সোমবার, ৬ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

ভোট না দেওয়ায় জুতাপেটা মুক্তিযোদ্ধাকে মারধর

নিজস্ব প্রতিবেদক

ভোট না দেওয়ায় জুতাপেটা মুক্তিযোদ্ধাকে মারধর

ইউনিয়ন পরিষদ নির্বাচনকে ঘিরে হামলা-ভাঙচুর চলছেই। মাদারীপুরে ইউপি নির্বাচনী জেরে এক বীর মুক্তিযোদ্ধাকে পিটিয়ে গুরুতর আহত করেছে বিজয়ী প্রার্থীর সমর্থকরা। সিলেটে ভোট না দেওয়ায় জুতাপেটা করা হয়েছে একজনকে। এ ছাড়া মাদারীপুর সদরের এক ইউপিতে প্রতিবন্ধী ভিক্ষুককে শ্বাসরোধ করে হত্যাচেষ্টার অভিযোগ উঠেছে। রাজশাহীতে রাতে মাইকে ঘোষণা দিয়ে নৌকার সমর্থকদের ওপর হামলা চালানো হয়েছে।

আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

মাদারীপুরে ইউপি নির্বাচনের পরবর্তী জের হিসেবে মোতাহার মাতুব্বর (৭৫) নামের এক বীর মুক্তিযোদ্ধাকে পিটিয়ে গুরুতর আহত করেছে প্রতিপক্ষেরা সমর্থকরা। গুরুতর আহত অবস্থায় তাকে মাদারীপুর সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। এই ঘটনায় আহত ব্যক্তির ছেলে মাদারীপুর সদর থানায় একটি অভিযোগ দায়ের করেছে বলে জানিয়েছে পুলিশ। আহত মোতাহার হোসেন সদর উপজেলার বাহাদুরপুর ইউনিয়নের মিয়ারচর গ্রামের এরফানউদ্দিন মাতুব্বরের ছেলে।

২৮ নভেম্বর মাদারীপুর সদর উপজেলার বাহাদুরপুর ইউনিয়ন পরিষদের নির্বাচনে ৭ নম্বর ওয়ার্ডের ফুটবল মার্কা নিয়ে অংশ নেওয়া মেম্বার প্রার্থী সোবহান শেখের পক্ষে সমর্থন দেন বীর মুক্তিযোদ্ধা মোতাহার মাতুব্বর। পরে নির্বাচনে তার সমর্থিত প্রার্থী সোবহান শেখ প্রতিদ্বন্দ্বী প্রার্থী দেদোল বেপারী  (মোরগ) মার্কার কাছে পরাজিত হন। পরে বিজয়ী মেম্বার দেদোল বেপারীর সমর্থকরা গত বৃহস্পতিবার ঢাক-ঢোল বাজিয়ে বাড়ি বাড়ি মিছিল করতে গেলে মোতাহার বেপারী মিছিলকারীদের বলেন, ‘তার বাড়িতে ঢাক-ঢোল পিটিয়ে আসার দরকার নেই। এমনিই দেখা করতে আসলেই হবে।’- এই কথার জের ধরে শনিবার সন্ধ্যায় মিয়ারচর সরকারি পুকুরপাড় জামে মসজিদ থেকে নামাজ শেষে বাড়ি ফেরার পথে দেদোল বেপারীর লোকজন তাকে পিটিয়ে গুরুতর আহত করে। পরে মাদারীপুর সদর হাসপাতালে তাকে ভর্তি করা হয়। মাদারীপুর সদর থানার ওসি কামরুল ইসলাম মিঞা বলেন, ‘রবিবার বিকালে আহত বীর মুক্তিযোদ্ধা মোতাহার মাতুব্বরের ছেলে থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেছে। আমরা এই বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করব।’ মাদারীপুর সদর উপজেলার মস্তফাপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে বিজয়ী চেয়ারম্যান প্রার্থী সোহরাব হোসেন খান ও তার সমর্থকদের বিরুদ্ধে খলিল খা নামে এক শারীরিক প্রতিবন্ধী ভিক্ষুককে শ্বাসরোধ করে হত্যাচেষ্টার অভিযোগ উঠেছে। এ ঘটনায় শনিবার ওই প্রতিবন্ধী ভিক্ষুক সদর থানায় একটি অভিযোগ দিয়েছেন। জানা গেছে, ২৮ নভেম্বর মাদারীপুর সদর উপজেলার মস্তফাপুর ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়। তৃতীয় ধাপের এ নির্বাচনে আনারস প্রতীক নিয়ে স্বতন্ত্র চেয়ারম্যান পদে বিজয়ী হন সোহরাব খান। স্বতন্ত্র  চেয়ারম্যান প্রার্থী মজিবর রহমান মোটরসাইকেল প্রতীকে পরাজিত হন। এ নির্বাচনে মজিবর রহমানকে সমর্থন করে ভিক্ষুক খলিল। এতেই ক্ষিপ্ত হয়ে শারীরিক প্রতিবন্ধী ভিক্ষুক খলিলকে শুক্রবার সকালে মস্তফাপুর বাসস্ট্যান্ডে একা পেয়ে শ্বাসরোধ করে হত্যার চেষ্টা করে বিজয়ী চেয়ারম্যান প্রার্থী সোহরাব খানের ভাই আনোয়োর খান ও তার ছেলে সজিব খানসহ বেশ কয়েকজন।

ভোট না দেওয়ায় জুতাপেটা : সিলেটে ভোট না দেওয়ায় ছয় ভোটারকে ‘জুতাপেটা’ করার অভিযোগ উঠেছে এক ইউপি সদস্য প্রার্থীর বিরুদ্ধে। এ অভিযোগে গতকাল সিলেটের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত-৮ এ মামলাও হয়েছে। মামলাটি করেছেন লাঞ্ছনার শিকার সিলেটের বালাগঞ্জ উপজেলার বোয়ালজুড় ইউনিয়নের সোনাপুর গ্রামের রহমত আলীর ছেলে মো. ইয়াছিন মিয়া। মামলায় অভিযুক্ত করা হয়েছে বোয়ালজুড় ইউপির ৪ নম্বর ওয়ার্ডের পরাজিত সদস্য প্রার্থী পশ্চিম সোনাপুর দক্ষিণপাড়া গ্রামের নশর, একই গ্রামের কাঞ্চন বৈদ্য ও সাকির মিয়াকে।

রাজবাড়ীতে প্রার্থীর ছেলে গ্রেফতার : রাজবাড়ীর পাংশার মৌরাটে আসন্ন ইউপি নির্বাচনে নৌকার মনোনয়ন পাওয়ার পর বোমা ফাটিয়ে উৎসব উদযাপনের অভিযোগে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মো. হাবিবুর রহমান প্রামাণিকের ছেলেসহ দুজনকে আটক করেছে পুলিশ। রাজশাহীর বাঘায় এবার নৌকার সমর্থকদের ওপর হামলা চালিয়েছে বিদ্রোহী প্রার্থীর লোকজন। মাইকে ঘোষণা দিয়ে এ হামলা চালানো হয়। ঘটনাটি ঘটেছে শনিবার গভীর রাতে উপজেলার বাউসা ইউনিয়নে। তৃতীয় দফা ইউনিয়ন পরিষদ নির্বাচনে পরাজিত হয়ে ইউনিয়ন পরিষদ থেকে বিভিন্ন আসবাবপত্রসহ দরজা, জানালার পর্দা খুলে বাড়িতে নিয়ে গেছেন পরাজিত নৌকা মার্কার চেয়ারম্যান প্রার্থী হাসান ফিরোজ টিংকু। যশোরের শার্শা উপজেলার ৭ নম্বর কায়বা ইউনিয়নে এই ঘটনা ঘটেছে। গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার রাহুথর বাজারে নামযজ্ঞ পরিচালনার কর্তৃত্ব নিয়ে দুই পক্ষের সংঘর্ষে উজানী ইউনিয়ন পরিষদে আওয়ামী লীগের নবনির্বাচিত চেয়ারম্যান শ্যামল বোসসহ অন্তত ১০ জন আহত হয়েছেন।

সর্বশেষ খবর