

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সাবেক চেয়ারম্যান অধ্যাপক নজরুল ইসলাম বলেছেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর আইন না মানলেও চলছে। কারণ, যারা আইন মানতে বাধ্য করবে সেই শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসি তাদের আইন মানতে বাধ্য করতে পারছে না। এ ব্যাপারে তাদের তৎপরতাও চোখে পড়ার মতো নয়। এই সুযোগে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো তাদের ইচ্ছামতো বিশ্ববিদ্যালয় পরিচালনা করছে। গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি। অধ্যাপক নজরুল ইসলাম আরও বলেন,  ইউজিসির সক্ষমতার অভাব আছে, জনবলেরও অভাব রয়েছে। কিন্তু মন্ত্রণালয় তো আইন মানতে বাধ্য করতে পারে। কিন্তু তাদেরও কার্যকর কোনো উদ্যোগ নিতে দেখা যায় না।

তিনি বলেন, অধিকাংশ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আইন মানার ক্ষেত্রে সদিচ্ছার অভাব রয়েছে। কোনো কোনোটির সক্ষমতারও অভাব রয়েছে। বিশ্ববিদ্যালয় পরিচালনার জন্য ন্যূনতম যে প্রস্তুতি থাকা দরকার সেটিও অনেকগুলোর নেই। কেউ কেউ বিশ্ববিদ্যালয় অনুমোদন নেয়, কিন্তু পরিচালনার জন্য প্রস্তুতি তাদের থাকে না। তাদের কাছে বিশ্ববিদ্যালয় যেন একটি দোকান খোলার মতো। বিশ্ববিদ্যালয় চালু করার শুরুতেই তো উপাচার্য, উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষ প্রয়োজন। যেখানে-সেখানে বেসরকারি বিশ্ববিদ্যালয়, এখন এগুলোর জন্য শীর্ষ পদে কর্তাদের বেতন-ভাতাও দিতে পারেন না অনেকে।

এই শিক্ষাবিদ বলেন, ইউজিসিকে শক্তিশালী করে বিশ্ববিদ্যালয়গুলোকে আইন মানতে বাধ্য করতে হবে। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের জন্য ইউজিসির একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখা রয়েছে, কিন্তু তারা তো সীমিত জনবল নিয়ে এত সংখ্যক বিশ্ববিদ্যালয় দেখভাল করতে পারে না। এ জন্য জনবল বাড়ানোর পাশাপাশি সরকারের ইচ্ছাশক্তিও থাকতে হবে। এ উদ্যোগ সরকারকেই নিতে হবে।

সর্বশেষ খবর