মঙ্গলবার, ৩০ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

ভাস্কর্য প্রদর্শনী শুরু

সাংস্কৃতিক প্রতিবেদক

ভাস্কর্য প্রদর্শনী শুরু

শিল্পকলা একাডেমিতে শুরু হয়েছে ‘পঞ্চম জাতীয় ভাস্কর্য’ প্রদর্শনী। সারা দেশের ২১ বা তদূর্ধ্ব বয়সী ১৩৫ শিল্পীর জমাকৃত ২৫৪টি শিল্পকর্ম থেকে বাছাইকৃত ১০৭ শিল্পীর ১১৪টি শিল্পকর্ম দিয়ে সাজানো হয়েছে এ প্রদর্শনী। এ ছাড়া ১৬ জন আমন্ত্রিত এবং প্রয়াত পাঁচ পথিকৃৎ ভাস্করের একটি করে ভাস্কর্যও স্থান পেয়েছে প্রদর্শনীতে। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে প্রদর্শনীতে রয়েছে মুক্তিযুদ্ধভিত্তিক একটি ভাস্কর্য কর্নার। আমন্ত্রিত ১৬ ভাস্কর হলেন ভাস্কর হামিদুজ্জামান খান, অলক রায়, শামীম শিকদার, আইভি জামান, মজিবুর রহমান, রাসা, মাহবুব জামাল শামিম, সাইদুল হক জুইস, শেখ সাদি ভূইয়া, শ্যামল চৌধুরী, চৌধুরী জাহানারা পারভীন, রেজাউজ্জামান রেজা, মোস্তফা শরীফ আনোয়ার তুহিন, মাহবুবুর রহমান, প্রণব মিত্রচৌধুরী, মুকুল কুমার বাড়ৈ, নাসিমা হক মিতু। প্রয়াত পাঁচ পথিকৃৎ ভাস্কর হলেন আবদুর রাজ্জাক, আনোয়ার জাহান, নিতুন কুন্ডু, সৈয়দ আবদুল্লাহ খালিদ ও ভাস্কর ফেরদৌসী প্রিয়ভাষিণী।

গত সন্ধ্যায় একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে এ প্রদর্শনীর উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর, ভাস্কর হামিদুজ্জামান খান ও শিল্পী অলক রায়। উদ্বোধনী আলোচনা শেষে দলীয় নৃত্য পরিবেশন করেন শিল্পকলা একাডেমির নৃত্যশিল্পীরা।

পঞ্চম জাতীয় ভাস্কর্য পুরস্কার-২০২১ শ্রেষ্ঠ পুরস্কার বিজয়ীরা হলেন শিল্পী বিজন হালদার, দ্বিতীয় পুরস্কার পেয়েছেন শিল্পী আসমাউল হুসনা মারিয়া আর তৃতীয় পুরস্কার পেয়েছেন শিল্পী দিনার সুলতানা পুতুল। আর ১০টি সম্মানসূচক পুরস্কার পেয়েছেন শিল্পী লাকী ওসমান, সাগর দে, মোর্শেদ জাহাঙ্গীর, সিগমা হক অঙ্কন, সুমন বর্মণ, সৈয়দ তারেক রহমান, জয়তু চাকমা, মোহাম্মদ সামিউল আলম, ইসরাত জাহান তন্নী, ইউসুফ স্বাধীন। পুরস্কারপ্রাপ্ত প্রত্যেককে প্রদান করা হয় ক্রেস্ট ও সনদপত্র। প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৮টা আর শুক্রবার বিকাল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত জাতীয় চিত্রশালার গ্যালারিতে সবার জন্য উন্মুক্ত থাকবে এ প্রদর্শনী। ২৮ ডিসেম্বর শেষ হবে মাসব্যাপী এ আয়োজন।

গ্রুপ থিয়েটার ফেডারেশানের প্রতিষ্ঠাবার্যিকী : আলোচনা, শ্রদ্ধাঞ্জলি, নাচ ও আবৃত্তির মধ্য দিয়ে গ্রুপ থিয়েটার ফেডারেশানের ৪১তম বার্ষিকী পালন করেছেন নাট্যকর্মীরা। গত সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে অনুষ্ঠিত হয় প্রতিষ্ঠাবার্ষিকীর এ আয়োজন। শুরুতেই করোনাকালে প্রয়াত নাট্যজনদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদনে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর ‘গ্রুপ থিয়েটার চর্চার ৫০ বছর’ শিরোনামে আলোচনা অনুষ্ঠিত হয়। ফেডারেশানের চেয়ারম্যান ও শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে এতে বক্তৃতা করেন নাট্যজন মামুনুর রশীদ, আতাউর রহমান, রামেন্দু মজুমদার, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ প্রমুখ। স্বাগত বক্তৃতা করেন গ্রুপ থিয়েটার ফেডারেশানের সেক্রেটারি জেনারেল কামাল বায়েজীদ। আলোচনা শেষে দলীয় নৃত্য ও আবৃত্তি পরিবেশন করেন শিল্পীরা।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর