শনিবার, ৪ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

শিল্পকলায় বঙ্গবন্ধু ও স্বাধীনতা নাট্যোৎসব

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় বঙ্গবন্ধু ও স্বাধীনতা নাট্যোৎসব

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ এবং বাংলাদেশের সুবর্ণজয়ন্তী উপলক্ষে ১১ দিনব্যাপী ‘বঙ্গবন্ধু ও স্বাধীনতা নাট্যোৎসব’-এর আয়োজন করেছে মহাকাল নাট্য সম্প্রদায়। উৎসবে ঢাকা ও ঢাকার বাইরের ১৪টি নাট্যদল বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ বিষয়ক নাটক মঞ্চায়ন করবে। প্রতিদিন সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তন ও পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হবে নাটকগুলো। বঙ্গবন্ধুর নানা সময়ের ছবি দিয়ে বর্ণাঢ্য রঙে সেজেছে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার লবি। আলোকচিত্র শিল্পী পাভেল রহমানের ছবি নিয়ে ‘বঙ্গবন্ধুর জীবন’ শিরোনামের আলোকচিত্র প্রদর্শনীতে বঙ্গবন্ধু মূর্ত হয়ে আছেন আপন মহিমায়। বঙ্গবন্ধুর ছবির পাশাপাশি বাংলাদেশের ৫০ বছরের নাটকের পোস্টার ও স্থিরচিত্রও স্থান পেয়েছে এ প্রদর্শনীতে।

গতকাল শিল্পকলা একাডেমির নন্দনমঞ্চে প্রদীপ প্রজ্বালনের মাধ্যমে সম্মিলিতভাবে এই উৎসবের উদ্বোধন করেন স্বাধীনতা সংগ্রাম ও সংস্কৃতির অগ্রযাত্রায় অবদান রাখা ৫০ জন মুক্তিযোদ্ধা-সংস্কৃতিজন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ. ক. ম মোজাম্মেল হক।

উৎসব উদযাপন পরিষদের আহ্বায়ক অ্যাডভোকেট আফজাল হোসেনের সভাপতিত্বে এতে স্বাগত বক্তৃতা করেন উৎসব উদযাপন পরিষদের সদস্যসচিব মো. শাহনেওয়াজ। উদ্বোধনীতে               ‘স্মরণে ৭১’ শীর্ষক কোরিওগ্রাফি পরিবেশন করেন নৃত্যশিল্পীরা। অনুষ্ঠানে বঙ্গবন্ধুকে নিবেদিত কবিতা পাঠ করেন কিশোরগঞ্জের মুক্তিযোদ্ধা লাল মাহমুদ। সন্ধ্যা ৭টায় জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটক ‘ঘুম নেই’।

আজ উৎসবের দ্বিতীয় সন্ধ্যায় পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হবে চট্টগ্রামের উত্তরাধীকার নাট্যদলের নাটক ‘মৃত্যু পাখি’, কাল মঞ্চায়ন হবে দৃশ্যকাব্যের নাটক ‘বাঘ’, ৬ ডিসেম্বর মঞ্চায়ন হবে শব্দ নাট্যচর্চা কেন্দ্রের নাটক ‘রাইফেল’, ৭ ডিসেম্বর মঞ্চায়ন হবে বুনন থিয়েটারের নাটক ‘সিক্রেট অব হিস্ট্রি’, ও একই সময়ে মঞ্চায়ন হবে ঢাকা পদাতিকের নাটক ‘কথা ৭১’, ৮ ডিসেম্বর মঞ্চায়ন হবে বাংলাদেশ পুলিশ থিয়েটারের নাটক ‘অভিশপ্ত আগস্ট’, ৯ ডিসেম্বর মঞ্চায়ন হবে প্রাঙ্গণেমোরের নাটক ‘কনডেমড সেল’, ও একই সময়ে মঞ্চায়ন হবে সংলাপ গ্রুপ থিয়েটারের নাটক ‘মানব সুরৎ’, ১০ ডিসেম্বর মঞ্চায়ন হবে আয়োজক নাট্যদল মহাকাল নাট্য সম্প্রদায়ের নাটক ‘শ্রাবণ ট্র্যাজেডি’, ও একই সময়ে মঞ্চায়ন হবে থিয়েটার আর্ট ইউনিটের নাটক ‘কোর্ট মার্শাল’, ১১ ডিসেম্বর জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হবে বরিশালের নাট্যমের নাটক ‘তীলক’, ১২ ডিসেম্বর মঞ্চায়ন হবে পদাতিক নাট্য সংসদের (টিএসসি) নাটক ‘কালরাত্রি’, ও ১৩ ডিসেম্বর মঞ্চায়ন হবে ‘পায়ের আওয়াজ পাওয়া যায়’। ৫০ বছরে সংস্কৃতিচর্চা, মুক্তিযুদ্ধ এবং বঙ্গবন্ধুকে নিয়ে যে সব প্রতিষ্ঠান নিয়মিত গবেষণা ও প্রসারে ভূমিকা রেখে চলেছে এমন ৯টি প্রতিষ্ঠানকে ১০ ডিসেম্বর সম্মাননা প্রদান করবে নাট্যদল। ১৩ ডিসেম্বর শেষ হবে এই নাট্যোৎসব।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর