বুধবার, ৮ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা
অষ্টম কলাম

মুক্তিযুদ্ধে ব্যবহৃত ভারতীয় ট্যাংক ও কামান হস্তান্তর

বেনাপোল (যশোর) প্রতিনিধি

মুক্তিযুদ্ধে ব্যবহৃত ভারতীয় ট্যাংক ও কামান হস্তান্তর

একাত্তরে মহান মুক্তিযুদ্ধে ভারতীয় সেনাবাহিনীর ব্যবহৃত একটি টি-৫৫ ট্যাংক (বর্তমানে অকেজো) ও একটি ৭৫/২৪ মিমি মাউন্টেন হাউটজার গান গতকাল বাংলাদেশকে হস্তান্তর করা হয়েছে। ভারতীয় সেনাবাহিনীর কর্নেল শ্রী বিথিয়ন বাংলাদেশ সেনাবাহিনীর কর্নেল আশরাফের কাছে উপহার হিসেবে এসব হস্তান্তর করেন।

বিজয়ের মাসে বাংলাদেশের প্রতি সম্মাননা জানাতে তাদের এটি ভ্রাতৃপ্রতিম উপহার বলে বেনাপোল স্থলবন্দর কর্তৃপক্ষের পক্ষ থেকে জানা গেছে। টি-৫৫ ট্যাংকটি জাতীয় জাদুঘর কর্তৃপক্ষের কাছে এবং মাউন্টেন হাউটজার গানটি ঢাকা সেনানিবাসে হস্তান্তর করা হবে। বেনাপোল স্থলবন্দর কর্তৃপক্ষের কাছে ভারত সরকার এ-সংক্রান্ত একটি চিঠি পাঠিয়েছে। টি-৫৫ ট্যাঙ্ক ও একটি মাউন্টেন হাউটজার গান উপহার দেওয়ার বিষয়টি বেনাপোল স্থলবন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) মামুন কবীর তরফদার নিশ্চিত করেছেন। এ সময় বাংলাদেশ সেনাবাহিনী, বন্দর, উপজেলা প্রশাসনের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ট্যাঙ্ক ও মাউন্টেন হাউটজার গানটি পেট্রাপোল স্থলবন্দর থেকে ক্রেনের মাধ্যমে সেনাবাহিনীর দুটি গাড়িতে আনলোড করে লালন শাহ সেতু এবং বঙ্গবন্ধু সেতু হয়ে সেনা সদর দফতর ৫৫ পদাতিক ডিভিশনের সার্বিক তত্ত্বাবধানে জাতীয় জাদুঘর ও ঢাকা সেনানিবাসে পাঠানো হবে। বেনাপোল স্থলবন্দর উপ-পরিচালক (ট্রাফিক) মামুন কবির তরফদার জানিয়েছেন, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধ শেষ হওয়ার পর বেনাপোল চেকপোস্ট দিয়ে ভারতে নিয়ে যাওয়া ছয়টি কামান (মুজিব ব্যাটারি) উপহার হিসেবে ফেরত দিয়েছিল ভারতীয় সেনাবাহিনী। এর মধ্যে ২০১১ সালের ২১ জুন দুটি ও ১৯ ডিসেম্বর চারটি কামান ফেরত দেয়।

সর্বশেষ খবর