বৃহস্পতিবার, ৯ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

বিদ্যুৎ উৎপাদন হবে বর্জ্য থেকে

১৭ দরপ্রস্তাব অনুুমোদন

নিজস্ব প্রতিবেদক

সাড়ে ৪২ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন বর্জ্য বিদ্যুৎ উৎপাদন প্রকল্প এবং মোট ১৭৮ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন তিনটি সোলার পার্ক স্থাপনের পৃথক দরপ্রস্তাবসহ মোট ১৭টি প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে মোট ব্যয় হবে ২২ হাজার ১৫৬ কোটি ৯৭ লাখ ৪১ হাজার টাকা। গতকাল সচিবালয়ে অনুষ্ঠিত ক্রয় কমিটির ভার্চুয়াল সভায় এসব প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বৈঠকে সভাপতিত্ব করেন। ক্রয় কমিটির এই বৈঠকের আগে ‘অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র বৈঠকে ঢাকা ও এর পার্শ্ববর্তী এলাকায় যানজট নিরসনে ‘ঢাকা ইস্ট-ওয়েস্ট এলিভেটেড এক্সপ্রেসওয়ে’ প্রকল্পটি ‘পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ’ (পিপিপি) ভিত্তিতে বাস্তবায়নের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। পরে অর্থমন্ত্রী অনলাইনে ব্রিফিং করেন।

ক্রয় কমিটির বৈঠকে গাজীপুর সিটি করপোরেশনের কাউলতিয়া এলাকায় সাড়ে ৪২ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন বর্জ্য থেকে বিদ্যুৎ প্রকল্প স্থাপনের একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। বিদ্যুৎ প্রকল্পটি স্থাপন করবে চীনা প্রতিষ্ঠান ‘ক্যানভেস এনভায়রনমেন্টাল ইনভেস্টমেন্ট কোম্পানি লিমিটেড’। এতে ব্যয় হবে ১৪ হাজার ৪০৮ কোটি ১ লাখ টাকা।

এ ছাড়া পাবনার সুজানগর উপজেলার সাগরকান্দি ইউনিয়নে ৬০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন সোলার পার্ক স্থাপন করবে ‘বাংলাদেশ-চায়না রিনিউয়েবল এনার্জি কোম্পানি প্রাইভেট লিমিটেড’। এতে ব্যয় হবে ১ হাজার ৬৪৯ কোটি ১২ লাখ টাকা। চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার কৃষ্ণপুরে ৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন সোলার পার্কটি স্থাপন করবে সিঙ্গাপুরের কোম্পানি ‘সাইক্লেক্ট এনার্জি পিটিই লিমিটেড’। বিশ বছর মেয়াদে এতে ব্যয় হবে ১ হাজার ৩২২ কোটি ৪০ লাখ টাকা। সিরাজগঞ্জ জেলার সদর উপজেলায় ৬৮ মেগাওয়াট ক্ষমতার সোলার পার্ক স্থাপন করবে ‘বাংলাদেশ-চায়না রিনিউয়েবল এনার্জি কোম্পানি প্রাইভেট লিমিটেড’। বিশ বছর মেয়াদে এতে ব্যয় হবে ১ হাজার ৭৯৮ কোটি ৪৮ লাখ টাকা।

এ ছাড়া ভোলা জেলার মনপুরা উপজেলার মনপুরা দ্বীপে ৩ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন সোলার-ব্যাটারি-ডিজেল সংবলিত হাইব্রিড বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এটি স্থাপন করবে ‘ওয়েস্টার্ন রিনিউয়েবল এনার্জি প্রাইভেট লিমিটেড’। এতে ব্যয় হবে ৪৫৯ কোটি টাকা।

অর্থমন্ত্রী জানান, বৈঠকে বিসিআইসির মোট ৯০ হাজার মেট্রিক টন ইউরিয়ার সার আমদানির তিনটি পৃথক প্রস্তাব, বিএডিসির মোট ৯০ হাজার টন এমওপি সার আমদানির তিনটি পৃথক প্রস্তাব এবং বিসিআইসির ৩০ হাজার মেট্রিক টন ফসফরিক অ্যাসিড আমদানির একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এসব প্রস্তাবের মধ্যে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় সংযুক্ত আরব আমিরাতের ‘ফার্টিগ্লোব ডিস্ট্রিবিউশন লিমিটেড’ ৩০ হাজার টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানিতে ব্যয় হবে ২৪৮ কোটি ১০ লাখ ৫৬ হাজার টাকা; কাতারের ‘মুনতাজাত’ থেকে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড প্রিল্ড ইউরিয়া সার আমদানিতে ব্যয় হবে ২৫০ কোটি ৯৩ লাখ ৮৭ হাজার টাকা এবং সৌদি আরবের সাবিক থেকে ৩০ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার (অপশনাল) ইউরিয়া সার আমদানিতে ২৪৮ কোটি ১০ লাখ ৫৬ হাজার টাকা ব্যয় হবে।

এ ছাড়া ‘কানাডিয়ান কমার্শিয়াল করপোরেশন’ থেকে প্রথম ও দ্বিতীয় লটে ৩০ হাজার মেট্রিক টন করে ৬০ হাজার মেট্রিক টন এমওপি সার আমদানিতে ব্যয় হবে যথাক্রমে ১৪৬ কোটি ৮০ লাখ ৩৫ হাজার টাকা এবং ১৫৯ কোটি ৩ লাখ ৭১ হাজার টাকা; রাশিয়ার ‘জেএসসি ফরেন ইকোনমিক অ্যাসোসিয়েশন’ (প্রোডিনটর্গ) থেকে প্রথম লটে অবশিষ্ট ৩০ হাজার টন এমওপি সার আমদানিতে ব্যয় হবে ১৫৯ কোটি ৩ লাখ ৭১ হাজার টাকা।

এদিকে সংযুক্ত আরব আমিরাতের দুটি প্রতিষ্ঠান ‘মেসার্স সান ইন্টারন্যাশনাল এফজেডই’ (লোকাল এজেন্ট : এগ্রো ইন্ডাস্ট্রিজ ইনপুট, ঢাকা) থেকে ১০ হাজার টন এবং ‘মেসার্স জেনট্রেড এফজেডই’ ইউএই (লোকাল এজেন্ট : মেসার্স দেশ ট্রেডিং করপোরেশন, ঢাকা) থেকে ২০ হাজার টন অর্থাৎ ৩০ হাজার মেট্রিক টন ফসফরিক অ্যাসিড আমদানিতে মোট ব্যয় হবে ২১৫ কোটি ৪৪ লাখ ৩৮ হাজার টাকা। ‘বাংলাদেশ রেলওয়ের রোলিং স্টক অপারেশন উন্নয়ন (রোলিং স্টক সংগ্রহ)’ প্রকল্পের প্যাকেজ নম্বর জিডি-৪-এর আওতায় ৫৮০টি মিটারগেজ ওয়াগন ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এটি সরবরাহ করবে চীনা প্রতিষ্ঠান ‘সিআরআরসি শেনডং কোম্পানি লিমিটেড’। এতে ব্যয় হবে ৩৯৭ কোটি ৭২ লাখ ৪৬ হাজার টাকা। ভারতের ‘হিন্দুস্তান ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ইন্ডাস্ট্রিজ লিমিটেড’ থেকে ‘বাংলাদেশ রেলওয়ের রোলিং স্টক অপারেশন উন্নয়ন (রোলিং স্টক সংগ্রহ)’ প্রকল্পের প্যাকেজ নম্বর জিডি-৫-এর আওতায় ৪২০টি ব্রডগেজ ওয়াগন ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ২৮৮ কোটি ৫৪ লাখ ৬০ হাজার ৯২২ টাকা।

বৈঠকে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বিতরণের লক্ষ্যে ২০১ কোটি ৬৫ লাখ ১৯ হাজার টাকা ব্যয়ে ‘ওয়ালটন ডিজি-টেক ইন্ডাস্ট্রিজ’ থেকে ১০টি লটে ৪১ হাজার ল্যাপটপ এবং ১৪ কোটি ৫২ লাখ ৫৭ হাজার টাকা ব্যয়ে ‘গ্লোবাল ব্র্যান্ড প্রাইভেট লিমিটেড’ ১০টি লটে ৪১ হাজার স্পিকার ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। গাজীপুরের কালিয়াকৈর-এ ‘বঙ্গবন্ধু হাইটেক সিটি’-তে ফোর টায়ার জাতীয় ডাটা সেন্টারের জন্য ‘ওরাকল করপোরেশন’ থেকে তিন বছরে সুবিধাদিসহ নতুন ক্লাউড সরাসরি ক্রয় পদ্ধতিতে ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ১৫৪ কোটি ৮০ লাখ টাকা।

 

 

সর্বশেষ খবর