শুক্রবার, ১০ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

এবার লিফলেট বিতরণ শিক্ষার্থীদের

নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন অব্যাহত

নিজস্ব প্রতিবেদক

এবার লিফলেট বিতরণ শিক্ষার্থীদের

নিরাপদ সড়কের জন্য উত্থাপিত ১১ দফা দাবিতে জনসমর্থন চেয়ে রাজধানীর রামপুরায় লিফলেট বিতরণ করেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। গতকাল বিকালে রামপুরায় নিয়মিত কর্মসূচির অংশ হিসেবে লিফলেট বিতরণ করেন তারা। এ সময় নিরাপদ সড়ক আন্দোলনের গুরুত্ব পেশ করে শিক্ষার্থীরা তাদের ১১ দফা সাধারণ মানুষের কাছে তুলে ধরেন। একই সঙ্গে সাধারণের কাছ থেকে আর্থিক সহায়তা সংগ্রহ করেন তারা। এদিকে গণপরিবহনে হাফ পাস, নিরাপদ সড়ক নিশ্চিতসহ ছয় দফা দাবিতে গতকাল বেলা সাড়ে ১১টায় রাজধানীর নীলক্ষেত মোড়ে অবস্থান নিয়ে বিক্ষোভ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা।

রামপুরার আন্দোলনে নেতৃত্বে থাকা খিলগাঁও মডেল কলেজের ছাত্রী সোহাগী সামিয়া বলেন, ‘নিরাপদ সড়ক আন্দোলনের দাবিতে আমরা আজকে জনসাধারণের কাছে লিফলেট বিতরণ করেছি। ১১ দফা দাবি নিয়ে জনগণের কাছে গিয়েছি। তাদের কাছে এই ১১ দফা তুলে ধরেছি। আমরা স্পষ্ট করে বলতে চাই- সড়ক আন্দোলন শুধু শিক্ষার্থীদের নয়, সর্বস্তরের মানুষের আন্দোলন এটা। এ আন্দোলনে আমরা জনসাধারণের সমর্থন চাই।’

পরবর্তী কর্মসূচির কথা উল্লেখ করে সোহাগী জানান, আজ শুক্রবার বন্ধের দিন হওয়ায় তারা আন্দোলন স্থগিত রেখেছেন। আগামীকাল বেলা ৩টায় শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক ও শ্রমিকদের নিয়ে সংহতি সমাবেশ করা হবে। তাদের ১১ দফা দাবির মধ্যে রয়েছে- ১. সড়কে নির্মম কাঠামোগত হত্যার শিকার নাঈম ও মাইনউদ্দিন হত্যার বিচার করতে হবে। তাদের পরিবারকে যথাযথ ক্ষতিপূরণ দিতে হবে। গুলিস্তান ও রামপুরা ব্রিজ-সংলগ্ন এলাকায় পথচারী পারাপারে ফুটওভার ব্রিজ নির্মাণ করতে হবে। ২. সারা দেশে সব গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ পাস সরকারি প্রজ্ঞাপন দিয়ে নিশ্চিত করতে হবে। হাফ পাসের জন্য কোনো সময় বা দিন নির্ধারণ করে দেওয়া যাবে না। বর্ধিত বাসভাড়া প্রত্যাহার করতে হবে। সব রুটে বিআরটিসির বাসের সংখ্যা বৃদ্ধি করতে হবে। ৩. গণপরিবহনে ছাত্র-ছাত্রী এবং নারীদের অবাধ যাত্রা ও সৌজন্যমূলক ব্যবহার নিশ্চিত করতে হবে। ৪. ফিটনেস ও লাইসেন্সবিহীন গাড়ি এবং লাইসেন্সবিহীন চালক নিয়োগকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে। গাড়ি ও ড্রাইভিং লাইসেন্স নিয়ে বিআরটিএর দুর্নীতির বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নিতে হবে। ৫. সব রাস্তায় ট্রাফিক লাইট, জেব্রা ক্রসিং নিশ্চিত করাসহ জনবহুল রাস্তায় ট্রাফিক পুলিশের সংখ্যা বাড়াতে হবে। ট্রাফিক পুলিশের ঘুষ-দুর্নীতির বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা নিতে হবে।

সাত কলেজের শিক্ষার্থীদের বিক্ষোভ : গণপরিবহনে হাফ পাস, নিরাপদ সড়ক নিশ্চিতসহ ছয় দফা দাবিতে গতকাল বেলা সাড়ে ১১টায় রাজধানীর নীলক্ষেত মোড়ে অবস্থান নিয়ে বিক্ষোভ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা। একপর্যায়ে তারা ছয় দফা দাবি-সংবলিত স্মারকলিপি জমা দিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দিকে রওনা দেন। তবে কিছুটা এগোতেই তারা পুলিশের বাধার মুখে পড়েন। তখন তারা নীলক্ষেত মোড়ে বসে পড়েন। নীলক্ষেত মোড়ে শিক্ষার্থীদের অবস্থানের কারণে সড়কে যান চলাচল কিছু সময়ের জন্য বন্ধ হয়ে যায়। বেলা ১২টার দিকে শিক্ষার্থীরা নীলক্ষেত মোড় থেকে সরে যান। পরে সড়কে যান চলাচল স্বাভাবিক হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ের দিকে যাওয়ার চেষ্টাকালে শিক্ষার্থীদের বাধা দিয়ে নিউমার্কেট থানার পরিদর্শক (অপারেশন্স) মনিরুল হক বলেন মিছিল নিয়ে যাওয়া যাবে না। পরে পুলিশের রমনা বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) শাহেন শাহ শিক্ষার্থীদের বলেন বিজয় দিবসসহ বিভিন্ন কর্মসূচির কারণে ১৭ ডিসেম্বর পর্যন্ত মিছিল নিয়ে যেতে দেওয়া হবে না। শিক্ষার্থীদের স্মারকলিপি পুলিশ পৌঁছে দেবে। এ সময় সাত কলেজের আন্দোলনকারী শিক্ষার্থীদের পক্ষ থেকে বলা হয়- ১৯ ডিসেম্বর বেলা ১১টায় তারা আবার নীলক্ষেত মোড় থেকে ছয় দফা দাবি নিয়ে প্রধানমন্ত্রী কার্যালয় অভিমুখে যাত্রা করবেন।

তাদের দাবিগুলো হলো- গণপরিবহনে শিক্ষার্থীদের জন্য প্রজ্ঞাপন দিয়ে হাফ ভাড়া নিশ্চিত করা, বিআরটিসির বাসে শিক্ষার্থীদের বিনামূল্যে যাতায়াতের ব্যবস্থা করা, গণপরিবহনে নারীদের যাত্রা নিরাপদ করার পাশাপাশি ট্রাফিক আইনের প্রতি জনসচেতনতা বৃদ্ধির জন্য তা পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করা, সড়ক দুর্ঘটনায় নিহত শিক্ষার্থীদের পরিবারকে ন্যূনতম ১ কোটি টাকা ক্ষতিপূরণসহ আহত-ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের দায়িত্ব রাষ্ট্রের নেওয়া, সড়ক দুর্ঘটনায় দোষী চালক ও ফিটনেসবিহীন যানবাহনের মালিকদের জন্য দ্রুত বিচার আদালত স্থাপন করা, গণপরিবহনের ভিতরে ড্রাইভিং লাইসেন্সের কপি ও গাড়ির নম্বরপ্লেট দৃশ্যমান স্থানে রাখা, ট্রাফিকব্যবস্থা আধুনিকায়ন করা, পরিবহন খাতে দুর্নীতি, চাঁদাবাজি বন্ধসহ ব্যক্তিগত বাস-ট্রাক-অটোরিকশার ওপর থেকে ভ্যাট প্রত্যাহার করা।

সর্বশেষ খবর