সোমবার, ৬ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

শিল্পকলায় বাঘ

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় বাঘ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাষ্ট্রীয় সফরে বান্দরবান গিয়েছিলেন। তখন ক্ষুদ্র নৃগোষ্ঠীর এক নেতা বঙ্গবন্ধুকে উপহার দিয়েছিলেন একটি বাঘের বাচ্চা। পরে বঙ্গবন্ধু বাঘটি ঢাকা চিড়িয়াখানায় দান করেন। কিন্তু ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শহীদ হলে বাঘটির ঠাঁই হয়েছিল ঢাকা চিড়িয়াখানার মাটির নিচের এক বদ্ধ কারাগারে। বছরের পর বছর অবর্ণনীয় কষ্ট সইতে হয়েছিল এটিকে। এমন ঘটনা নিয়ে নাটকের দল দৃশ্যকাব্য মঞ্চায়ন করেছে ভিন্নধর্মী কাহিনির নাটক ‘বাঘ’। গতকাল সন্ধ্যায় মহাকাল নাট্য সম্প্রদায়ের ১১ দিনের নাট্যেৎসবের তৃতীয় দিন শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি। নাসরিন মুস্তাফার রচনায় নাটকটির নির্দেশনায় ছিলেন আইরিন পারভীন লোপা। বিভিন্ন চরিত্রে অভিনয় করেন এইচ এম মোতালেব, শাকিল আহমেদ, তাসমী চৌধুরী, শুভাশীষ দত্ত তন্ময়, রোমেল শাহ, সৈয়দ কালিমুল্লাহ, আলিনুর, শরিফুল ইসলাম মামুন, আল ইমরান, আরিফুল ইসলাম প্রমুখ।

এদিকে একই সময়ে জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায় হয়েছে শিল্পকলা একাডেমি প্রযোজিত বঙ্গবন্ধুকে নিবেদিত নাটক ‘জনকের অনন্তযাত্রা’র দ্বিতীয় দিনের প্রদর্শনী।

হাতিরঝিলে লাল-সবুজের মহোৎসব : স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে রাজধানীর হাতিরঝিলে ‘লাল-সবুজের মহোৎসব’ শিরোনামের ১৬ দিনের বর্ণাঢ্য অনুষ্ঠানমালার আয়োজন করেছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই।

গতকাল ছিল ১৬ দিনের এই উৎসবের পঞ্চম দিন। রাতের শুরুতেই শিল্পী শামা রহমান পরিবেশন করেন ‘আগুনের পরশমণি’ ও ‘সখী ভাবনা কারে কয়’। এরপর রবীন্দ্রসংগীত শিল্পী অদিতি মহসীন গেয়ে শোনান রবীন্দ্রনাথের দেশের গান ‘ও আমার দেশের মাটি’ ও ‘আমি মারের সাগর পাড়ি দেব’। হাসিবের কণ্ঠে গীত হয় ‘মাঝে মাঝে তব, ও ‘তুমি রবে নীরবে, দোলা গেয়ে শোনান ‘একটুকু ছোঁয়া লাগে, ‘ফাগুন হাওয়ায়’, পারভেজ গেয়ে শোনান ‘যদি তোর ডাক শুনে কেউ না আসে’, ‘ভেঙে মোর ঘরের চাবি’, ল্ইুপা পরিবেশন করেন ‘তোমার খোলা হাওয়া’, ও ‘মন মোর মেঘেরও সঙ্গী। সবশেষে ইমরানের লাইভ পারফরমেন্সের মধ্য দিয়ে পঞ্চম দিনের আয়োজনের মধ্য দিয়ে আড়াই ঘণ্টার এই আয়োজনের সমাপ্তি ঘটে। এর আগে সংক্ষিপ্ত আলোচনায় প্রধান অতিথির বক্তৃতা করেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। বিশেষ অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। আরও বক্তৃতা করেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম, এফবিসিসিআইর সাবেক সভাপতি মীর নাসির হোসেন ও বর্তমান সভাপতি মোহাম্মদ জসিম উদ্দিন। ১৬ ডিসেম্বর বিজয় দিবসে শেষ হবে ১৬ দিনের এই বর্ণাঢ্য উৎসব।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর