বুধবার, ১ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

নারায়ণগঞ্জ সিটির ভোট ১৬ জানুয়ারি

১৬ জানুয়ারি টাঙ্গাইল-৭ আসনে উপনির্বাচন ও পাঁচ পৌরসভায় ভোট, পঞ্চম ধাপের ইউপি ভোটের পুনঃতফসিল

নিজস্ব প্রতিবেদক

নারায়ণগঞ্জ সিটির ভোট ১৬ জানুয়ারি

১৬ জানুয়ারি নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে ভোট। এবার এখানে সব কেন্দ্রে ইভিএমে ভোট গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। এ ছাড়া একই দিন টাঙ্গাইল-৭ আসনে উপনির্বাচন এবং পাঁচ পৌরসভায় ভোট গ্রহণ হবে। গতকাল বিকালে কমিশন সভা শেষে নির্বাচনের তফসিল ঘোষণা করেন ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার। এর আগে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সভাপতিত্বে কমিশন সভায় ভোটের তারিখ অনুমোদন দেওয়া হয়। ঘোষিত তফসিল অনুযায়ী নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে মেয়র এবং সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর প্রার্থীরা রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দিতে পারবেন ১৫ ডিসেম্বর পর্যন্ত। ২০ ডিসেম্বর বাছাই আর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ২৭ ডিসেম্বর। একই তফসিলে টাঙ্গাইল-৭ উপনির্বাচন এবং পাঁচ পৌরসভায়ও ভোট নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এগুলোতেও ভোট হবে ইভিএমে। নারায়ণগঞ্জ সিটিতে প্রথমবার নয়টি ওয়ার্ডে ইভিএমে এবং বাকিগুলোয় ব্যালট পেপারে ভোট হয়। ২০১৬ সালে সব কেন্দ্রে ব্যালট পেপারে ভোট হলেও এবার ইভিএমে পুরো সিটিতে ভোট হবে। ২০১১ সালে সিটি করপোরেশন হিসেবে যাত্রার পর এটি হচ্ছে তৃতীয় নির্বাচন। প্রথমবার নির্দলীয় প্রতীকে ভোট হয়। দলীয় প্রতীকে স্থানীয় নির্বাচন চালুর পর এটি দ্বিতীয় নির্বাচন হতে যাচ্ছে। ১৬ নভেম্বর টাঙ্গাইল-৭ (মির্জাপুর) আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য মো. একাব্বর হোসেন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যাওয়ায় আসনটি শূন্য হয়। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি একাব্বর চারবার সংসদে টাঙ্গাইল-৭ আসনের ভোটারদের প্রতিনিধিত্ব করেন। নারায়ণগঞ্জে ভোট : একজন মেয়র, নয়জন সংরক্ষিত (নারী) কাউন্সিলর এবং ২৭ ওয়ার্ডে একজন করে সাধারণ কাউন্সিলর পদ। এবার ভোটার সংখ্যা বাড়বে বেশ; পাঁচ বছর আগে ভোটার ছিলেন ৪ লাখ ৭৪ হাজার ৯৩১ জন। ভোট নেওয়া হয় ১৭৪ কেন্দ্রের ১ হাজার ৩০৪টি কক্ষে। নারায়ণগঞ্জে রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন ঢাকার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মাহফুজা আক্তার।

 

ফিরে দেখা : ২০১১ সালের ৫ মে নারায়ণগঞ্জ পৌরসভা, কদমরসুল পৌরসভা ও সিদ্ধিরগঞ্জ পৌরসভা বিলুপ্ত করে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন গঠনের গেজেট প্রকাশ করে সরকার। সিটি করপোরেশনের প্রথম নির্বাচন হয় ওই বছরের ৩০ অক্টোবর। ভোটের হার ছিল ৬৯ শতাংশ। ২০১৬ সালে তা কমে ৬২ দশমিক ৩৩ শতাংশে দাঁড়ায়। ভোটের পর ২০১৭ সালের ৮ ফেব্রুয়ারি করপোরেশনের প্রথম সভা হয়। সে অনুযায়ী ২০২২ সালের ৭ ফেব্রুয়ারি মেয়াদ শেষ হবে বর্তমান জনপ্রতিনিধিদের। মেয়াদ শেষ হওয়ার আগে চলতি বছরের ১১ আগস্ট থেকে আগামী বছরের ৭ ফেব্রুয়ারির মধ্যে এ সিটির নির্বাচন করার আইনি বাধ্যবাধকতা রয়েছে। ১৬ জানুয়ারি পাঁচ পৌরসভার ভোট গ্রহণ একই তফসিলে। এ পাঁচ পৌরসভা হচ্ছে- নোয়াখালী, নাটোরের বাগাতিপাড়া, যশোরের ঝিকরগাছা, চট্টগ্রামের বাঁশখালী ও স্থগিত থাকা নাটোর পৌরসভা। এসব পৌরসভায় ইভিএমে ভোট হবে। নাটোর পৌরসভায় নতুন প্রার্থীদের মনোনয়নপত্র জমার সুযোগ দিয়ে যে পর্যায় থেকে নির্বাচন স্থগিত হয়ে ছিল সেখান থেকে ভোটের কাজ শুরু হবে। তবে যারা মনোনয়নপত্র জমা দিয়েছেন তাদের নতুন করে দিতে হবে না। ঘোষিত তফসিল অনুযায়ী আগ্রহীরা মেয়র এবং সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর পদে রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দিতে পারবেন ১৫ ডিসেম্বর পর্যন্ত। ২০ ডিসেম্বর বাছাই আর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ২৭ ডিসেম্বর।

পঞ্চম ধাপের ইউপি ভোটের পুনঃতফসিল : পঞ্চম ধাপের ইউপি নির্বাচনের মনোনয়নপত্র জমার শেষ সময় নির্ধারণ করা হয়েছে ৯ ডিসেম্বর। আর বাছাই ১২ ডিসেম্বর এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৯ ডিসেম্বর রেখে পুনঃতফসিল করা হয়েছে। ইসি সচিব জানান, ভোটের তারিখ আগের ঘোষিত ৫ জানুয়ারি বহাল রাখা হয়েছে।

সর্বশেষ খবর