সোমবার, ২৯ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

আগুনে পুড়লে ছুটতে হয় ঢাকাতেই

ঢাকার বাইরে ৫ হাসপাতালে হচ্ছে ৫০০ শয্যার বার্ন ইউনিট

জয়শ্রী ভাদুড়ী

আগুনে পুড়লে ছুটতে হয় ঢাকাতেই

ঝালকাঠির সুগন্ধা নদীতে গত ১২ নভেম্বর তেলবাহী ট্যাংকার জাহাজ বিস্ফোরণে দগ্ধ হন সাত শ্রমিক। তাদের উদ্ধার করে বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। কিন্তু হাসপাতালের বার্ন ইউনিট দুই বছর ধরে বন্ধ থাকায় ছয়জন রোগীকে পাঠানো হয় ঢাকায় শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে। বরিশাল থেকে মুমূর্ষু অবস্থায় প্রায় ৯ ঘণ্টা অ্যাম্বুলেন্সে করে এনে রোগী ভর্তি করা হয় এই হাসপাতালে। চিকিৎসাধীন অবস্থায় ছয়জনের মধ্যে পাঁচজনই মারা যান।

আগুনে পুড়ে যাওয়ার পরবর্তী ২৪ ঘণ্টাকে রোগীদের জন্য ‘গোল্ডেন আওয়ার’ বলেন চিকিৎসকরা। কিন্তু দেশের বিভিন্ন প্রান্ত থেকে রাজধানীতে ছুটে আসতে পথেই নষ্ট হয় সময়। চিকিৎসা দেরিতে শুরু হওয়ায় জীবন ঝুঁকিতে পড়ে রোগীদের, বেড়ে যায় ক্ষতের তীব্রতা। তাই বার্ন রোগীদের সেবা দিতে রাজধানীর বাইরে দেশের পাঁচটি মেডিকেল কলেজ হাসপাতালে ১০০ শয্যা করে মোট ৫০০ শয্যার বার্ন ইউনিট করার পরিকল্পনা করা হচ্ছে। হাসপাতালগুলো হলো; রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল, রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল, ফরিদপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতাল, সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল এবং বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতাল।’

শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের প্রধান সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন বলেন, ‘সারা দেশ থেকে আগুনে পুড়ে যাওয়া রোগী এ হাসপাতালে আসেন চিকিৎসার জন্য। আগুনে পুড়ে যাওয়ার পরের ২৪ ঘণ্টা এ জাতীয় রোগীদের চিকিৎসায় খুবই গুরুত্বপূর্ণ। আমরা এ সময়কে গোল্ডেন আওয়ার বলে থাকি। কিন্তু দুঃখের বিষয় চিকিৎসার এ গুরুত্বপূর্ণ সময়ের অনেকটা পথেই নষ্ট হয়। তাই বিভাগীয় কিংবা জেলা শহরগুলোতে এই রোগীদের চিকিৎসার ব্যবস্থা থাকলে প্রাণহানি ঠেকানো যেত। তাই ঢাকার বাইরে পাঁচটি মেডিকেল কলেজ হাসপাতালে ১০০ শয্যা করে মোট ৫০০ শয্যার বার্ন ইউনিট করার পরিকল্পনা নেওয়া হয়েছে। তিনি আরও বলেন, ‘বাংলাদেশ এবং সৌদি ফান্ড ফর ডেভেলপমেন্টে’র (এসএফডি) যৌথ উদ্যোগে এই হাসপাতালগুলোতে বার্ন ইউনিট নির্মাণ ও সম্প্রসারণের পরিকল্পনা নেওয়া হয়েছে। ১০০ শয্যার মধ্যে আইসিইউ থাকবে ১০টি, এইচডিইউ থাকবে আটটি, কেবিন থাকবে ১০টি, বাকি ৩৬ শয্যা নারী রোগীদের জন্য এবং ৩৬ শয্যা পুরুষ রোগীদের জন্য বরাদ্দ থাকবে। এই বার্ন ইউনিটে দুটি নিয়মিত অপারেশন থিয়েটার এবং একটি জরুরি অপারেশন থিয়েটার থাকবে। আগামী ৮ ডিসেম্বর জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে (একনেক) এ প্রকল্পটি আলোচনার জন্য আলোচ্যসূচিতে অন্তর্ভুক্ত রয়েছে। এই প্রকল্পে প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ২৫৩ কোটি টাকা। দেশের মেডিকেল কলেজ হাসপাতালগুলোতে বার্ন ইউনিটের বেহাল দশা। রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল (রামেক) নেই বার্ন ইউনিট। এখন ৬ নম্বর ওয়ার্ডের ১৪টি বেডে চলছে কার্যক্রম। এই ওয়ার্ডে চলে শিশু, নারী-পুরুষ সবার চিকিৎসা। নেই ড্রেসিং কক্ষও। দগ্ধ রোগীদের চিকিৎসার দায়িত্বে থাকা ডা. আফরোজা নাজনিন জানান, হাসপাতালে ১০০ শয্যার আলাদা বার্ন ইউনিট হলে এ অঞ্চলের রোগীরা আরও ভালো চিকিৎসা সুবিধা পাবেন। এ ছাড়া ড্রেসিং রুম আইসিইউ, এসডিইউ, পূর্ণাঙ্গ অপারেশন থিয়েটার থাকবে। শিশু, নারী ও পুরুষ আলাদাভাবে চিকিৎসা সুবিধা দেওয়া সম্ভব হবে। এখন যে জনবল কাজ করছে, সেখানে চিকিৎসক ও নার্সও বাড়বে। একটি পূর্ণাঙ্গ ইউনিটে যেসব সুবিধা থাকা দরকার, তার সবই মিলবে এটি অনুমোদন হলে। বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে মাত্র একজন চিকিৎসক দিয়ে চলত ৫০ শয্যার বার্ন ইউনিট। গত বছরের ২৮ এপ্রিল বার্ন ও প্লাস্টিক সার্জারি বিভাগীয় প্রধান ডা. এম এ আজাদ সজলের মৃত্যর পর বন্ধ হয়ে যায় এ হাসপাতালের বার্ন ইউনিট। হাসপাতালে সহকারী পরিচালক (প্রশাসন) ডা. মো. মনিরুজ্জামান বলেন, ‘প্রায় দেড় বছর ধরে এ হাসপাতালে বার্ন ইউনিট বন্ধ আছে।

ডা. সজল মারা যাওয়ার পর এখানে আর নতুন কোনো চিকিৎসক নিয়োগ হয়নি। তাই আগুনে পোড়া রোগী আসলে ঢাকায় রেফার্ড করতে হয়। শুধু বার্ন ইউনিটে শয্যা বাড়ালে হবে না, চিকিৎসক, নার্স এবং আনুষঙ্গিক প্রযুক্তিও বরাদ্দ করতে হবে। তাহলে দক্ষিণাঞ্চলের রোগীরা সেবা পাবে।’ সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ব্রায়ান বঙ্কিম হালদার বলেন, ‘বর্তমানে ১২ শয্যায় এই হাসপাতালে বার্ন ইউনিট চলছে। ১০০ শয্যায় রূপান্তরিত হলে এ অঞ্চলের মানুষকে আরও বেশি সেবা দিতে পারব।’ রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ১৬ শয্যার বার্ন ইউনিট রয়েছে। তার মধ্যে ৪টি শয্যা নষ্ট। আর ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে কোনো বার্ন ইউনিটের অস্তিত্বই নেই। এই এলাকার মানুষকে আগুনে পোড়া রোগী নিয়ে ছুটতে হয় ঢাকায়।

সর্বশেষ খবর