সোমবার, ২০ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

বাংলা একাডেমির সাত পুরস্কার ঘোষণা

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্প-সাহিত্য ও সংস্কৃতির নানা ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলা একাডেমি পরিচালিত সাতটি পুরস্কার ঘোষণা করা হয়েছে।

পুরস্কারগুলো হলো- রবীন্দ্র পুরস্কার, মেহের কবীর বিজ্ঞানসাহিত্য পুরস্কার, সাহিত্যিক মোহাম্মদ বরকতুল্লাহ প্রবন্ধসাহিত্য পুরস্কার, মযহারুল ইসলাম কবিতা পুরস্কার, অধ্যাপক মমতাজউদদীন আহমদ নাট্যজন পুরস্কার, সা’দত আলি আখন্দ সাহিত্য পুরস্কার এবং হালীমা-শরফুদ্দীন বিজ্ঞান পুরস্কার। এ বছর রবীন্দ্র পুরস্কার পাচ্ছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান। মেহের কবীর বিজ্ঞানসাহিত্য পুরস্কারের জন্য ভূষিত হয়েছেন পাখি বিশেষজ্ঞ ইনাম আল হক। সাহিত্যিক মোহাম্মদ বরকতুল্লাহ প্রবন্ধসাহিত্য পুরস্কারে মনোনীত হয়েছেন ইতিহাসবিদ অধ্যাপক সিরাজুল ইসলাম। মযহারুল ইসলাম কবিতা পুরস্কার পাচ্ছেন ছড়াকার সুকুমার বড়ুয়া। আর প্রথমবারের মতো প্রবর্তিত অধ্যাপক মমতাজউদদীন আহমদ নাট্যজন পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন অভিনেত্রী ফেরদৌসী মজুমদার। গতকাল বাংলা একাডেমি প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। আগামী ২৪ ডিসেম্বর বাংলা একাডেমির সাধারণ পরিষদের ৪৪তম বার্ষিক সভায় আনুষ্ঠানিকভাবে পুরস্কারগুলো দেওয়া হবে।

আরণ্যকের ‘রাঢ়াঙ’ : সাঁওতালদের জীবনের ঘাত-প্রতিঘাত আর দৈনন্দিন জীবনের ঘটনা নিয়ে নাটকের দল আরণ্যক মঞ্চায়ন করেছে দর্শকনন্দিত নাটক ‘রাঢ়াঙ’। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে দলের ৪৪তম প্রযোজনার এই নাটকটি। মামুনুর রশীদ রচিত ও নির্দেশিত ‘রাঢ়াঙ’-এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেন মামুনুর রশীদ, চঞ্চল চৌধুরী, আ খ ম হাসান, জয়রাজ প্রমুখ। আদি ঢাকা সাংস্কৃতিক জোটের বিজয় উৎসব শেষ : আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে পুরান ঢাকার বাহাদুর শাহ পার্কে শেষ হয়েছে আদি ঢাকা সাংস্কৃতিক জোটের দুই দিনের বিজয় উৎসব। গতকাল সমাপনী সন্ধ্যার আয়োজনে অংশ নেয় শিশুসংগঠন স্বরতরঙ্গ আবৃত্তি ভুবন, গেন্ডারিয়া কিশলয় কচি-কাঁচার মেলা, বিন্দু শিশুদল, সৃষ্টিশীল ললিতকলা একাডেমি। অনুষ্ঠানে দলীয় সংগীত পরিবেশন করে মরমি লোকগীতি শিল্পীগোষ্ঠী ও বুলবুল একাডেমি অব ফাইন আর্টস (বাফা)। একক সংগীত পরিবেশন করেন কানন বালা সরকার, শান্তা সরকার, শ্রাবণী গুহ রায়, প্রদীপ সরকার, ঢালী মো. দেলোয়ার, দিলদার হোসেন মুক্তার, রামপ্রসাদ সূত্রধর। দলীয় নৃত্য পরিবেশন করে স্পন্দন ও জিনিয়া নৃত্য একাডেমি। আবৃত্তি পরিবেশন করেন তারেক আলী মিলন ও আইভী ভূঁইয়া। পথনাটক পরিবেশন করে মৈত্রী থিয়েটার ও বৃত্ত নাট্যদল।

সর্বশেষ খবর