শুক্রবার, ১০ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

মনোনয়ন নিয়ে বিতর্ক আরও একজন নিহত

ইউপি নির্বাচনে পঞ্চম ধাপে মনোনয়নপত্র দাখিল শেষ

নিজস্ব প্রতিবেদক

পঞ্চম ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচনের মনোনয়নপত্র দাখির গতকাল শেষ হয়েছে। এ দফার নির্বাচনের দলীয় মনোনয়নপত্র নিয়ে নানা বিতর্ক হচ্ছে। সিলেটের কানাইঘাট উপজেলার রাজাগঞ্জ ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে হত্যা মামলার অভিযোগপত্রভুক্ত আসামি বিলাল আহমদকে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন দেওয়া হয়েছে। তৃণমূলের মতামতকে উপেক্ষা করে বিলাল আহমদকে মনোনয়ন দেওয়ায় অভিযোগ উঠেছে। এ নিয়ৈ স্থানীয় নেতা-কর্মীদের মধ্যে অসন্তোষ দেখা দিয়েছে।

এদিকে লক্ষ্মীপুরে রামগঞ্জের নির্বাচনী সংঘাতে আহত আরও একজন গতকাল মারা গেছেন। নিহত ওই ব্যক্তি নির্বাচনী সংঘর্ষে নিহত ছাত্রলীগ নেতা হত্যা মামলার প্রধান আসামী ছিলেন। ইউপি নির্বাচনের সংঘাতে এ পর্যন্ত প্রাণহানি হয়েছে ৭৬ জনের। এছাড়া বিভিন্ন এলাকায় নির্বাচন পরবর্তী সংঘাত চলছে। সুনামগঞ্জে এক ইউপি সদস্যকে ভোট না দেওয়ায় একটি পরিবারকে অবরুদ্ধ করে রাখার অভিযোগ উঠেছে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর:

তৃতীয় ধাপের ইউপি নির্বাচনে লক্ষ্মীপুরে রামগঞ্জে ইছাপুর ইউনিয়নে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংর্ঘষে ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি সাজ্জাদ হোসেন সজিব নিহতের ঘটনার হত্যা মামলার প্রধান আসামী মাসুদ আলম চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। গতকাল ভোররাতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে তিনি মারা যায় বলে দুপুরে নিশ্চিত করেছেন লক্ষ্মীপুর জেলা কারাগারের জেলার মো. সাখাওয়াত হোসেন।

তিনি জানান, ৩০ নভেম্বর সজিব হত্যা মামলার আসামী মাসুদ আলম আদালতের মাধ্যমে জেলা কারাগারে পাঠানো হয়। তখনও সে গুরুতর আহত ছিল। পরে ১ ডিসেম্বর চিকিৎসার জন্য প্রথমে সদর হাসপাতাল, পরে কুমিল্লা মেডিকেলে পাঠানো হয়। মাসুদের অবস্থার অবনতি হওয়ায় ওইদিন রাতে উন্নত চিকিৎসার জন্য তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। ৮দিন হাসপাতালে ভর্তি থাকার পর চিকিৎসাধীন অবস্থায় মারা যায় মাসুদ। গত ২৮ নভেম্বর তৃতীয় দফায় ভোটের দিন বিকেল পৌনে চারটার দিকে ইছাপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে নয়নপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রের বাইরে আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী শাহেনাজ আক্তার ও বিদ্রোহী চেয়ারম্যান প্রাথী আমির হোসেন খানের সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়। এ সময় ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি সাজ্জাদ হোসেন সজিব গুরুতর আহত হয়। আহত হয় মাসুদ আলমও। পরে ওইদিন সন্ধ্যায় গুরুতর আহত অবস্থায় ঢাকা নেওয়ার পথে চাঁদপুরে মারা সজিব। এ ঘটনায় পরের দিন নিহত ছাত্রলীগ নেতা সজিব হোসেনের বোন বাদী হয়ে রামগঞ্জ থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। মামলায় মাসুদ আলম, বিজয়ী চেয়ারম্যান আমির হোসেন খাঁনসহ ২২জনের নাম উল্লেখ করে আরো ২০ জনকে অজ্ঞাত আসামী করা হয়।

পাবনার আটঘরিয়া উপজেলার একদন্ত ইউনিয়নে বিদ্রোহী প্রার্থীর হামলায় নৌকা প্রার্থীর ভাইসহ ৬ জন গুরুতর আহত হয়েছেন বলে অভিযোগ উঠেছে। তবে ওই বিদ্রোহী প্রার্থীর দাবি নৌকার স্লোগান দিয়ে তার ক্লাব ভাঙচুর করা হলে তাদের প্রতিহত করতে গিয়ে সংঘর্ষ হয়েছে। বুধবার রাতে একদন্ত বাজারে এ ঘটনা ঘটে। সম্প্রতি সুনামগঞ্জ ইউনিয়ন পরিষদে (ইউপি) নির্বাচন হয়। এ নির্বাচনে হেরে যান কামাল হোসেন নামে এক প্রার্থী। এরপরই বাড়ির সামনে রাস্তায় কাটা তারের বেড়া দিয়ে একটি পরিবারকে অবরুদ্ধ করে রাখার অভিযোগ উঠেছে। ওই ইউপি সদস্যকে ভোট না দেওয়ার অভিযোগে পরিবারটি গত চারদিন ধরে অবরুদ্ধ। পরিবারের লোকজনসহ তাহাদের গৃহপালিত পশু চলাচল করতে পারছে না। এতে করে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে পরিবারের লোকজনদের। ঘটনাটি শান্তিগঞ্জ উপজেলার শিমুলবাক ইউনিয়নের কাঁঠালিয়া গ্রামে। নাটোরের সিংড়া উপজেলার কলম ইউনিয়ন পরিষদের বর্তমান  চেয়ারম্যান ও আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মইনুল হক চুন্নুকে গুলি করে হত্যার চেষ্টাকালে জনতার হাতে আটক হয়েছেন দুই যুবক।

প্রত্যক্ষদর্শীরা জানান, বুধবার রাত ৮টায় কলম ইউনিয়ন পরিষদের (ইউপি) বর্তমান চেয়ারম্যান ও আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী মইনুল হক চুন্নু জগতপুর মোড়ে নিজ নির্বাচনী কার্যালয়ের সামনে এক পথসভায় বক্তব্য দিচ্ছিলেন। এ সময় দুর্বৃত্তরা চেয়ারম্যানকে গুলি করার চেষ্টা করলে উপস্থিত জনতা দুজনকে হাতেনাতে ধরেন। তারা হলেন, শামসুল ইসলাম ও জাহিদুর রহমান ওরফে বাবলু। এই ঘটনার প্রতিবাদে গতকাল প্রতিবাদে মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। মাদারীপুরের রাজৈরে ৪র্থ ধাপের ইউপি নির্বাচনের ক্যাম্প অফিস খোলাকে কেন্দ্র করে হামলা ও গাড়ি ভাংচুরের ঘটনা ঘটেছে। বুধবার রাত সাড়ে ৮ টার দিকে উপজেলার কবিরাজপুর ইউনিয়নের পান্তাপাড়া এলাকায় ঘটেছে। এ সময় ৫ জন আহত হয়।

ঝিনাইদহের শৈলকুপায় ৫ম ধাপে ইউপি নির্বাচনে আওয়ামীলীগ মনোনীত প্রার্থী ও মনোনয়ন বঞ্চিত আওয়ামীলীগ নেতারকর্মী সমর্থকদের মধ্যে সংঘর্ষ ও গাড়ী বহরে হামলার ঘটনায় ৯৬ জনের নামে থানায় মামলা দায়ের করা হয়েছে। নির্বাচনী প্রচারনায় বাঁধা,ভোটারদের মাঝে ভয়ভীতি সৃষ্টির অভিযোগ এনে সংবাদ সম্মেলন করেছেন পটুয়াখালীর কলাপাড়ায় টিয়াখালী ইউনিয়ন পরিষদের স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী মাহমুদুল হাসান সুজন মোল্লা। তিনি সুষ্ঠ নির্বাচনের দাবি করে নির্বাচন কমিশনসহ প্রশাসনের সহযোগীতা কামনা করেছেন। নারায়ণগঞ্জের আড়াইহাজারে একটি ইউপিতে আওয়ামীলীগের চেয়ারম্যান প্রার্থীকে ঠেকাতে  ঐক্যবদ্ধ হয়ে মাঠে নেমেছে আওয়ামীলীগ ও বিএনপি! শুধু তাই নয়, বিদ্রোহী প্রার্থী হয়ে উপজেলা আওয়ামীলীগের নেতার মনোয়ননে প্রস্তাবকারী হয়েছেন উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক ও সমর্থনকারী হয়েছেন তরুণী লীগ সভাপতি।

সর্বশেষ খবর