মঙ্গলবার, ৭ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা
পানামা কেলেঙ্কারি

জড়িতদের বিষয়ে পদক্ষেপ জানতে চায় হাই কোর্ট

নিজস্ব প্রতিবেদক

প্যারাডাইস ও পানামা পেপারস কেলেঙ্কারিতে নাম আসা ৪৩ বাংলাদেশির বিরুদ্ধে বাংলাদেশ ব্যাংকের আর্থিক দুর্নীতি তদন্ত সংস্থা বিএফআইইউ ও পুলিশের অপরাধ তদন্ত সংস্থা সিআইডি কী পদক্ষেপ নিয়েছে তা জানতে চেয়েছে উচ্চ আদালত। আগামী ৯ জানুয়ারি প্রতিবেদন আকারে জানাতে নির্দেশ দিয়েছে হাই কোর্ট। ৪৩ ব্যক্তি ও প্রতিষ্ঠানের নামের তালিকা দাখিলের পর গতকাল বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি এ কে এম জহিরুল হকের হাই কোর্ট শুনানি নিয়ে এ আদেশ দেয়। আদালতে রিটের পক্ষে আইনজীবী আবদুল কাইয়ুম আর দুর্নীতি দমন কমিশন-দুদকের পক্ষে খুরশীদ আলম খান শুনানি করেন।

শুনানির একপর্যায়ে বেঞ্চের জ্যেষ্ঠ বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার দুদককে উদ্দেশ করে বলেন, পানামা পেপারসে যাদের নাম এসেছে তাদের বিষয়ে কী করা হয়েছে তা আমরা দেখতে চাই। পানামা পেপারসে যে নামগুলো এলো তার কী হলো? আপনারা না পারলে বলে দিন।

হাই কোর্ট বলে, দুর্নীতিবাজ ও অর্থ পাচারকারীদের বিরুদ্ধে হাত গুটিয়ে বসে থাকতে পারি না। সমাজের প্রতি, দেশের প্রতি আমাদের প্রত্যেকের দায়িত্ব আছে। আমাদের দেশে অনেক ধরনের সংগঠন আছে। কিন্তু দুর্নীতিবিরোধী সংগঠন নেই। পাশের দেশ ভারতে দুর্নীতিবিরোধী সংগঠন আছে। একসাগর রক্তের বিনিময়ে এ দেশ অর্জন করেছি। দুর্নীতিবাজ, অর্থ পাচারকারীদের কাছে এ দেশ আমরা ছেড়ে দিতে পারি না। আমাদের বসে থাকার সময় নেই। দেশের চিন্তায় মধ্যে মধ্যে ঘুমাতে পারি না। দেশের অর্থ বিদেশে পাচার হোক তা আমরা চাই না। আমরা কেন কেউই চায় না। তাই আমাদের কিছু করতে হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর