মঙ্গলবার, ৭ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

ট্রেন-বাসের ত্রিমুখী সংঘর্ষের নেপথ্যে তিন কারণ

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

বাসের বেপরোয়া গতি, গেটম্যানের অনুপস্থিতি এবং ডেমু ট্রেন আসার সময় ক্রসিংয়ে ব্যারিকেড না ফেলার কারণে চট্টগ্রাম নগরীর ঝাউতলায় ডেমু ট্রেন-বাস এবং সিএনজি ট্যাক্সির মধ্যে ত্রিমুখী সংঘর্ষের ঘটনা ঘটে। রেলওয়ে পুলিশের তদন্ত এবং বাংলাদেশ প্রতিদিনের অনুসন্ধানে এ তথ্য উঠে এসেছে।

রেলওয়ে চট্টগ্রাম অঞ্চলের পুলিশ সুপার হাছান চৌধুরী বলেন, ‘পুলিশের তদন্তে ট্রেনের সঙ্গে ত্রিমুখী সংঘর্ষের কয়েকটি কারণ উঠে এসেছে। এ ঘটনায় দায়ের হওয়া মামলা এখন রেলওয়ে থানা পুলিশ তদন্ত করছে। তাই ঘটনার নেপথ্য কারণ প্রকাশ করা সমুচিত হবে না।’

জানা যায়, ঘটনার দিন নাজিরহাট থেকে চট্টগ্রাম স্টেশনের দিকে আসছিল ডেমু ট্রেন। ট্রেন আসার সংকেত পেয়ে নগরীর ঝাউতলা রেল ক্রসিংয়ের গেটম্যান আশরাফুল আলমগীর ভুঁইয়া ক্রসিংয়ের একটি ব্যারিকেড ফেলেন। ক্রসিংয়ের অপর প্রান্তের ব্যারিকেড না ফেলেই তিনি চলে যান পাশের দোকানে চা খেতে। ব্যারিকেড না থাকায় দুটি সিএনজি ট্যাক্সি চলে যায় রেললাইনের প্রায় কাছাকাছি। এ সময় ওই এলাকায় দায়িত্বরত সিএমপি ট্রাফিক বিভাগের কনস্টেবল মনির হোসেন প্রাণপন চেষ্টা করেন সিএনজি ট্যাক্সি দুটি রক্ষা করতে। কিন্তু দ্রুতগতির একটি বাস পেছন থেকে ধাক্কা দেয় একটি সিএনজি ট্যাক্সিকে। গতি নিয়ন্ত্রণ করতে না পেরে সিএনজি ট্যাক্সিসহ বাস গিয়ে লাগে ট্রেনের সঙ্গে। এতে ত্রিমুখী সংঘর্ষে তিনজন নিহত এবং আহত হন কমপক্ষে ১০ জন। পুলিশ সুপার হাছান চৌধুরী বলেন, ‘বাসটির বেপরোয়া গতির কারণ অনুসন্ধানে কাজ করছে মামলার তদন্তকারী কর্মকর্তারা। প্রাথমিকভাবে ধারণা করছি, বাসচালক হয় মাতাল ছিল, না হয় বাস ব্রেক ফেল করেছে। বাসচালককে গ্রেফতার করার পর বিষয়টির নিশ্চিত ধারণা পাওয়া যাবে।’ রবিবার রাতে গেটম্যান আশরাফুল আলমগীরকে গ্রেফতারের পর প্রাথমিক জিজ্ঞাসাবাদ করে পুলিশ। এ সময় তিনি পুলিশকে জানান, ডেমু ট্রেন আসার খবর পেয়ে তিনি রেল ক্রসিংয়ের ব্যারিকেড ফেলতে যান। এ সময় দুটি সিএনজি ব্যারিকেড অতিক্রম করে রেললাইনের কাছাকাছি চলে যায়। তাই ঘটনার সময় রেল ক্রসিংয়ের ব্যারিকেড ফেলা যায়নি। তবে স্থানীয়দের সঙ্গে কথা বলে ভিন্ন তথ্য পায় পুলিশ। তাদের দেওয়া তথ্য মতে, ঝাউতলা রেলক্রসিংয়ের ব্যারিকেড বেশির ভাগ সময়ই ফেলতেন না গেটম্যান। ট্রেন আসার সময় গেটম্যান ব্যারিকেড না ফেলে চায়ের দোকানে আড্ডা দিতেন।

গেটম্যান গ্রেফতার : ঝাউতলা লেভেল ক্রসিংয়ের গেটম্যান আশরাফুল আলমগীর ভুইয়াকে রবিবার রাতে খুলশী থানা পুলিশের সহায়তায় গ্রেফতার করা হয়। চট্টগ্রাম রেলওয়ে থানার ওসি নাজিম উদ্দিন বলেন, তাকে জিজ্ঞাসাবাদের জন্য রিমান্ডে নেওা হবে।’

প্রসঙ্গত, শনিবার সকালে নগরীর খুলশী থানাধীন ঝাউতলা এলাকায় ডেমু ট্রেনের সঙ্গে বাস এবং সিএনজি ট্র্যাক্সির ত্রিমুখী সংঘর্ষে পুলিশ সদস্যসহ তিনজন নিহত হয়েছেন। আহত হয়েছেন কমপক্ষে ১০ জন। এ ঘটনায় পুলিশ ও রেলওয়ে পৃথক দুটি তদন্ত কমিটি গঠন করে। এ ঘটনায় ওই বাসের অজ্ঞাতনামা চালককে একমাত্র আসামি করে মামলা দায়ের করেছে রেলওয়ে থানা পুলিশ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর