বৃহস্পতিবার, ২৫ নভেম্বর, ২০২১ ০০:০০ টা
বকেয়া বেতনের দাবিতে অবরোধ, বিক্ষোভ

ঢাকা-চট্টগ্রাম যানজটে ৫ ঘণ্টার জনদুর্ভোগ

কুমিল্লা প্রতিনিধি

ঢাকা-চট্টগ্রাম যানজটে ৫ ঘণ্টার জনদুর্ভোগ

বকেয়া বেতনের দাবিতে কুমিল্লায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ কর্মসূচি পালন করেছেন চান্দিনার ‘ডেনিম প্রসেসিং প্লান্ট লিমিটেড’ পোশাক কারখানার শ্রমিক-কর্মচারীরা। এতে সড়কের উভয় পাশে যানবাহন আটকে থাকায় প্রায় পাঁচ ঘণ্টা আরোহীদের দুর্ভোগ পোহাতে হয়েছে।

গতকাল সকাল ৯টা থেকে মহাসড়কের চান্দিনার বেলাশহর এলাকায় এই অবরোধ কর্মসূচি শুরু হয়। আজ বৃহস্পতিবারের মধ্যে বকেয়া বেতন পরিশোধ করার আশ্বাসে দুপুর ১টা ৪০ মিনিটে অবরোধ প্রত্যাহার করেন শ্রমিকরা। এদিকে দীর্ঘ পৌনে পাঁচ ঘণ্টার অবরোধে অচল হয়ে পড়ে ব্যস্ততম ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক। মহাসড়কের  উভয় দিকে অন্তত ৩০ কিলোমিটার এলাকাজুড়ে যানজট সৃষ্টি হয়। এতে নাকাল হয়ে পড়েন যাত্রী, গাড়ি চালক, বিদেশগামী, রোগী ও এসএসসি পরীক্ষার্থী ও শিক্ষার্থীরা। জানা গেছে, চান্দিনার পশ্চিম বেলাশহরে অবস্থিত ‘ডেনিম প্রসেসিং প্ল্যান্ট লিমিটেড’ পোশাক শ্রমিক কারখানায় প্রায় তিন মাস ধরে শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করছে না সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এতে বিপর্যস্ত হয়ে পড়া অন্তত ৩ হাজার শ্রমিক ও কর্মচারী আন্দোলনে নামতে বাধ্য হন। সে অনুযায়ী তারা গতকাল ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চান্দিনার বেলাশহর মিলগেট এলাকা অবরোধ করে রাখেন।

পরিস্থিতি নিয়ন্ত্রণ করার জন্য সেখানে গিয়ে শ্রমিকদের তোপের মুখে পড়েন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আশরাফুন নাহার। অবরোধ শুরুর পর থেকে মালিকপক্ষের লোকজন মোবাইল ফোন বন্ধ করে রাখায় বিপাকে পড়ে প্রশাসন। পরে পুলিশ ‘ডেনিম প্রসেসিং প্ল্যান্ট লিমিটেড’ নামের ওই পোশাক কারখানা থেকে জেনারেল ম্যানেজার (প্রশাসন) হাবিবুর রহমানকে মহাসড়কে ডেকে অবরোধ স্থলে আনেন। তিনি মালিকপক্ষের সঙ্গে আলোচনা করে বৃহস্পতিবারের মধ্যে বকেয়া বেতন পরিশোধ করার প্রতিশ্রুতি দিলে দুপুরে ১টা ৪০ মিনিটে অবরোধ তুলে নেন শ্রমিক-কর্মচারীরা।

কুমিল্লার চান্দিনা ও দাউদকান্দি সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার জুয়েল রানা জানান, বেতন-ভাতার দাবিতে শ্রমিকদের অবরোধে অচল হয়ে পড়ে মহাসড়ক। শ্রমিকদের নির্দিষ্ট কোনো নেতা না থাকায় এবং মালিকপক্ষের গাফিলতিতে এ সমস্যা সৃষ্টি হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর