শনিবার, ২৭ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

ভোরের ভূমিকম্পে কাঁপল দেশ

চট্টগ্রামে হেলে পড়ল দুই ভবন

নিজস্ব প্রতিবেদক

রাজধানী ঢাকাসহ সারা দেশে গতকাল ভূমিকম্প অনুভূত হয়েছে। ভোরে এ কম্পন অনুভূত হয়। ভূমিকম্পের মাত্রা ও উৎপত্তি স্থল সম্পর্কে মার্কিন সংস্থা ইউএসজিএস-এর ওয়েবসাইটে বলা হয়েছে, বাংলাদেশ সময় ভোর ৫টা ৪৫ মিনিট ৪১ সেকেন্ডে ৫ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পটি অনুভূত হয়। এর উৎপত্তিস্থল মিয়ানমারের হাখা থেকে ২০ কিলোমিটার উত্তর-পশ্চিমে। ভূপৃষ্ঠের ৪২ কিলোমিটার গভীরে এ কম্পনের সৃষ্টি হয়। মাঝারি মাত্রার কম্পন অনুভূত হয়েছে ঢাকা, চট্টগ্রাম, নোয়াখালী, সিলেট, খুলনা, শরীয়তপুর, ব্রাহ্মণবাড়িয়া, বাগেরহাট, রংপুর ও কুড়িগ্রামে।

ভূমিকম্পের সময় দোতলা ভবন থেকে পড়ে গিয়ে চট্টগ্রামে দুজন আহত হয়েছেন। আহতদের মধ্যে একজন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী  এবং অন্যজন পোশাক শ্রমিক। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারের চিফ মেডিকেল অফিসার ডা. আবু তৈয়ব বলেন, ‘ভূমিকম্পের সময় আলাউল হলের দোতলা থেকে লাফ দেয় হোসাইন আহমেদ নামে এক শিক্ষার্থী। আহত অবস্থায় তাকে মেডিকেল সেন্টারে নিয়ে আসা হলে চিকিৎসা সেবা দেওয়া হয়। আর চমেক হাসপাতাল সূত্রে জানা যায়, শুক্রবার ভোরে ভূমিকম্পের সময় দ্বিতলা ভবন থেকে পড়ে মারাত্মক আহত হন আবদুল আলী নামে এক পোশাক শ্রমিক। পরে তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসাতালে ভর্তি করা হয়। তার অবস্থা আশঙ্কাজনক।

চট্টগ্রামে হেলে পড়েছে দুটি বহুতল ভবন : ভূমিকম্পের কারণে চট্টগ্রাম নগরীর চকবাজার এবং খাজা রোড এলাকায় হেলে পড়েছে দুটি বহুতল ভবন। এরই মধ্যে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) বিশেষজ্ঞ দল ভবন দুটি পরিদর্শন করেছে। পরবর্তী করণীয় নির্ধারণ করতে বৈঠকে বসবেন সিডিএ কর্মকর্তারা। সিডিএর প্রধান প্রকৌশলী হাসান বিন শামস বলেন, ‘ভূমিকম্পের কারণে চকবাজার এবং খাজা রোডের দুটি বহুতল ভবন হেলে পড়ার কথা শুনেছি। ওই দুই স্পটে বিশেষজ্ঞ দল পাঠানো হয়েছে। তাদের মতামতের ভিত্তিতে পরবর্তী করণীয় নির্ধারণ করা হবে।’ জানা যায়, শুক্রবার ভোরে অনুভূত মাঝারি মানের ভূমিকম্পের কারণে চকবাজারের কাপাসগোলা সড়কের রহমান ভিলা হেলে পড়েছে। ওই ভবনের দ্বিতীয় তলা থেকে নিচতলা পর্যন্ত দুই ফুটের মতো ফাঁকা রয়েছে। কিন্তু ওপরের তিনতলা থেকে ছাদ পর্যন্ত অংশটি পাশের ভবনে লেগে গেছে। একইভাবে চান্দগাঁও থানাধীন খাজা রোড এলাকায় হেলে পড়েছে আরেকটি বহুতল ভবন। ওই ভবনটির ওপরের অংশটি ভূমিকম্পের পর পাশের ভবনে গিয়ে পড়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর