বুধবার, ১৫ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

শ্রদ্ধা ভালোবাসায় শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ

নিজস্ব প্রতিবেদক

শ্রদ্ধা ভালোবাসায় শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ

শহীদ বুদ্ধিজীবী দিবসে বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসায় জাতির সূর্যসন্তানদের স্মরণ করেছে জাতি। গতকাল ১৪ ডিসেম্বর সকাল থেকেই স্বাস্থ্যবিধি মেনে রাজধানীর মিরপুরে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ এবং রায়েরবাজার বধ্যভূমিতে ফুল নিয়ে উপস্থিত হন নানা শ্রেণি-পেশার মানুষ। তারা ১৯৭১ সালে দেশের জন্মলগ্নে শহীদ হওয়া জাতির শ্রেষ্ঠ সন্তানদের শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন। দিবসটি উপলক্ষে সকালে কালো পতাকা উত্তোলন, জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, শহীদদের স্মরণে নির্মিত স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের কর্মসূচি ছিল। ছিল শহীদদের স্মরণে মোমবাতি প্রজ্বালন, শোকযাত্রা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, দোয়া মাহফিলসহ নানা কর্মসূচি। মিরপুরের শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে ভোরের আলো ফোটার আগেই মানুষের ঢল নামে। শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে স্মৃতিসৌধ প্রাঙ্গণে সেক্টর কমান্ডারস ফোরামের আয়োজনে এবং ঢাকা বিশ্ববিদ্যালয় নাট্য সংসদের  প্রযোজনায় মঞ্চস্থ হয় প্রতিবাদী নাটক ‘ক্ষ্যাপা পাগলার প্যাঁচাল’।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা : শহীদ বুদ্ধিজীবী দিবসে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল সকালে তাদের পক্ষ থেকে মিরপুর শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা জানিয়েছেন সামরিক সচিবরা। রাষ্ট্রপতির পক্ষে তার সামরিক সচিব মেজর জেনারেল এস এম সালাউদ্দিন ইসলাম ও প্রধানমন্ত্রীর পক্ষে তার সামরিক সচিব মেজর জেনারেল নকীব আহমেদ চৌধুরী শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় বিউগলে করুণ সুর বাজানো হয়। শহীদদের সম্মানে সশস্ত্র বাহিনীর একটি চৌকশ দল গার্ড অব অনার প্রদান করে। পরে জাতীয় সংসদের স্পিকার ও ডেপুটি স্পিকারের পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়। এরপর শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে সর্বসাধারণ শ্রদ্ধা নিবেদন করেন। এদিন সকালে মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের নেতৃত্বে শহীদ বুদ্ধিজীবী পরিবারের সদস্যরা এবং যুদ্ধাহত ও উপস্থিত বীর মুক্তিযোদ্ধারা বুদ্ধিজীবী স্মৃতিসৌধে এবং রায়েরবাজার বধ্যভূমি স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন।

আওয়ামী লীগের শ্রদ্ধা : সকালে আওয়ামী লীগের পক্ষ থেকে রাজধানীর রায়েরবাজার শহীদ বুদ্ধিজীবী সমাধিসৌধে শ্রদ্ধা নিবেদন করা হয়। এ সময় আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য বেগম মতিয়া চৌধুরী, ড. আবদুর রাজ্জাক, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আফজাল হোসেন, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন। সকাল ৮টায় আওয়ামী লীগের নেতারা মিরপুরে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ বেদিতে শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের মধ্যে বেগম মতিয়া চৌধুরী, ড. আবদুর রাজ্জাক, জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীরবিক্রম, মাহবুব-উল আলম হানিফ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, আহমদ হোসেন, বি এম মোজাম্মেল হক, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, মির্জা আজম, এনামুল হক শামীম, মৃণাল কান্তি দাস, ফরিদুন্নাহার লাইলী, ড. আবদুস সোবহান গোলাপ, ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, আবদুস সবুর, রিয়াজুল কবির কাওছার, সায়েম খান, শাহাবুদ্দিন ফরাজিসহ কেন্দ্রীয় কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন। এ ছাড়া সকালে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু জাদুঘরের সামনে স্থাপিত জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা। এ ছাড়া আওয়ামী লীগের সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা শ্রদ্ধা অর্পণ করেন। মিরপুর বুদ্ধিজীবী স্মৃতিসৌধ এবং রায়েরবাজার স্মৃতিসৌধে যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ ও সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিলের নেতৃত্বে যুবলীগ, সমীর চন্দ ও উম্মে কুলসুম স্মৃতির নেতৃত্বে কৃষক লীগ, আল নাহিয়ান খান জয় ও লেখক ভট্টাচার্যের নেতৃত্বে ছাত্রলীগ, গাজী মেসবাউল হক সাচ্চু ও আফজালুর রহমান বাবুর নেতৃত্বে স্বেচ্ছাসেবক লীগ, নাজমা আকতার ও অপু উকিলের নেতৃত্বে যুব মহিলা লীগ, জাকির হোসেন বাবুল ও ইসমাইল হোসেনের নেতৃত্বে ঢাকা মহানগর উত্তর যুবলীগ, মাইনুদ্দিন রানা ও রেজাউল করিম রেজার নেতৃত্বে ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগ, কামরুল হাসান রিপন ও তারিক সাঈদের নেতৃত্বে ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগ শ্রদ্ধা অর্পণ করে। এ ছাড়া শেখ বজলুর রহমান ও এস এম মান্নান কচির নেতৃত্বে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ, আবু আহমেদ মন্নাফী ও হুমায়ুন কবিরের নেতৃত্বে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ শ্রদ্ধা অর্পণ করে।

বিএনপি ও ছাত্রদলের শ্রদ্ধা : শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন বিএনপি ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা। গতকাল সকালে রাজধানীর মীরপুরে বুদ্ধিজীবী স্মৃতিসৌধে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে দলের অন্যান্য নেতা পুষ্পমাল্য অর্পণের মাধ্যমে এ শ্রদ্ধা জ্ঞাপন করেন। বিএনপি স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, চেয়ারপারসনের উপদেষ্টা আমানউল্লাহ আমান, আবদুস সালাম, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, হাবিব-উন নবী খান সোহেল, প্রচার সম্পাদক শহিদ উদ্দিন চৌধুরী এ্যানী, সহ-প্রচার সম্পাদক কৃষিবিদ শামীমুর রহমান শামীমসহ অঙ্গসংগঠনের নেতারা এতে অংশ নেন। সকালে মিরপুরে বুদ্ধিজীবী কবরস্থানে ছাত্রদল কেন্দ্রীয় সংসদ শ্রদ্ধা নিবেদন করে। ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল, সহসভাপতি সাজিদ হাসান বাবু, যুগ্ম সম্পাদক মহিউদ্দিন রাজু, রিয়াদ ইকবাল, এ বি এম মাহমুদ সর্দারসহ কেন্দ্রীয় ও বিভিন্ন ইউনিটের নেতারা এ সময় উপস্থিত ছিলেন।

জাতীয় পার্টি : জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা জি এম কাদেরের নেতৃত্বে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ এবং বীর শহীদদের মাগফিরাত কামনা করেন। এ সময় পার্টির মহাসচিব মো. মুজিবুল হক চুন্নু, প্রেসিডিয়াম সদস্য মীর আবদুস সবুর আসুদ, শফিকুল ইসলাম সেন্টুসহ কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।

শিক্ষা প্রতিষ্ঠান : শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করেন বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) বিভিন্ন সদস্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মশিউর রহমান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর, ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ আহসান উল্লাহ, স্বাধীনতা শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক অধ্যক্ষ শাহজাহান আলম সাজু। এ ছাড়াও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও শিক্ষক নেতারা শ্রদ্ধা নিবেদন করেন।

ডিইউজের আলোচনা সভা : শহীদ বুদ্ধিজীবী হত্যাকাণ্ডে জড়িত ঘাতক ও পরিকল্পনাকারীদের দ্রুত বিচারের দাবি জানিয়েছে ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)। গতকাল ডিইউজে কার্যালয়ে এ সভায় শহীদ বুদ্ধিজীবীদের হত্যাকাণ্ডের ঘটনা জাতির সামনে তুলে ধরতে একটি ফ্যাক্ট ফাইন্ডিং কমিশন গঠনের আহ্বান জানান নেতারা। ডিইউজে সভাপতি কুদ্দুস আফ্রাদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপুর সঞ্চালনায় আলোচনায় অংশ নেন প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, বিএফইউজের সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল, বিএফইউজের সভাপতি ওমর ফারুকসহ অন্যরা।

শিল্পকলা একাডেমি : স্বরচিত কবিতা পাঠ, আবৃত্তি, সংগীত ও ফুলেল শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। মিরপুরের শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ ও রায়ের বাজার বধ্যভূমিতে অনুষ্ঠিত হয় এই আয়োজন।

জাতীয় জাদুঘর : আলোচনা সভা ও দোয়া মাহফিলের মধ্য দিয়ে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ করেছে জাতীয় জাদুঘর। অনুষ্ঠানে বক্তৃতা করেন জাতীয় জাদুঘরের সচিব গাজী মো. ওয়ালি-উল-হক এবং সমকালীন শিল্পকলা ও বিশ্বসভ্যতা বিভাগের কিপার ড. বিজয় কৃষ্ণ বণিক। সভাপতিত্ব করেন জাদুঘরের মহাপরিচালক খোন্দকার মোস্তাফিজুর রহমান।

মুক্তিযুদ্ধ জাদুঘর : আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ করেছে মুক্তিযুদ্ধ জাদুঘর। বিজয় উৎসবের আট দিনের চলমান অনুষ্ঠানমালার ষষ্ঠ দিনের আয়োজন সাজানো হয় বুদ্ধিজীবী দিবসকে কেন্দ্র করে। বক্তৃতা করেন মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি ডা. সারোয়ার আলী ও শহীদ অধ্যাপক রাশেদুল ইসলামের কন্যা রোকাইয়া হাসিনা নিলি।

উদীচী শিল্পী গোষ্ঠী : বুদ্ধিজীবী স্মৃতিসৌধে ফুলেল শ্রদ্ধা জ্ঞাপন, আলোচনা, আবৃত্তি, গান ও পুঁথিপাঠের মধ্য দিয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করেছে উদীচী শিল্পী গোষ্ঠী কেন্দ্রীয় সংসদ। বিকালে সংগঠনটির কার্যালয়ের এই আয়োজনে বক্তৃতা করেন উদীচীর সাবেক সভাপতি গোলাম মোহাম্মদ ইদু, কেন্দ্রীয় সহসভাপতি হাবিবুল আলম, সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন এবং কেন্দ্রীয় সংসদের সম্পাদকমণ্ডলীর সদস্য রহমান মুফিজ। সভাপতিত্ব করেন সংগঠনের সহসভাপতি অধ্যাপক বদিউর রহমান।

সম্মিলিত সাংস্কৃতিক জোট : কেন্দ্রীয় শহীদ মিনারে প্রদীপ প্রজ্বালন ও আলোচনার মধ্য দিয়ে বুদ্ধিজীবী দিবস পালন করেছে সম্মিলিত সাংস্কৃতিক জোট।

দিনাজপুরে মোমবাতির আলো প্রজ্বালন : ‘আগুনের পরশমণি ছোঁয়াও প্রাণে’ এই গানের সুরের তালে তালে শহীদদের স্মরণে ঐতিহ্যবাহী দিনাজপুর নাট্য সমিতির আয়োজনে মোমবাতির আলো প্রজ্বালন অনুষ্ঠিত হয়। অপরদিকে, মহিলা পরিষদ শহীদ স্মৃতি স্তম্ভে মোমবাতি প্রজ্বালন কর্মসূচি পালন করে। এ ছাড়া সারা দেশের জেলা-উপজেলায় শহীদ বুদ্ধিজীবী দিবসটি বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসায় পালন করা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর